নির্বাচনমুখী দল হিসেবে ভোটে অংশ নেবে জাপা : রওশন

প্রকাশিত: মার্চ ২৭, ২০২৩; সময়: ১০:১১ অপরাহ্ণ |
নির্বাচনমুখী দল হিসেবে ভোটে অংশ নেবে জাপা : রওশন

পদ্মাটাইমস ডেস্ক : বিরোধ মিটিয়ে গত জানুয়ারিতে যুক্ত বিবৃতিতে ঐক্যের ডাক দিয়েছিলেন বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ এবং জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান জি এম কাদের। আবারও দেবর-ভাবির দ্বন্ধের আভাস মিলছে।

দলের প্রতিষ্ঠাতা হুসেইন মুহম্মদের এরশাদের জন্মদিনের পৃথকভাবে পালনের এক সপ্তাহ পর অনুসারীদের নিয়ে ইফতার মাহফিল করেছেন রওশন এরশাদ। এতে আমন্ত্রণ করা হয়নি জি এম কাদের এবং তাঁর অনুসারীদের।

সোমবার গুলশানের একটি কমিউনিটি সেন্টারে ওই ইফতারের আয়োজনে রওশন এরশাদ বলেন, ‘সাংবিধানিক ধারা মেনে হবে আগামী ভোট। নির্বাচনমুখী দল হিসেবে তাতে অংশ নেবে জাপা।’

বিরোধীদলীয় নেতার দাবি, জাপায় বিভেদ নেই। এরশাদের রেখে যাওয়া নির্দেশনা যাঁরা মানবেন না, তাঁরা দলের ও নিজের ক্ষতি ডেকে আনবেন বলে হুঁশিয়ার করে তিনি বলেছে, এক্ষেত্রে জটিলতা সৃষ্টি হলে দলের সংস্কার করতে দ্রুত কাউন্সিল করতে হবে। অন্যদিকে জি এম কাদের নির্বাচন নিয়ে টানা সরকারের সমালোচনা করে যাচ্ছেন।

জি এম কাদেরসহ জাপা নেতারা এদিন অদূরে একটি পাঁচ তারকা হোটেলে ইউএসএইড এবং ডেমোক্রেসি ইন্টরন্যাশনালের ইফতারে যোগ দেন। সেখানে জাতীয় ছাত্র সমাজের ওয়েবসাইট উদ্বোধন করা হয়।

রওশন এরশাদ লিখিত বক্তব্য পাঠ করেন ইফতারে। অনুসারীরা পাশ থেকে বলে দিচ্ছিলেন কাগজে কী লেখা রয়েছে। জি এম কাদের সরকারের কড়া সমালোচনা করে চললেও রওশন বলেছেন, মাননীয় প্রধানমন্ত্রীর প্রচেষ্টায় উন্নয়নশীল দেশের তালিকায় স্থান পেয়েছে বাংলাদেশ। কিন্তু অসাধু ব্যবসায়ীরা পবিত্র রমজানে সব নিত্যপণ্যের দাম বাড়িয়ে মানুষের জীবন দুর্বিষহ করে তুলছে। এতে উন্নয়ন, গণতন্ত্র ও স্থিতিশীলতা ম্লান হয়ে পড়েছে।

গত ৩১ আগস্ট রওশন এরশাদ আকস্মিক কাউন্সিলের ডাকলে দেবর-ভাবির দ্বন্ধ চরমে পৌছে। রওশনের পক্ষ নেওয়ায় বিরোধীদলীয় চিফ হুইপ মসিউর রহমান রাঙ্গা, সাবেক সংসদ সদস্য জিয়াউল হক মৃধাসহ কয়েক নেতাকে বহিষ্কার করেন জি এম কাদের। জিয়াউল হকের মামলায় জি এম প্রায় সাড়ে তিন মাস দলীয় দায়িত্ব পালন করতে পারেননি আদালতের নিষেধাজ্ঞায়।

রওশনের সঙ্গে ‘ঐক্য’ হলেও এই নেতাদের দলে ফেরাতে রাজি নন জি এম কাদের। রওশনের সঙ্গে আগেই থেকে রয়েছেন জি এম কাদের জামানায় জাপার কমিটি থেকে বাদ পড়া নেতারা। আজকের ইফতারেও তাঁরা ছিলেন। আরও ছিলেন জাপার তিন সংসদ সদস্য গোলাম কিবরিয়া টিপু, নাজমা আকতার এবং রওশন আরা মান্নান। তাদের প্রথম দুজন এরশাদের জন্মদিনে রওশনের অনুষ্ঠানে ছিলেন। ছিলেন জি এম কাদেরের অনুষ্ঠানেও।

জাপার বর্তমান নেতাদের মধ্যে প্রেসিডিয়াম সদস্য ফয়সাল চিশতি এবং কারী হাবিবুল্লাহ বেলালী ছিলেন রওশনের ইফতারে। বক্তৃতা করেন রওশনপুত্র রাহগির আল মাহি এরশাদ সাদ। বিদেশে থাকায় ছিলেন না রওশনের ঘোষিত কাউন্সিল প্রস্তুতি কমিটির সদস্য সচিব গোলাম মসীহ।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে