আটকের পর ৪ ঘণ্টা কোথায় ছিলেন সুলতানা?

প্রকাশিত: মার্চ ২৮, ২০২৩; সময়: ১২:৪৩ অপরাহ্ণ |
আটকের পর ৪ ঘণ্টা কোথায় ছিলেন সুলতানা?

পদ্মাটাইমস ডেস্ক : নওগাঁর সুলতানা জেসমিনকে র‌্যাব তুলে নেওয়ার পর হাসপাতালে নেওয়ার আগে কয়েক ঘণ্টা কোথায় রাখা হয়েছিল তার তদন্ত দাবি করেছেন এক স্বজন। গত বুধবার সকাল ১০টার দিকে অফিসে যাওয়ার সময় র‌্যাব জেসমিনকে তুলে নিয়ে যায়। দুপুর ২টার দিকে স্বজনরা জানতে পারেন জেসমিন নওগাঁ হাসপাতালে চিকিৎসাধীন। শুক্রবার সকালে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে তিনি মারা যান।

এ ঘটনায় তিন দিন পার হলেও কোনো মামলা হয়নি। তার মামা নওগাঁ পৌর সভার সাবেক ওয়ার্ড কাউন্সিলর নাজমুল হক মন্টু কথা বললেও পরিবারের অন্য কেউ গণমাধ্যমে কথা বলছেন না।

সোমবার বিকালে শহরের জনকল্যাণ পাড়ায় জেসমিনের বাসায় গিয়ে দেখা যায়, তার একমাত্র সন্তান শাহেদ হোসেন সৈকত ঘরে আছেন; কিন্তু কারো সঙ্গে কথা বলছেন না। সাংবাদিকরা তার সঙ্গে কথা বলতে চাইলেও তিনি কোনো উত্তর দেননি। জেসমিনের ছোট ভাই সোহাগ হোসেন এবং ভগ্নিপতি রফিকুল ইসলামও গণমাধ্যমে কোনো কথা বলতে রাজি হননি।

সুলতানা জেসমিন (৪৫) নওগাঁ সদরের চণ্ডীপুর ইউনিয়ন ভূমি অফিসে অফিস সহয়াক পদে চাকরিরত ছিলেন। গত আট বছর ধরে শহরের জনকল্যাণপাড়ার দেলোয়ার হোসেন দুলালের বাসা ভাড়া নিয়ে বসবাস করে আসছিলেন। প্রায় ১৭ বছর আগে স্বামীর সঙ্গে ছাড়াছাড়ি হওয়ার পর একমাত্র ছেলেকে নিয়ে ছিল তার সংসার। ছেলে শাহেদ হোসেন সৈকত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী।

তার ভাড়া বাড়ির মালিক দেলোয়ার হোসেন দুলাল বলেন, সুলতানা জেসমিন দীর্ঘদিন ধরে তার বাসায় বাড়া থাকলেও তার কোনো অস্বাভাবিক চলাফেরা চোখে পড়েনি। একদম ‘নিভৃতভাবে’ চলাফেরা করতেন। এই ঘটনার ১৫ দিন আগে থেকে সাদা পোশাকধারী কিছু অপরিচিতি লোক ওই বাসার আশপাশে ঘোরাফিরা করতে দেখা গেছে।

সুলতানা জেসমিনের মামা নাজমুল হক মন্টু বলেন, আমার ভাগ্নি অত্যন্ত সাদামাটা একজন গৃহিনী। তার বিরুদ্ধে আর্থিক অনিয়মের কোনো প্রশ্নই ওঠে না। সুলতানাকে সকাল ১০টার দিকে আটক করা হয়। এরপর দুপুর ২টার দিকে তাকে নওগাঁ সদর হাসপাতালে ভর্তি করা হয়। এই ৪ ঘণ্টা আমার ভাগ্নিকে কোথায় রাখা হয়েছিল, তাকে র‌্যাব ক্যাম্পে বা কোন থানায় নিয়ে যাওয়া হয়েছিল কিনা তা এখনও আমরা জানি না। আমরা এর সুষ্ঠু তদন্তের মাধ্যমে প্রকৃত ঘটনা উদঘাটনের দাবি জানাচ্ছি। রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল থেকে মৃত্যুর সনদ ছাড়া এখন পর্যন্ত ময়নাতদন্ত রিপোট দেওয়া হয়নি বলেও জানান নাজমুল।

এদিকে, জেসমিনের লাশের ময়নাতদন্ত প্রতিবেদন তলব করেছে হাই কোর্ট। একই সঙ্গে ওই নারীকে আটকের পর জিজ্ঞাসাবাদে কোন কোন কর্মকর্তা ছিলেন, তাও আদালতকে জানাতে বলা হয়েছে। সুলতানা জেসমিনের মৃত্যুর তিনদিন অতিবাহিত হলেও এখনও এ ঘটনায় মামলা হয়নি বলে নওগাঁ সদর মডেল থানার ওসি ফয়সাল বিন আহসান জানিয়েছেন।

রাজশাহী র‌্যাব-৫ এর কোম্পানি কমান্ডার মেজর নাজমুস সাকিব বলেন, একটি অভিযোগের পরিপ্রেক্ষিতে আটক করা হয়েছিল সুলতানাকে। আটকের পরপরই তিনি অসুস্থ হয়ে পড়েন। তৎক্ষণাৎ তাকে নওগাঁ সদর হাসপাতালে নেওয়া হয়। সেখানে প্রাথমিক চিকিৎসার পর চিকিৎসকের পরামর্শে তাকে রাজশাহী নেওয়া হয়। সেখানে তার শারীরিক অবস্থা আরও খারাপ হয় এবং গত শুক্রবার রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ‘স্ট্রোক’ করে তার মৃত্যু হয়। আইনি প্রক্রিয়া শেষে ২৫ মার্চ শনিবার দুপুরে স্বজনদের কাছে তার লাশ হস্তান্তর করা হয় বলে তিনি জানান।

কী কারণে তাকে আটক করা জানতে চাইলে ওই কর্মকর্তা বলেন, “প্রতারণার একটি অভিযোগের ভিত্তিতে তাকে আটক করা হয়। তার ব্যাংক হিসাবের লেনদেনেও এর প্রমাণ পাওয়া যায়। তবে তাকে র‌্যাব ক্যাম্পে নিয়ে যাওয়ার পথেই তিনি অসুস্থ হয়ে পড়েন। তাকে কোনো নির্যাতন করা হয়নি।”

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক এফ এম শামীম আহাম্মদ বলেন, র‌্যাব আটকের পর তিনি অসুস্থ হয়ে পড়লে প্রথমে তাকে নওগাঁ সদর হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে অবস্থার অবনতি হলে তাকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে আনা হয়। সিটি স্ক্যান করে দেখা যায় মস্তিষ্কে রক্তক্ষরণে ওই রোগীর মৃত্যু হয়। তার মাথায় ছোট্ট একটি লাল দাগ ছিল। তবে শরীরে অন্য কোথাও আঘাতের চিহ্ন পাওয়া যায়নি।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে