মেসির গোলে জয় দিয়ে শুরু বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনার

প্রকাশিত: মার্চ ২৪, ২০২৩; সময়: ৯:৪৪ পূর্বাহ্ণ |
মেসির গোলে জয় দিয়ে শুরু বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনার

পদ্মাটাইমস ডেস্ক :  বিশ্বকাপ জয়ের উদ্‌যাপন শেষে প্রথমবার মাঠে নেমেছিলেন লিওনেল মেসি-রদ্রিগো ডি পলরা। প্রথম অ্যাসাইনমেন্টটা ছিল বেশ সহজ র‍্যাঙ্কিংয়ে ৫৯ ধাপ পিছিয়ে থাকা পানামার বিপক্ষে। অনুমিত ছিল, ঘরের মাঠে এমন প্রতিপক্ষকে উড়িয়ে দেবে বিশ্বচ্যাম্পিয়নরা। তবে ম্যাচের প্রথম ৭৭ মিনিটে তার ছিটেফোঁটাও দেখাতে পারেনি আলবিসেলেস্তিরা।

ম্যাচের শেষদিকে অবশ্য ঘুরে দাঁড়িয়েছে মেসির দল। ৭৮ মিনিটে তিয়াগো আলমদার গোলে লিড পাওয়ার পর ৮৯ মিনিটে মেসির গোল নিশ্চিত করে আর্জেন্টাইনদের জয়। আর তাতে জয় দিয়ে নতুন যাত্রা শুরু করল বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা।

এল মনুমেন্তাল স্টেডিয়ামে শুক্রবার (২৪ মার্চ) ভোরে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে পানামার বিপক্ষে ২-০ গোলে জিতেছে বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা।

ঘরের মাঠে শুরু থেকেই দাপুটে ফুটবল খেলেছে আর্জেন্টিনা। বল দখল থেকে শুরু করে গোলে শট সব জায়গায়ই পানামার চেয়ে ঢের এগিয়ে ছিল আর্জেন্টাইনরা। তবে ফরোয়ার্ডদের ব্যর্থতায় শুধু মিলছিল না গোল।

ম্যাচের দ্বিতীয় মিনিটেই স্বাগতিকদের লিড এনে দেয়ার সুযোগ পেয়েছিলেন রদ্রিগো ডি পল। কিন্তু গোলবারের সামনে থেকে পানামার ডিফেন্ডার বল ক্লিয়ার করায় তিনি শট নেয়ার সুযোগই পাননি। পরের মিনিটে আর্জেন্টিনার হয়ে প্রথম অন টার্গেট শট নেন লিওনেল মেসি। তবে তার শটটি গ্লাভসবন্দি করে নিতে অসুবিধা হয়নি পানামা গোলরক্ষক হোসে গেরার।

নবম মিনিটে মেসির শট ডিফেন্ডারদের বাধায় লক্ষ্যে পৌঁছানোর সুযোগ পায়নি। ১৫ মিনিটে ডি-বক্সের ঠিক বাইরে হোসে মুরিলো ও কেভিন গালভান দুপাশ থেকে একই সময়ে মেসিকে ট্যাকল করলে ফাউলের বাঁশি বাজান রেফারি। ফ্রি-কিক নিতে আসেন মেসি নিজেই। প্রায় ২৫ মিটার দূর থেকে তার নেয়া শট কাছের পোস্টে লেগে ফিরে আসে।

২৩তম মিনিটে গোলের উদ্দেশ্যে প্রথম শট নেয় পানামা। তবে সেটি ছিল না লক্ষ্য বরাবর। পরের মিনিটে গোলবারের সামনে বল পেয়েও হোসে গেরার বাধায় তা জালে জড়াতে ব্যর্থ হন অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার। ৬ মিনিট পর অ্যাঞ্জেল ডি মারিয়ার জোরালো শট যায় বারের ওপর দিয়ে।

৩৭ মিনিটে দলকে লিড এনে দেয়ার সুবর্ণ সুযোগ পেয়েছিলেন মেসি। তবে ডি-বক্সে অরক্ষিত অবস্থায় বল পেলেও পানামার এক ডিফেন্ডারকে পাশ কাটিয়ে শট নিতে ব্যর্থ হন তিনি। ৪৩ মিনিটে ডি-বক্সে ঢুকে তিনি আরও একবার ব্যর্থ হন লক্ষ্যভেদ করতে। পরের মিনিটে ডি-বক্সের বাইরে থেকে জোরালো শট নেন এনজো ফার্নান্দেজ। তার দুর্দান্ত শট ডান প্রান্তে ঝাঁপিয়ে পড়ে ঠেকিয়ে দেন হোসে গেরা। তাতে প্রথমার্ধ শেষে গোলশূন্য ড্রতেই সন্তুষ্ট থাকতে হয় মেসিদের।

দ্বিতীয়ার্ধেও আক্রমণের ধার কমেনি আর্জেন্টাইনদের। ৫২তম মিনিটে মেসির মেসির ফ্রি কিক দারুণভাবে ঠেকান গুয়েরা। ৫৬ মিনিটে আবারও মেসির আক্রমণ। এবারও ক্ষুদে জাদুকরের বাঁ পায়ের শট আটকে দেন পানামা গোলরক্ষক।

এরপরও আক্রমণের ধার কমেনি বিশ্বচ্যাম্পিয়নদের। তবে মেসি-ডি মারিয়াদের একের পর এক আক্রমণ ফিরিয়েই দিচ্ছিল পানামার রক্ষণ। অবশেষে গেরো কাটান থিয়েগো আলমাদা। লিয়োনার্দো পারেদেসের বাড়ানো বলে বাঁ পায়ের শটে জালে বল জড়ান ২১ বছর বয়সী এ তরুণ।

গোল পাওয়ার পর আরও অপ্রতিরোধ্য হয়ে ওঠে আর্জেন্টিনা। ৮২ তম মিনিটে মেসির ভয়ংকর শট ফিরিয়ে দেন পানামা গোলরক্ষক। তবে তাতে শেষরক্ষা হয়নি। গোল মেসি করলেনই। ম্যাচের ৮৯ মিনিটে ফ্রি-কিক থেকে নেয়া মেসির বাঁকানো শট ঠিকই ঢুকে পড়ে জালে।

এ গোলে অনন্য এক রেকর্ডের মালিক হয়েছেন মেসি। জাতীয় দল এবং ক্লাব ফুটবলের হয়ে এটি মহাতারকার ৮০০ তম গোল। জাতীয় দলে মেসির মোট গোল এখন ৯৯টি। আর একবার জালে বল জড়াতে পারলেই ১০০ গোলের মাইলফলক ছোঁবেন সময়ের অন্যতম সেরা ফুটবলার।

ম্যাচের বাকি সময়টা আর কোনো গোল হয়নি। ২-০ গোলে জয়ের পর উদযাপনটাও বেশ ঘটা করে করেছে আর্জেন্টাইনরা। ম্যাচ জেতার পর আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি ক্লদিও তাপিয়া বিশ্বকাপ তুলে দেন জাতীয় দলের হাতে।

 

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে