প্রধানমন্ত্রীর উপহার জমি ও গৃহ প্রদান উপলক্ষ্যে সুজানগরে সংবাদ সম্মেলন

প্রকাশিত: মার্চ ২১, ২০২৩; সময়: ১০:৩০ পূর্বাহ্ণ |
প্রধানমন্ত্রীর উপহার জমি ও গৃহ প্রদান উপলক্ষ্যে সুজানগরে সংবাদ সম্মেলন

নিজস্ব প্রতিবেদক, সুজানগর : বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না। সরকারের এ নির্দেশনা বাস্তবায়নের পরিক্রমায় আগামী ২২ মার্চ বুধবার চতুর্থ পর্যায়ে সারাদেশের ন্যায় পাবনার সুজানগর উপজেলায়ও মোট ৯৩ জন ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে ভিডিও কনফারেন্সের মাধ্যমে জমি ও গৃহ প্রদান কার্যক্রমের শুভ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সেই উপলক্ষ্যে সুজানগর উপজেলা প্রশাসনের আয়োজনে সোমবার উপজেলা পরিষদ হলরুমে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বিস্তারিত তথ্য তুলে ধরে উপজেলা নির্বাহী অফিসার তরিকুল ইসলাম জানান, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ও ‘দেশের একজন মানুষও গৃহহীন থাকবে না’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার এমন নির্দেশনায় সুজানগর উপজেলার ভায়না গ্রামে ১৬টি, কাদোয়া গ্রামে ২৪টি, মানিকহাটে ০৭টি, সাতবাড়ীয়ায় ০৩টি এবং আহম্মদপুর ইউনিয়নে ৪৩টি দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অর্থায়নে আশ্রয়ন প্রকল্প-২ এর ৪র্থ পর্যায়ে নতুন করে সর্বমোট ৯৩ জন ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য সেমিপাকা বসতবাড়ি নির্মাণ করা হয়েছে।

এতে প্রতিটি ঘরে নির্মাণ ব্যয় ধরা হয় ২ লাখ ৮৪ হাজার চারশত টাকা। যাদের জমি ও বাড়ি কোনো কিছুই নেই তাদের সরকারি ব্যবস্থাপনায় দুই শতাংশ সরকারের এক নম্বর খাস খতিয়ানভূক্ত সম্পত্তিতে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রেরিত ডিজাইন অনুসরণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে নান্দনিক এসব সেমিপাকা বসতবাড়ি নির্মাণ করে উপজেলা প্রশাসন। নতুন এ সব বসতবাড়িতে থাকছে দুইটি শয়নকক্ষ, একটি টয়লেট, রান্নাঘর ও একটি বারান্দা।

ইউপি চেয়ারম্যানের মাধ্যমে ছিন্নমূল ও ভূমিহীন পরিবারের তথ্য স্থানীয় ভূমি অফিস থেকে যাচাই করে নিশ্চিত হওয়ার পরেই সুবিধাভোগীদের তালিকা তৈরি করা হয়েছে। আর এই প্রকল্পের অধীনে ভূমিহীন-গৃহহীন বিধাব,অসহায়, বয়স্ক এবং প্রতিবন্ধীদের অগ্রাধিকার ভিত্তিতে বিনামূল্যে এই ঘরগুলো দেওয়া হবে বলেও জানান তিনি।

এ সময় ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও ঘর প্রদানের মাধ্যমে পুনর্বাসনের লক্ষ্যে বাস্তবায়িত প্রকল্প সংশ্লিষ্ট সকল কার্যক্রম সর্বসাধারণের মাঝে তুলে ধরে প্রধানমন্ত্রীর এ মানবিক উদ্যোগকে সফল ও স্বার্থক করতে সংবাদ সম্মেলনে অংশীজনসহ উপজেলার সকল প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধিদের সর্বাত্মক সহযোগিতা একান্তভাবে কামনা করা হয়েছে।

সংবাদ সম্মেলনে পাবনা-২ আসনের সংসদ সদস্য আহমেদ ফিরোজ কবির, উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহীনুজ্জামান, পৌর মেয়র রেজাউল করিম, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রাফিউল ইসলাম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নাজমুল হুদা, সুজানগর প্রেসক্লাবের সভাপতি ও সাধারণ সম্পাদক সহ উপজেলায় কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, এর আগে সুজানগর উপজেলায় আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ১ম পর্যায়ে সুজানগর উপজেলায় ২০ টি, ২য় পর্যায়ে ১২ টি এবং ৩য় পর্যায়ে ৬৪টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমিসহ গৃহ প্রদান করা হয়।

 

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে