মাথা গোঁজার ঠাঁই পেলেন সুজানগরের ৯৩ পরিবার

প্রকাশিত: মার্চ ২২, ২০২৩; সময়: ৫:৪৩ অপরাহ্ণ |
মাথা গোঁজার ঠাঁই পেলেন সুজানগরের ৯৩ পরিবার

এমএ আলিম রিপন, সুজানগর : প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার নতুন করে সুজানগরে মাথা গোঁজার ঠাঁই পেলেন ৯৩টি অসহায় ভূমিহীন ও গৃহহীন পরিবার।

বুধবার (২২ মার্চ) সকাল সাড়ে ১০টার দিকে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারাদেশের ন্যায় সুজানগরেও গৃহহীন ও ভূমিহীনদের এ উপহার প্রদানের আনুষ্ঠানিক উদ্বোধন করেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর ঘোষণার পরেই সুজানগর উপজেলার অসহায় ভূমিহীন ও গৃহহীন ৯৩টি পরিবারের মাঝে গৃহ ও জমির দলিলাদি হস্তান্তর করেন, পাবনা-২ আসনের সংসদ সদস্য আহমেদ ফিরোজ কবির।

সুজানগর উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ হলরুমে উপজেলা নির্বাহী কর্মকর্তা তরিকুল ইসলামের সভাপতিত্বে গৃহ ও জমির দলিলাদি হস্তান্তর প্রদান অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, সুজানগর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহীনুজ্জামান শাহীন ও পৌর মেয়র রেজাউল করিম রেজা।

অনুষ্ঠানে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রাফিউল ইসলাম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নাজমুল হুদা, উপজেলা সমাজসেবা অফিসার জিল্লুর রহমান, উপজেলা নির্বাচন অফিসার ফাতেমা খাতুন, তাতীবন্দ ইউপি চেয়ারম্যান আব্দুল মতিন মৃধা, ভায়না ইউপি চেয়ারম্যান আমিন উদ্দিন, আহম্মদপুর ইউপি চেয়ারম্যান কামাল হোসেন মিয়া, সাতবাড়ীয়া ইউপি চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আবুল হোসেন, বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাই, সুজানগর প্রেসক্লাবের সভাপতি ও মহিলা কলেজের অধ্যক্ষ শাহজাহান আলী, আওয়ামী লীগ নেতা ইউনুস আলী বাদশা, মাহমুদ্দুজ্জামান মানিক, পৌর আওয়ামী লীগের সভাপতি ফেরদৌস আলম ফিরোজসহ স্থানীয় বিভিন্ন পর্যায়ের ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি পাবনা-২ আসনের সংসদ সদস্য আহমেদ ফিরোজ কবির বলেন, বঙ্গবন্ধুর বাংলাদেশে কোনো মানুষ গৃহহীন থাকবে না। সে লক্ষ্যে কাজ করে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিকে মাথা গোঁজার ঠিকানা পেয়ে আবেগ আপ্লুত হয়ে হয়ে পড়েন সুজানগরের ৯৩টি গৃহহীন পরিবারের সদস্যরা।

তারা এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘায়ু কামনা করে এবং সুস্থতা কামনা করেন।

উল্লেখ্য জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ও ‘দেশের একজন মানুষও গৃহহীন থাকবে না’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার এমন নির্দেশনায় সুজানগর উপজেলার ভায়না গ্রামে ১৬টি, কাদোয়া গ্রামে ২৪টি, মানিকহাটে ০৭টি, সাতবাড়ীয়ায় ০৩টি এবং আহম্মদপুর ইউনিয়নে ৪৩টি দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অর্থায়নে আশ্রয়ন প্রকল্প-২ এর ৪র্থ পর্যায়ে নতুন করে সর্বমোট ৯৩ জন ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য সেমিপাকা বসতবাড়ি নির্মাণ করা হয়।

এতে প্রতিটি ঘরে নির্মাণ ব্যয় ধরা হয় ২ লাখ ৮৪ হাজার চারশত টাকা। যাদের জমি ও বাড়ি কোনো কিছুই নেই তাদের সরকারি ব্যবস্থাপনায় দুই শতাংশ সরকারের এক নম্বর খাস খতিয়ানভূক্ত সম্পত্তিতে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রেরিত ডিজাইন অনুসরণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে নান্দনিক এসব সেমিপাকা বসতবাড়ি নির্মাণ করে উপজেলা প্রশাসন।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, নতুন এ সব বসতবাড়িতে থাকছে দুইটি শয়নকক্ষ,একটি টয়লেট,রান্নাঘর ও একটি বারান্দা। ইউপি চেয়ারম্যানের মাধ্যমে ছিন্নমূল ও ভূমিহীন পরিবারের তথ্য স্থানীয় ভূমি অফিস থেকে যাচাই করে নিশ্চিত হওয়ার পরেই সুবিধাভোগীদের তালিকা তৈরি করা হয়।

আর এই প্রকল্পের অধীনে ভূমিহীন-গৃহহীন বিধাব, অসহায়, বয়স্ক এবং প্রতিবন্ধীদের অগ্রাধিকার ভিত্তিতে বিনামূল্যে এই ঘরগুলো দেওয়া হয়।

উল্লেখ্য এর আগে সুজানগর উপজেলায় আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ১ম পর্যায়ে সুজানগর উপজেলায় ২০ টি,২য় পর্যায়ে ১২ টি এবং ৩য় পর্যায়ে ৬৪টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমিসহ গৃহ প্রদান করা হয়।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে