চাঁদের নিচে কী ওটা, জনমনে কৌতূহল

প্রকাশিত: মার্চ ২৪, ২০২৩; সময়: ১১:৫০ অপরাহ্ণ |
চাঁদের নিচে কী ওটা, জনমনে কৌতূহল

পদ্মাটাইমস ডেস্ক : বাংলাদেশের আকাশে চাঁদের নিচে শুক্র গ্রহকে দেখে মানুষের মধ্যে কৌতূহল দেখা দিয়েছে। শুক্রবার সন্ধ্যায় দৃশ্যটি দেখার পর খবরটি ফোনে ফোনে দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়ে। কেউ কেউ এই দৃশ্যটি ক্যামেরায় ধারণও করেছেন। কেবল বাংলাদেশেই নয়, পশ্চিবঙ্গ থেকেও এমন দৃশ্য দেখা যাওয়ার খবর পাওয়া গেছে।

দৃশ্যটি দেখার পর কৌতূহলী মানুষ ফোনে ফোনে একে অপরকে দেখতে বলছে। কেউ কেউ বলছে, আকাশে চাঁদ দেখেছি, তারা দেখেছি; কিন্তু চাঁদের নিচে তারকা কখনও দেখিনি। দেখা গেছে সন্ধ্যার পর চাঁদ যত নিচে নামছি, ‘তারা সদৃশ্য’ বস্তুটিও নিচে নামছিল।

বগুড়া লেখক চক্রের সভাপতি ইসলাম রফিক বলেন, আমিও দেখছি, অনেককেই বলছি দেখতে। আসলেই এমনটি এর আগে কখনও দেখা যায়নি।

বগুড়া সম্মিলিত সাংস্কৃতিক জোটের দপ্তর সম্পাদক এইচ আলীম বলেন, বগুড়ার আকাশে ‘সাঈদী দেখার গুজব’ হয় কিন্তু চাঁদের নিচে তারা- এটা গুজব নয়। উপভোগ করলাম দৃশ্যটি। বগুড়ার ধুনট উপজেলার মিন্টু মন্ডল বলেন, চাঁদের নিচে তারা আমার ৫০ বছরের জীবনে দেখিনি। কারণ কী?

বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান মশহুরুল আমিন বলেন, এই গ্রহণ চাঁদে-সূর্যে নয়, বরং চাঁদে আর শুক্রে। এটা খুবই স্বাভাবিক নিয়মিত ঘটনা। পৃথিবীর কোনো জায়গা থেকে দৃষ্টিরেখা বরাবর যদি একই সরলরেখায় চাঁদ ও শুক্র এসে পরে, তাহলে চাঁদের আড়ালে শুক্রকে ঢাকা পড়তে দেখা যায়, চাঁদের এরকম অন্য মহাজাগতিক বস্তুকে ঢেকে দেওয়াকে বলা হয় চাঁদের আড়াল।

তিনি বলেন, চাঁদ পৃথিবীর চারদিকে ঘুরছে বলে, আমরা দেখি আকাশের গায়ে চাঁদ ক্রমশ পূর্বে সরে যাচ্ছে, এই সরে যাওয়ার পথেই আজ সে আড়াল করে ফেলেছে শুক্রকে।

মশহুরুল আমিন জানান, পৃথিবীর ঠিক যে যে জায়গা থেকে এ আড়ালের পথটা মিলে গেছে, সেখানেই দেখা গেছে চাঁদের আড়াল। শুক্র যখন চাঁদের আড়াল থেকে বেরিয়েছে, বাংলাদেশ সময় ছিল সন্ধ্যা সাড়ে ৬টা, খালি চোখেই সূর্যাস্তের পর পরই দেখা গেছে।

পশ্চিমবঙ্গের বালুর ঘাট থেকে মিঠু সাহা ও মাধব মিত্র বলেন, তারাও ‘চাঁদের নিচে তারা’ দেখেছেন। এর আগে কখনও দেখেননি। মিঠু সাহা বলেন, “আপনারা দেখুন। রীতিমতো হৈচৈ পড়ে গেছে।”

আলোকচিত্রী আসকার ইবনে ফিরোজ বলেন, নওগাঁ থেকে আমার বন্ধু রুস্তম ফোন দিয়ে বললো, ‘তাড়াতাড়ি চাঁদ দেখ! আমি জীবনেও ইংকা (এরকম) দেখিনি! চাঁদের নিচেই একটা তারা আরবি অক্ষর ‘বা’য়ের মতো হয়ে আছে। আমি কি আর শুধু দেখি, একটা ছবিও তুলে ফেললাম। চাঁদ আর শুক্র গ্রহের এমন অবস্থান সচরাচর সম্ভবত দেখা যায় না।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে