রমজানে বাজার নিয়ন্ত্রনে রাজশাহী চেম্বারের মতবিনিময়

প্রকাশিত: মার্চ ২১, ২০২৩; সময়: ১০:৫২ অপরাহ্ণ |
রমজানে বাজার নিয়ন্ত্রনে রাজশাহী চেম্বারের মতবিনিময়

নিজস্ব প্রতিবেদক : আসন্ন রমজান উপলক্ষ্যে প্রশাসনিক উদ্ধর্তন কর্মকর্তাবৃন্দ ও ব্যবসায়ী মহলের নেতৃবৃন্দের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বেলা ১১টার দিকে রাজশাহী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির আয়োজনে চেম্বারের সম্মেলন রুমে এ সভা অনুষ্ঠিত হয়।

রাজশাহী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাসুদুর রহমান রিংকুর সভাপতিত্বে মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাজশাহী বিভাগীয় কমিশনার জি এস এম জাফরউল্লাহ। সভায় বিশেষ অতিথি ছিলেন, রাজশাহী রেঞ্জের অতিরিক্ত ডিআইজি রশীদুল হাসান, রাজশাহী মেট্রোপলিন পুলিশ কমিশনার আনিসুর রহমান, রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিল, রাজশাহী পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন।

সভায় রাজশাহী পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন হোসেন বলেন, ইউক্রেন যুদ্ধের ফলে সারা বিশ্বব্যাপি দ্রব্যমূল্যোর দাম বেড়ে গেছে। যারা যুদ্ধ করছে তাদের মাথাপিছু আয় বেশি। তারা পুষিয়ে নিতে পারছে কিন্তু আমাদের দেশের মানুষের মাথাপিছু আয় কম। তাই ব্যবসায়িদের আহ্বান জানাচ্ছি আসন্ন রমজানে নিজেদের বিবেকের জায়গা থেকে ব্যবসা করতে। মানুষ যেনো ভালো থাকে সেদিকে সবার দৃষ্টি কামনা করেন।

রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিল বলেন, এবার সবচেয়ে বেশি খাদ্যশস্য উৎপাদন হয়েছে তাই খাদ্যের ঘাটতি পড়বে না বলে আশস্ত করেন সবাইকে। আমরা চাই শান্তিপূর্ণ সহবস্থান। খাদ্য ভেজাল না করার জন্য উৎপাদনকারি ও ব্যবসায়িদের কাছে তিনি আহ্বান জানান। একই সাথে অতিরিক্ত বাজার না করার জন্য সকলের প্রতি আহ্বান জানান।

অতিরিক্ত ডিআইজি রশীদুল হাসান বলেন, ব্যবসা ক্ষেত্রে বিবেক কাজ করাতে হবে। রমজান নয় সারা বছর লাভ করেন তবে অল্প লাভে। এখন দ্রব্যমূল্যের দাম বেশি তাই কেউ যদি অল্প কিছু কিনতে চায় তাকে সম্মানের সাথে পণ্য দেয়ার আহ্বান জানান।

সভায় আরএমপি কমিশনার আনিসুর রহমান বলেন, এই রমজানে কেউ যদি চাঁদাবাজি করে তবে সরাসরি আমাকে ফোন করে জানাবেন। এখানে কাউকে চাঁদাবাজি করতে দেয়া হবেনা। ইদে চাপ বাড়বে তাই সাহেব বাজার এলাকায় কোন গাড়ি থেমে থাকবে না। যাত্রি উঠানো ও নামানো ছাড়া স্থির ভাবে গাড়ি থেমে থাকবে না।

পুলিশ কমিশনার আরো বলেন, এবার ডাটা তৈরি করেছি আমরা যেখানে গত পাঁচ বছরে ১১ জন ডাকাত, ১৯০ জন ছিনতাইকারি, চোর ৬৬৭ জন, কিশোর অপরাধি ৪৬৭ জনকে বিশেষ নজরদারির মধ্যে রাখা হবে। কোন অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে সেদিকে পুলিশের খেয়াল থাকবে সবচেয়ে বেশি। যানজট নিয়ন্ত্রনের জন্য বিশেষ উদ্যোগ নেয়া হয়েছে।

সভায় রাজশাহী বিভাগীয় কমিশনার জি এস এম জাফরউল্লাহ বলেন, বাংলাদেশ বিশ্বের কাছে রোল মডেল কারণ মাননীয় প্রধানমন্ত্রী গত ১৪ বছর ধরে সেভাবেই দেশকে পরিচালনা করছেন। রমজান মাস উপলক্ষে বিশ্বের অন্যান্য মুসলিম দেশের ব্যবসায়িরা জিনিস পত্রের দাম কমায়, কিন্তু বাংলাদেশি ব্যবসায়িরা দাম বাড়িয়ে দেন এটা কাম্য নয়।

তিনি বলেন, ব্যবসায়িদের বুঝা দরকার, যদি অল্প লাভে বেশি ক্রেতার কাছে জিনিসপত্র বিক্রি করা হয় তবে বছর শেষে তার বিক্রি সবচেয়ে বেশি হবে আবার লাভও বেশি হবে। তিনি ব্যবসায়ীদের কাছে অনুরোধ করেন সকলের বাঁচার অধিকার রয়েছে। যারা পুরো রমজানের বাজার একবারে করেন তারা যেনো অল্প অল্প করে পণ্য কেনেন তাতে সকলের পণ্য কেনার সুযোগ থাকবে ও কৃত্রিম সংকট হবে না।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে