বাগমারায় হিন্দু পরিবারের জমি জবর দখলের অভিযোগ

প্রকাশিত: মার্চ ২৫, ২০২৩; সময়: ১:২১ অপরাহ্ণ |
বাগমারায় হিন্দু পরিবারের জমি জবর দখলের অভিযোগ

জ্যেষ্ঠ প্রতিবেদক, বাগমারা : রাজশাহীর বাগমারায় আপন কুমার নামের এক হিন্দু পরিবারের জমি জবর দখলের অভিযোগ উঠেছে জমির উদ্দীন নামের এক প্রভাবশালীর বিরুদ্ধে। ঘটনাটি ঘটেছে উপজেলার বড়বিহানালী ইউনিয়নের বড়বিহানালী বাজারে। ওই ঘটনায় জমির প্রকৃত মালিক আপন কুমার বাদী হয়ে বাগমারা থানায় একটি লিখিত অভিযোগ দাখিল করেছেন।

বাগমারা থানার লিখিত অভিযোগ সূত্রে জানা যায়, রঘুনাথ বাবুর মৃত্যূর পূর্বে তার চতুর্থ স্ত্রীর ছেলে আপন কুমারকে ২০১৯ সালের ১ ডিসেম্বর ৮৮৯৫ নম্বর দানপত্র দলিল মূলে তিন শতাংশ জমি রেজিষ্ট্রি করে দেন। আপন কুমার বাবার দেয়া জমি টুকু পেয়ে ইউনিয়ন ও উপজেলা ভুমি অফিস থেকে নিজ নামে খাজনা খারিজ করে নেন। জমিটি বিহানালী উচ্চ বিদ্যালয়ের মাঠ সংলগ্ন হওয়ায় প্রত্যেক মানুষের নজরে আসে। অর্থনৈতিক সমস্যার কারনে আপন কুমার জমিটি নিজ নামে খাজনা খারিজ করলেও সেখানে কিছুই করতে পারে না। টাকা পয়সা হলে তিনি ওই জমিতে ভাল একটি দোকানঘর নির্মান করে ব্যবসা বানিজ্য করবেন এমনটি আশা তার।

দিন মজুর আপন কুমার ভ্যান চালিয়ে সংসার চালানোর কারনে তিনি ওই জায়গাটুকুতে কিছুই করতে পারেন নি। জমিটি ফাঁকা পড়ে থাকতে দেখে একই ইউনিয়নের মরুরীপাড়া গ্রামের জমির উদ্দীন জায়গাটি দখল করে ব্যবসা বানিজ্য শুরু করেন। আপন কুমার খবর পেয়ে বিহানালী বাজারে গিয়ে জমি দখলের সত্যতা পান। আপন কুমার জমি দখলকারী জমির উদ্দীনের কাছে জমির বিষয় জানতে চাইলে তিনি তাকে বিভিন্ন ভাবে ভয়ভীতি ও মারধর করার হুমকি দেন। অসহায় আপন কুমার সেখান থেকে ফিরে আসেন এবং জমির উদ্দীনকে আসামী করে বাগমারা থানায় একটি লিখিত অভিযোগ দাখিল করেন।

আপন কুমারের অভিযোগ, তিনি সংখ্যালঘু বলেই তার নিজ নামীয় সম্পত্তি প্রভাবশালীরা জবর দখল করে যাচ্ছে। তিনি অবিলম্বে তদন্ত সাপেক্ষে অবৈধ ভাবে বৈধ জমি জবর দখল কারীর বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেয়ার দাবী জানিয়েছেন।

এছাড়াও তার কাগজপত্র যাচাই-বাচাই করে তার জায়গা তাকে বুঝিয়ে দেয়ার জন্য আইন শৃংখলা বাহিনীর সদস্যদের প্রতি অনুরোধ করেছেন। এ ব্যাপারে অবৈধ দখলকারী জমির উদ্দীনের সাথে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তার কোন বক্তব্য পাওয়া যায়নি।

অপর দিকে বিষয়টি নিয়ে যোগাযোগ করা হলে বাগমারা থানার ওসি আমিনুল ইসলাম বলেন, অবৈধ ভাবে জমি দখলের একটি অভিযোগ পাওয়া গেছে। তদন্ত করে প্রকৃত ঘটনা উদঘাটনের মাধ্যমে আইনগত ব্যবস্থা নেয়ার জন্য থানার এক উপ-পরিদর্শককে দায়ীত্ব দেয়া হয়েছে। তিনিই আইনগত ব্যবস্থা নিবেন বলে এই প্রতিবেদককে জানিয়েছেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে