দিল্লিতে বাংলাদেশের প্রশংসা করলেন জাপানের প্রধানমন্ত্রী

প্রকাশিত: মার্চ ২১, ২০২৩; সময়: ১০:৫১ পূর্বাহ্ণ |
দিল্লিতে বাংলাদেশের প্রশংসা করলেন জাপানের প্রধানমন্ত্রী

পদ্মাটাইমস ডেস্ক : দক্ষিণ এশিয়ার প্রবৃদ্ধি ত্বরান্বিত করতে বাংলাদেশ ও ভারতের একসঙ্গে কাজ করার ওপর জোর দিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা।

সোমবার (২০ মার্চ) ভারতের রাজধানী নয়াদিল্লিতে একটি অনুষ্ঠানে জাপানের প্রধানমন্ত্রী বলেন, বিশ্বমানচিত্রের পরবর্তী দিগন্ত আসলে ভারতসহ দক্ষিণ এশিয়া। ভারতের উত্তর-পূর্বাঞ্চলে অর্থনৈতিক সম্ভাবনাময় বেশ কিছু অঞ্চল আছে।

তিনি বলেন, ‘বাংলাদেশসহ দক্ষিণের অন্যান্য অঞ্চলকে আমরা একক অর্থনৈতিক অঞ্চল বিবেচনা করে বে অব বেঙ্গল-নর্থইস্ট ইন্ডিয়ার বাণিজ্যিক গুরুত্ব তুলে ধরব। এতে বাংলাদেশ ও ভারতসহ পুরো অঞ্চলের উন্নয়ন নিশ্চিত হবে।’

বাংলাদেশর প্রশংসা করে ফুমিও কিশিদা বলেন, ‘বাংলাদেশ খুব শিগগিরই অনুন্নত দেশ থেকে উত্তরণ করতে যাচ্ছে। আমরা এরইমধ্যে বাংলাদেশের সঙ্গে অর্থনৈতিক সহযোগিতা চুক্তির সম্ভাবনা নিয়ে একটি যৌথ স্টাডি গ্রুপ শুরু করেছি।’

জাপানি প্রধানমন্ত্রী বলেন, ‘অর্থনৈতিক সম্পর্ক গড়ে ওঠে বিশ্বাস ও ভরসার মাধ্যমে। জাপান সবসময়ই ঝুঁকিতে থাকা দেশগুলোকে প্রাধান্য দিয়ে আসছে। ভারতের প্রতিবেশী দেশ বাংলাদেশ খুব শিগগিরই অনুন্নত দেশ থেকে উত্তরণ করতে যাচ্ছে।’

কিশিদা বলেন, ‘অবাধ ও উন্মুক্ত ইন্দো-প্যাসিফিকে যে কাউকেই বাদ দেয়া হবে না, এটা সেই কথাই প্রমাণ করে।’

বাংলাদেশের অন্যতম গুরুত্বপূর্ণ উন্নয়ন সহযোগী দেশ জাপান। বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে জাপান সহায়তা করে থাকে। বাংলাদেশে ঋণদাতাদের মধ্যে জাপান শীর্ষে রয়েছে।

২০২১-২০২২ অর্থ-বছরে বাংলাদেশ জাপানে ১৩৫৩ দশমিক ৮৫ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য রফতানি করেছে। যা (২০২০-২০২১ অর্থবছরের তুলনায় ১৪.৪ শতাংশ প্রবৃদ্ধি)। যেখানে বাংলাদেশ একই অর্থবছরে জাপান থেকে ২৪৩৫ দশমিক ৮০ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য আমদানি করেছে (২০২০-২০২১ অর্থ-বছরের তুলনায় ২১.৭ শতাংশ প্রবৃদ্ধি)।

গত বছরের ডিসেম্বরে দুই দেশ যৌথভাবে দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধির জন্য একটি মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) বা অর্থনৈতিক অংশীদারি চুক্তির (ইপিএ) সম্ভাবনা নিয়ে যৌথ স্টাডি গ্রুপ শুরু করে।

বাংলাদেশে নিযুক্ত জাপানের নতুন রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি বলেন, বাংলাদেশের এলডিসি গ্রাজুয়েশনের পর বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলায় জাপান দেশটির পাশে থাকবে। জাপান-বাংলাদেশের ভবিষ্যতের সম্পর্ক কৌশলগত হবে বলেও তিনি উল্লেখ করেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে