যে অভ্যাসে বাড়ছে হৃদরোগের ঝুঁকি

প্রকাশিত: মার্চ ২৮, ২০২৩; সময়: ১১:১৮ পূর্বাহ্ণ |
যে অভ্যাসে বাড়ছে হৃদরোগের ঝুঁকি

পদ্মাটাইমস ডেস্ক : অল্প বয়সে অনিয়ন্ত্রিত জীবনযাপন, অস্বাস্থ্যকর খাদ্যাভাস বয়স বাড়ায় সঙ্গে হৃদরোগের কারণ হয়ে দাঁড়ায়। তাই বয়স ৪০ পেরোনোর পর থেকেই সতর্ক হওয়া প্রয়োজন।

তবে খাওয়া দাওয়ার ব্যাপারে সচেতন থেকেও এই হৃদরোগকে ঠেকাতে পারেন না অনেকে। চিকিৎসকরা বলেন, মানুষ নিজের অজান্তেই এমন কিছু অভ্যাসে অভ্যস্ত হয়ে পড়ে, যা এই রোগকে ডেকে আনে। সেগুলি কী জানুন।

বাড়তে থাকা দেহের ওজন

একটা বয়সের পর থেকেই ওজনের ওপর নিয়ন্ত্রণ রাখতে বলেন চিকিৎসকেরা। বিশেষ করে দেহের নিম্নাংশে মেদ বাড়তে থাকলে স্ট্রোকের আশঙ্কাও বেড়ে যায়।

কারণ, বাড়তে থাকা ওজনের সঙ্গে উচ্চ রক্তচাপ, রক্তে শর্করার মাত্রাও বেড়ে যাওয়ার মতো সমস্যাগুলোও বাড়তে থাকে। বয়স বাড়লে এই লক্ষণগুলোই নিঃশব্দে হার্টের রোগকে ডেকে আনে।

শরীরচর্চায় অনীহা

যারা নিয়মিত শরীরচর্চা করেন না, তাদের মধ্যে হৃদরোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেক বেশি। স্থুলতা যে কত রকম রোগকে ডেকে আনে, তা গুণে বলা যাবে না।

তবে শরীরচর্চা মানেই যে জিমে গিয়ে ঘাম ঝরানো, এমনটা নয়। চিকিৎসকদের মতে, প্রতি দিন অন্তত পক্ষে আধ ঘণ্টা হাঁটলেও হৃদরোগের ঝুঁকি এড়িয়ে যাওয়া যায়।

লিভারের যত্ন না নেওয়া

কথায় বলে পেট ভালো থাকলে সব ভালো থাকে। তবে হার্ট ভালো রাখতে গেলে লিভারের কার্যক্ষমতা ভালো হওয়া প্রয়োজন।

কারণ, হার্ট ভালো রাখতে যে উৎসেচকগুলো লিভার থেকে নিসৃত হয়, লিভারে মেদ জমলে তা বাধাপ্রাপ্ত হয়। ফলে রক্তে কোলেস্টেরলের মাত্রা বেড়ে যেতে পারে।

অতিরিক্ত মদ্যপান

হৃদরোগ এড়াতে চাইলে রোজ অফিস থেকে ফেরার পর মদ্যপানের আসর বসানো বন্ধ করতে হবে। অতিরিক্ত মদ্যপান করলে রক্তে ট্রাইগ্লিসারাইডের মাত্রা বেড়ে যায়। যা ধমনীতে মেদ জমতে সাহায্য করে। আর মেদ জমে ধমনীর পথ সঙ্কুচিত হলে হৃদরোগের ঝুঁকি কিন্তু এড়াতে পারবেন না।

অতিরিক্ত লবণ খাওয়ার অভ্যাস

খাওয়ার পাতে আলাদা করে লবণ না নিলে খাবারে স্বাদই আসে না। এই অভ্যাসই কিন্তু বাড়িয়ে তুলছে হৃদরোগের ঝুঁকি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র দেওয়া নির্দেশিকা অনুযায়ী, কোনো ব্যক্তি সারা দিনে সব মিলিয়ে মাত্র ৫ গ্রাম লবণ খেতে পারেন।

এছাড়াও প্রক্রিয়াজাত খাবার, প্যাকেটজাত খাবারও বুঝে খেতে হবে। না হলে হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যাওয়া অস্বাভাবিক নয়।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে