লাখের ওপরে পেট্রোলের দাম, কাগজের চেয়েও সস্তা লেবাননের মুদ্রা

প্রকাশিত: মার্চ ২২, ২০২৩; সময়: ১০:২৭ পূর্বাহ্ণ |
লাখের ওপরে পেট্রোলের দাম, কাগজের চেয়েও সস্তা লেবাননের মুদ্রা

পদ্মাটাইমস ডেস্ক :  কয়েক বছর ধরে মহাসংকটে ভুগছে লেবানন। তীব্র অর্থনৈতিক সংকট, বৈরুত বন্দরে ভয়াবহ বিস্ফোরণ ও সর্বপরি রাজনৈতিক অচলাবস্থা দেশটিকে খাদের কিনারায় পৌঁছে দিয়েছে। এমন অবস্থায় দেশটির মুদ্রা লেবানিজ পাউন্ডের মূল্য রেকর্ড গতিতে কমেছে। গত ২৪ ঘণ্টায় এটি মূল্য হারিয়েছে ২০ হাজার লেবানিজ পাউন্ড। এখন এক ডলারের বিপরীতে মিলছে ১ লাখ ৪৩ হাজার লেবানিজ পাউন্ড।

তীব্র সংকট ও মুদ্রাস্ফীতির কারণে বৈরুত, ত্রিপোলি এবং বেকা উপত্যকায় শত শত মানুষ রাস্তায় নেমে বিক্ষোভ করেছে, রাস্তা অবরোধ করেছে এবং টায়ার জ্বালিয়েছে। বেশ কয়েকটি গ্যাস স্টেশন, সুপারমার্কেট এবং ফার্মেসিগুলো বিক্ষোভের কারণে বন্ধ ছিল। বিক্ষোভকারীরা অন্যান্য দোকান বন্ধ করে দিয়েছিল।

বৈরুতের জামাল আবদেল নাসের মসজিদের কাছে একজন বিক্ষোভকারী দেশটির রাজনীতিবিদ এবং কালোবাজারে বিনিময় হারের হেরফেরকারী লোকদের বিরুদ্ধে কথা ক্ষোভ প্রকাশ করেন। তিনি বলেন, ‘তারা কি এইভাবে চায় যে আমরা রমজান মাসকে স্বাগত জানাই? এমপিরা কোথায়? তারা এই সম্পর্কে কি করছেন? তাদের দুর্নীতির জন্য আমরা ভুক্তভোগী কেন?’

২০২৩ সালে বিশ্বের সবচেয়ে সুখী দেশের তালিকায় একেবারে শেষের দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে লেবানন। তাদের নিচে আছে শুধু আফগানিস্তান।

জাতিসংঘের তত্ত্বাবধানে প্রতি বছর জারি করা এই প্রতিবেদনে ছয়টি প্রধান বিষয় পর্যালোচনা করে রিপোর্ট পেশ করা হয়। সেগুলো হলো- মাথাপিছু জিডিপি, সামাজিক সহায়তা, স্বাস্থ্যকর জীবন, স্বাধীনতা, উদারতা এবং কম দুর্নীতি।

এ বছরের শুরু থেকে এখন পর্যন্ত ডলারের সাথে লেবানিজ পাউন্ডের বিনিময় হার প্রায় ৩০০ শতাংশ কমেছে।

মুদ্রার এমন ভয়াবহ দরপতনে লেবাননের বাজার অভূতপূর্ব বিশৃঙ্খলা দেখা দিয়েছে। দেশটিতে সাধারণত ডলারে কেনাবেচা করা হচ্ছে। সরকারি খাতের গড় মাসিক মজুরি এখন ১৫০ মার্কিন ডলার।

অর্থনৈতিক বিশ্লেষক মুনির ইউনেস বলেছেন, ‘মাত্র ১০ দিনে লেবানিজ পাউন্ডের বিনিময় হার ৩০ শতাংশ কমেছে। আমদানির জন্য বরাদ্দকৃত অর্থ এবং স্থানীয় বাজারে উপলব্ধ পরিমাণের মধ্যকার ব্যবধান গভীর হয়ে উঠেছে।’

ব্যাংকগুলোতে ধর্মঘট চলায় কালোবাজারে স্থানীয় মুদ্রার দরপতন অব্যাহত রয়েছে। রাজনৈতিক অচলাবস্থারও অবসান হয়নি। এমন অবস্থায় কোনো উপায় না পেয়ে নাগরিকরা রাস্তায় নেমে এসেছেন। যেকোনও মুহূর্তে পরিস্থিতি বিস্ফোরিত হতে পারে বলে আশঙ্কা করছে একটি নিরাপত্তা সূত্র।

জ্বালানি বিতরণকারীরা বুধবার সকাল পর্যন্ত জ্বালানির দাম ডলার করার সিদ্ধান্ত নিতে রাজ্যকে সময় বেধে দিয়েছে। মঙ্গলবার ২০ লিটার পেট্রল বিক্রি হয়েছে ২৩ লাখ ৯০ হাজার লেবানিজ পাউন্ডে। এটি সোমবারের দামের তুলনায় ১ লাখ ৬৮ হাজার বেশি।

লেবানিজ ফার্মাসিস্ট সিন্ডিকেট ফার্মাসিউটিক্যাল কোম্পানিগুলো এবং গুদামগুলো দুই সপ্তাহেরও বেশি আগে তাদের কাছে ওষুধ সরবরাহ বন্ধ করার কারণে ফার্মেসি বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। সূত্র-আরব নিউজ

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে