রোজায় শরীর ঠান্ডা রাখবে যে ৩ শরবত

প্রকাশিত: মার্চ ২০, ২০২৩; সময়: ৫:৩৭ অপরাহ্ণ |
রোজায় শরীর ঠান্ডা রাখবে যে ৩ শরবত

পদ্মাটাইমস ডেস্ক : গরমের সময়ে রমজান মাস হলে সারাদিন পানাহার থেকে বিরত থাকার কারণে শরীরে কিছুটা পানির ঘাটতি হওয়া স্বাভাবিক।

পানিশূন্যতা দূর করার পাশাপাশি শরীরের ভেতর থেকে ঠান্ডা রাখার জন্য খেতে হবে কিছু খাবার। এমন অনেক খাবার আছে যেগুলো শরীর ঠান্ডা রাখতে কাজ করে। তার ভেতরে বিভিন্ন ধরনের শরবত তো রয়েছেই।

সব ধরনের শরবত রোজায় খাওয়া যাবে না। বিশেষ করে বাইরে থেকে কেনা কেমিক্যালযুক্ত শরবত তো নয়-ই। কৃত্রিম পানীয় পান করলে তা আপনাকে সাময়িক শক্তি দেবে ঠিকই, কিন্তু পরবর্তীতে শরীরের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে।

বাড়িতে তৈরি করা কিছু শরবত আপনাকে রোজায় ভেতর থেকে সারাদিন শীতল রাখবে। সাহরিতে যেহেতু খুব বেশি পানি খাওয়া সম্ভব হয় না তাই এই শরবতগুলো রাখতে পারেন ইফতার ও তার পরবর্তী সময়ে। চলুন জেনে নেওয়া যাক এই গরম ও রোজায় আপনাকে ভেতর থেকে ঠান্ডা রাখবে কোন শরবতগুলো-

তালশাঁসের শরবত

তালশাঁস খেতে যেমন সুস্বাদু, তেমনই পুষ্টিকর। এই ফল দিয়ে তৈরি শরবতও খেতে দারুণ। শরবত তৈরির জন্য তালশাঁস, চিনির সিরাপ, চিনি, ঠান্ডা পানি, বরফের টুকরা ও লেবুর রস নিন। তালশাঁসের খোসা ছাড়িয়ে টুকরা করে নিন।

সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। ভালো করে সব মিশে গেলে গ্লাসে ঢেলে নিন। উপরে বরফের টুকরো দিয়ে পরিবেশন করুন।

ডাবের শরবত

এই শরবত তৈরি করতে প্রয়োজন পড়বে একটি ডাবের। তবে খেয়াল রাখবেন ডাবে যেন শাঁস থাকে। ডাব কেটে তার পানি একটি গ্লাসে নিয়ে নিন। ডাবের শাঁস আলাদা করে ছাড়িয়ে রেখে দিন। ডাবের পানি ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন।

পরিবেশনের আগে ডাবের ঠান্ডা পানিতে শাঁস মিশিয়ে হালকা ব্লেন্ড করে নিন। তবে, জল ও শাঁস আগে থেকে ব্লেন্ড করে রাখবেন না। তাতে স্বাদ নষ্ট হয়ে যাবে।

তরমুজের শরবত

গরমের একটি সুস্বাদু ফল হলো তরমুজ। এটি ভীষণ পুষ্টিকর। সেইসঙ্গে গরমে পানিশূন্যতা দূর করতেও কাজ করে এই ফল।

তরমুজের শরবত তৈরির জন্য ৩ কাপ তরমুজের টুকরা, ১টি লেবু, আধা চা চামচ বিট লবণ, আধা চা চামচ গোলমরিচ গুঁড়া ও স্বাদমতো চিনি নিন।

এবার সব উপকরণ একসঙ্গে ভালো করে ব্লেন্ড করে নিন। ছাঁকনি দিয়ে ছেঁকে ফ্রিজে রেখে দিন। এরপর পরিবেশন করুন ঠান্ডা ঠান্ডা তরমুজের শরবত।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে