‘ফখর কোনো কথাই বলে না, বাবর কখনো চুপ থাকে না’

প্রকাশিত: মে ৪, ২০২৩; সময়: ২:৫৭ অপরাহ্ণ |
‘ফখর কোনো কথাই বলে না, বাবর কখনো চুপ থাকে না’

পদ্মাটাইমস ডেস্ক : দুজনের সঙ্গেই নিয়মিত ব্যাটিংয়ে জুটি হয় পাকিস্তানি ব্যাটার ইমাম-উল হকের। ফখর জামানের সঙ্গে তিনি ইনিংস শুরু করেন। বাবর আজম নামেন তিন নম্বরে। দুজনের সঙ্গে তার জুটিতেই এসেছে দারুণ সব সাফল্য। তাদের নাম উঠে গেছে রেকর্ড বইয়ে। এ রকমই একটি রেকর্ডের পর ইমাম শোনালেন ফখর ও বাবরের সঙ্গে তার ব্যাট করার অভিজ্ঞতা।

বুধবার নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের তৃতীয় ওয়ানডেতে করাচিতে দ্বিতীয় উইকেটে ১০৮ রানের জুটিতে ইমাম ও বাবর ভিত গড়ে দেন পাকিস্তানের জয়ের। এ জুটিতেই একটি রেকর্ড স্পর্শ করেন তারা।

ওয়ানডেতে দুজনের নবম শতরানের জুটি এটি। পাকিস্তানের হয়ে ওয়ানডেতে সবচেয়ে বেশি শতরানের জুটিতে ইমাম ও ফখর ছুঁয়ে ফেলেন ইউনিস খান ও মোহাম্মদ ইউসুফ জুটিকে।

৬৮ ইনিংসে ৯টি শতরানের জুটি গড়েছিলেন ইউনিস-ইউসুফ। ইমাম-ফখর জুটি তাদের ধরে ফেললেন স্রেফ ৩১ ইনিংসেই।

সাফল্যে খুব পিছিয়ে নেই ইমাম ও ফখর জুটিও। ৫৩ ইনিংস একসঙ্গে জুটি গড়ে ৭টি সেঞ্চুরির জুটি আছে এই দুই বাঁহাতির। পাকিস্তানের হয়ে শতরানের জুটির রেকর্ডে তারা আছেন তিন নম্বরে। ৮টি শতরানের জুটিতে রেকর্ডের দুইয়ে আছে ইনজামাম-উল হক ও ইউসুফ জুটি।

শতরানের জুটির রেকর্ড ছোঁয়ার দিনে অল্পের জন্য নিজে সেঞ্চুরি পাননি ইমাম। তবে ৯০ রানের ইনিংস খেলে পাকিস্তানের ২৬ রানের জয়ে ম্যাচের সেরা তিনি। ম্যাচশেষে সংবাদ সম্মেলনে তিনি শোনান সফল দুই জুটির অংশীদারদের সঙ্গে ব্যাটিংয়ের অভিজ্ঞতা।

তিনি বলেন, দুজন পুরো আলাদা। ফখর একদমই কোনো কথা বলে না, বাবর কখনো চুপই থাকে না। দুজনই তাই ভিন্ন ঘরানার। বাবর আমাকে খুব ভালো করে চেনে। ওর তাই জানা আছে, আমার ভেতর কী চলছে। দুজনের সঙ্গেই ভালো লাগে ব্যাটিং করতে।

তিনি আরও বলেন, আসলে যে কাউকে যদি লম্বা সময় সুযোগ দেওয়া হয়… ওয়ানডেতে আমাদের যে টপ অর্ডারের তিন ব্যাটসম্যান, আমরা বেশ কিছু দিন ধরে খেলছি। আমার মনে হয়, এ জন্যই আমাদের জুটি খুব ভালো জমে এবং আমরা অনেক দিন ধরে একসঙ্গে খেলছি, ৫-৬ বছর ধরে। এর মধ্যে আমরা ভালো খেলেছি, খারাপও করেছি। চেষ্টা থাকে সবসময় ভালো করার।

ইমামের মতে, দুজনের সঙ্গে দীর্ঘদিন ধরে যে ব্যক্তিগত সম্পর্ক ও ঘনিষ্ঠতা, সেটি কাজে লাগে ২২ গজেও।

দুজনের সঙ্গেই ব্যাট করে মজা পাই। ফখরের সঙ্গে অনেক আগে থেকেই খেলছি। বাবরের সঙ্গে আমার বন্ধুত্ব এত ভালো যে, পরিষ্কার বুঝে যাই কী হতে যাচ্ছে। দুজনের কথাও হয় অনেক যে, ‘এভাবে নয় ওভাবে করতে হবে।’ দুজনই আসলে আলাদা। দুজনের সঙ্গেই ব্যাট করতে পছন্দ করি।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে