পদন্নোতির দাবিতে রুয়েট ভিসির কক্ষে শিক্ষকদের অবস্থান

প্রকাশিত: মে ৩, ২০২৩; সময়: ১২:৩৩ পূর্বাহ্ণ |
পদন্নোতির দাবিতে রুয়েট ভিসির কক্ষে শিক্ষকদের অবস্থান

নিজস্ব প্রতিবেদক : পদন্নোতির দাবিতে উপাচার্যের অফিস কক্ষে অবস্থান কর্মসূচি করেছেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) বিভিন্ন বিভাগের শিক্ষকেরা। মঙ্গলবার বেলা সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত ঘন্টাব্যাপী এই অবস্থান কর্মসূচি পালন করেন তারা।

রুয়েটের মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক সারাফাত হোসেন অভি বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ে গত বছরের ৩০ জুলাই থেকে কোনো নিয়মিত উপাচার্য নেই। আর রুয়েটে গত বছরের ৬ ফেব্রুয়ারিতে সর্বশেষ শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি দেয়া হয়েছিল। এরপরে আর কোনো শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি দেয়া হয়নি এবং এ অবস্থায় আমাদের মতো বিভিন্ন বিভাগের প্রায় ১০০জন শিক্ষক প্রমোশন পাচ্ছেন না। এরমধ্যে অনেক সিনিয়র শিক্ষকেরাও আছেন।

তিনি বলেন, আমাদের রুয়েটের নিয়ম হচ্ছে কখনও ডিউ ডেট থেকে প্রমোশন হয় না। যদিও এটা কর্মকর্তা-কর্মচারীদের ক্ষেত্রে হয়, কিন্তু শিক্ষকদের ক্ষেত্রে বিজ্ঞপ্তি প্রকাশ করার পর ভাইভা সিন্ডিকেটের মাধ্যমে প্রমোশন হয়। বিষয়টি নিয়ে আমরা গত ছয়মাস যাবত রুয়েট শিক্ষক সমিতি এবং রুয়েট উপাচার্যের কাছে অনেকবার গিয়েও কোনো সমাধান পাইনি। আমরা বিভাগের প্রধানদের কাছে স্মারকলিপি দিয়েছি, রুয়েট শিক্ষক সমিতি এটা নিয়ে এবং নিয়মিত উপাচার্যের জন্য শিক্ষা মন্ত্রণালয়ে এবং ইউজিসিতে লিখিতও দিয়েছে কিন্তু কোনো সমাধান হয়নি। এজন্য আমাদের অবস্থান কর্মসূচি।

তিনি আরও বলেন, আমাদের দাবি আদায় না হলে আমরা আরও বড় ধরনের অবস্থান কর্মসূচিতে যাবো। হয়ত আমরা একটা নির্দিষ্ট সময়ের জন্য ক্লাস বর্জন করব। আমাদের ডিউ ডেট থেকে প্রমোশনের ব্যবস্থা করতে হবে৷ অভিজ্ঞতা এবং আর্থিক সুবিধাসহ আমরা ডিউ ডেট থেকে প্রমোশন চাই।

রুয়েটের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের সহকারী অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান বলেন, দীর্ঘদিন হলো রুয়েটে পূর্ণাঙ্গ উপাচার্য নেই। যেকারণে অনেক ধরনের সমস্যা হচ্ছে। তার মধ্যে গুরুত্বপূর্ণ হলো আমাদের প্রায় ১০০জন শিক্ষক একবছর যাবত পদন্নোতির জন্য যোগ্য হয়ে আছে, কিন্তু নিয়মিত উপাচার্য না থাকার কারনে পদন্নোতি হচ্ছে না। তাদের স্বাভাবিক কার্যক্রমে এর প্রভাব পড়ছে। তাই অনতিবিলম্বে পূর্ণাঙ্গ উপাচার্য দিয়ে এই সমস্যার সমাধান চাই আমরা।

ইলেকট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক ফারজানা আকতার বলেন, প্রায় নয়মাস হয়ে গেছে আমাদের নিয়মিত উপাচার্য নেই। আর আমাদের কবে উপাচার্য নিয়োগ হবে এটা নিয়ে আমরা বলতে পারছি না। এজন্যই আমাদের অবস্থান কর্মসূচির মূল দাবি হল আমাদের ডিউ ডেট থেকে প্রমোশন হতে হবে।

অবস্থান কর্মসূচিতে জিসিই বিভাগের সহকারী অধ্যাপক ড. আব্দুল্লাহ আল মামুন, ইইই বিভাগের সহকারী অধ্যাপক ড. আবু সাদাত মো. সায়েম, এমই বিভাগের প্রভাষক বখতিয়ার খলজি, এমটিই বিভাগের প্রভাষক ফাইসাল রহমান বাদল এবং মানবিক বিভাগের প্রভাষক আহসান হাবীবসহ বিশ্ববিদ্যালয়টির বিভিন্ন বিভাগের প্রায় অর্ধশত শিক্ষক উপস্থিত ছিলেন। বিষয়টি নিয়ে জানতে চাইলে রুয়েটের দায়িত্বপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন কোনো মন্তব্য করতে রাজি হননি।’

রুয়েটের সাবেক উপাচার্য অধ্যাপক ড. রফিকুল ইসলাম সেখর মেয়াদ শেষ হয় গত বছরের ৩০ জুলাই। এর একদিন পর শিক্ষা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে রুয়েটের ফলিতবিজ্ঞান ও মানবিক অনুষদের ডিন ড. সাজ্জাদ হোসেনকে রুয়েটের দায়িত্বপ্রাপ্ত উপাচার্য (ভিসি) করা হয়। এরপর থেকে বিশ্ববিদ্যালয়টিতে তিনিই রুটিন উপাচার্যের দায়িত্ব পালন করে আসছেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে