সুলতানার মৃত্যুর নিরপেক্ষ তদন্তের দাবিতে নওগাঁয় মানববন্ধন 

প্রকাশিত: মার্চ ২৮, ২০২৩; সময়: ৫:২৮ অপরাহ্ণ |
সুলতানার মৃত্যুর নিরপেক্ষ তদন্তের দাবিতে নওগাঁয় মানববন্ধন 
নিজস্ব প্রতিবেদক, নওগাঁ : নওগাঁয় আটকের পর র‌্যাব হেফাজতে সুলতানা জেসমিন নামে ইউনিয়ন ভূমি অফিসের এক কর্মচারীর মৃত্যুর ঘটনায় সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তের দাবিতে নওগাঁয় মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) নওগাঁ জেলা শাখার আয়োজনে মঙ্গলবার বিকেলে এ কর্মসূচি পালিত হয়।
বক্তারা বলেন, র‌্যাব হেফাজতে সুলতানা জেসমিনের মৃত্যুর ঘটনা বিদ্যমান আইনের লঙ্ঘন। এ ধরনের ঘটনা সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত না হলে রাষ্ট্রীয় আইন-শৃঙ্খলা বাহিনীর এ ধরনের ক্ষমতার অপব্যবহারের ঘটনা ঘটতেই দাবি। সুষ্ঠু তদন্ত না হওয়ায় এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি ঘটতেই আছে।
বাসদ নওগাঁ জেলা কমিটির সমন্বয়ক জয়নাল আবেদিনের (মুকুল) সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন, বাসদ নওগাঁ জেলা শাখার উপদেষ্টা আলতাফুল হক চৌধুরী (আরব), সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের জেলা কমিটির সভাপতি কালিপদ সরকার, বাসদ জেলা কমিটির সদস্য মিজানুর রহমান প্রমুখ।
জয়নাল আবেদিন বলেন, অতীতে র‌্যাবের হেফাজতে মৃত্যুর ঘটনাগুলোর নিরপেক্ষ তদন্ত না হওয়ায় মামলার হওয়ায় আগেই আটক ও বেআইনিভাবে জিজ্ঞাসাবাদের ঘটনা ঘটতেই আছে। কোনো ব্যক্তি অপরাধ করে থাকতে পারে।
কিন্তু কারও অপরাধীকে আইনের আওতায় আনার একটা প্রক্রিয়া আছে। অপরাধীরেও আত্মপক্ষ সমর্থনের সুযোগ থাকতে হয় আইনে। কিন্তু আইনের ব্যত্যয় ঘটিয়ে এ ধরণের মৃত্যুর ঘটনা মানবাধিকারের চরম লঙ্ঘন। জেসমিনের মৃত্যুর ঘটনার সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তের মাধ্যমে এ ঘটনায় দোষী সাবাস্ত হলে তাকে আইনের আওতায় আনতে হবে। অন্যথায় এ ধরনের ঘটনা ঘটতেই থাকবে।
গত বুধবার (২২ মার্চ) সকালের দিকে নওগাঁ শহর থেকে নওগাঁ সদর উপজেলার ভূমি অফিসের অফিস সহায়ক সুলতানা জেসমিনকে আটক করা হয়। প্রতারণার অভিযোগের পরিপ্রেক্ষিতে জিজ্ঞাসাবাদের জেসমিনকে আটক করা হয়েছে র‌্যাবের পক্ষ থেকে জানানো হয়।
আটকের পর মস্তিষ্কে গুরুত্বর রক্তক্ষরণে অসুস্থ হয়ে গত শুক্রবার রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সুলতানা জেসমিন মারা গেছেন বলে র‌্যাব দাবি করছে। কিন্তু স্বজনদের অভিযোগ, র‌্যাব হেফাজতে নির্যাতনের কারণে তার মৃত্যু হয়েছে।
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে