চাঁপাইনবাবগঞ্জে খাল ভরাট করে সওজের জমি দখল

প্রকাশিত: মার্চ ২০, ২০২৩; সময়: ১২:৫৮ অপরাহ্ণ |
চাঁপাইনবাবগঞ্জে খাল ভরাট করে সওজের জমি দখল

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জে সড়ক ও জনপদ বিভাগের (সওজ) খাল ভরাট করে দখল করা হচ্ছে। ব্যস্ততম চাঁপাইনবাবগঞ্জ-রাজশাহী আঞ্চলিক সড়কের মহানন্দা বাসস্ট্যান্ডের পাশে কয়েক মাস ধরে এ খাল ভরাটের কাজ চলছে। সড়ক বিভাগের খালের পাশে গড়ে উঠেছে মার্কেট। সেখানে ট্রাকে করে মাটি এনে ভরাট কার্যক্রম চালাচ্ছে মার্কেট মালিকরা। ওই সরকারি জমিটির বাজারমূল্য প্রায় ২ কোটি টাকা হবে বলে জানিয়েছেন স্থানীয়রা।

স্থানীয় এক বাসিন্দা বলেন, অবৈধভাবে ভরাট করে দখল চেষ্টার বিষয়টি সড়ক ও জনপথ অধিপ্তরের ২ কর্মকর্তাকে জানানো হয়। তারা সরজমিন এসে ভরাট হচ্ছে এমন চিত্র দেখে গেছেন। কিন্তু কোনো ব্যবস্থা নেননি। প্রকাশ্যে চলছে ভরাটের কাজ। সরজমিন গিয়ে দেখা গেছে, মার্কেটটি এমনভাবে নির্মাণ করা হয়েছে সড়ক বিভাগের খাল ভরাট না হলে কোনো কাজেই আসবে না।

ওই খালে ট্রাক থেকে মাটি ফেলছেন শ্রমিকরা। খাল ভরাটের প্রায় ৫০ ভাগ কাজ শেষ। অনুসন্ধানে বেরিয়ে আসে, দলখদার সিন্ডিকেটের অন্যতম খান মেশিনারিজের মালিক রানা খানের নাম। তিনি ওই খালের পাশে মার্কেট নির্মাণ করেছেন। এখন নানা কৌশলে খাল ভরাট করে সওজের জায়গা দখলের চেষ্টা করছেন। জানতে চাইলে রানা খান বলেন, দখল নয়, পেছনে আমাদের মার্কেট থাকায় খালটি ভরাট করা হচ্ছে। এ খালটিও আমাদের। সড়ক ও জনপথের জয়গা নয়।

এ বিষয়ে জানতে চাইলে সড়ক ও জনপথ (সওজ) বিভাগের চাঁপাইনবাবগঞ্জের উপ-সহকারী প্রকৌশলী
রবিউল ইসলাম বলেন, মৌখিক অভিযোগ পেয়ে বেশ কয়েকবার সেখানে গেছি। কিন্তু কাউকে পাইনি। তারা প্রকাশ্যে ভরাট করে না। সবার চোখ এড়িয়ে গোপনে ভরাট করছে।

রবিউল ইসলাম আরও বলেন, যিনি ভরাট করছেন তাকে চিঠি দিয়ে সতর্ক করা হয়েছে। বিষয়টি নির্বাহী প্রকৌশলী মহোদয়ের পক্ষ থেকেও বেশ কয়েকবার চিঠি দিয়ে প্রশাসনকে অবগত করা হয়েছে।

এ ব্যাপারে জানতে চাইলে সড়ক ও জনপথ (সওজ) বিভাগের চাঁপাইনবাবগঞ্জের নির্বাহী প্রকৌশলী সানজিদা আফরীন ঝিনুক বলেন, চাঁপাইনবাবগঞ্জ-রাজশাহী আঞ্চলিক মহাসড়কের পাশে অবৈধভাবে ভরাট কার্যক্রম রুখতে স্থানীয় প্রশাসনের সহযোগিতা চাওয়া হয়েছে।

জেলা প্রশাসকের সঙ্গে প্রশাসনিক সহযোগিতার বিষয়ে কথা হয়েছে। তিনি সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দিয়েছেন। অবৈধভাবে খাল ভরাটের ওখানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার প্রয়োজন। বারবার দখল বা দখল চেষ্টা করলে জরিমানার বিধান রয়েছে। আমরা দ্রুত সেটা করবো।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে