তরমুজের বীজ খেলে যা হয়

প্রকাশিত: মার্চ ১৬, ২০২৩; সময়: ১২:০৭ অপরাহ্ণ |
তরমুজের বীজ খেলে যা হয়

পদ্মাটাইমস ডেস্ক : তাপমাত্রা বাড়ছে, পাল্লা দিয়ে বাজারে আসছে লাল টুকটুকে তরমুজ। এই মৌসুমের জনপ্রিয় ফল। কেবল খেতে ভালোই নয়, বিশেষজ্ঞরা বলেন শরীর হাইড্রেটেট করে সতেজ রাখতে সহায়তা করে এই ফল।

পুষ্টিবিদরা বলেন এর মধ্যে ৯২ শতাংশ পানি থাকে। আর থাকে ভিটামিন-A এবং C, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম এবং অন্যান্য গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান।

তরমুজ খাওয়ার সময় বীজ বা দানাটা ফেলে দিই আমরা। তবে, এবার থেকে ফেলে না দিয়ে খাওয়ার চেষ্টা করুন। নিশ্চয়ই নাক কুঁচকে বলবেন, খাবার কী কম পড়েছে? তরমুজের দানা গিলতে হবে শেষ পর্যন্ত?

বিশেষজ্ঞরা বলছেন, নিরামিষ বা আমিষ তরকারিতে ‘মগজদানা’ হিসেবে ব্যবহার করা হয়। খোসা ছাড়িয়ে ব্যবহার করা হয়। তবে, আমেরিকার কৃষি দফতর পরামর্শ অনুসারে, তরমুজের দানা ফেলা উচিত নয়।

পুষ্টিবিদের মতে, তরমুজ কাটার পর সেই দানাগুলো একজায়গায় জড়ো করে ভালো করে ধুয়ে রোদে শুকিয়ে নিন। দিনে যখন খুশি স্ন্যাক্স হিসেবে খেয়ে নিতে পারেন। তবে প্রশ্ন হচ্ছে কেন খাবেন? জেনে নিন:

বিশেষজ্ঞদের মতে তরমুজের বীজে রয়েছে উচ্চ প্রোটিন। সারাদিনে যে পরিমাণ প্রোটিনের প্রয়োজন হয় তার ৬০% পেয়ে যাবেন এই এককাপ (৩০.৬ গ্রাম) তরমুজের দানায়। এছাড়া নানা ধরনের অ্যামাইনো অ্যাসিড রয়েছে যেমন- আর্গিনাইন।

আর্গিনাইন উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। করোনারি হার্ট ডিজিজের চিকিত্‍‌সার ক্ষেত্রেও এটা একটি জরুরি উপাদান বলে মনে করেন বিশেষজ্ঞরা। এছাড়া এর মধ্যে থাকে গ্লুটামিক অ্যাসিড, লাইসিন, ট্রিপ্টোফান।

ভিটামিন-B এর উৎস : ভিটামিন B-ও পাওয়া যায় তরমুজের বীজে। আমেরিকান ক্যান্সার সোসাইটির একটি রিপোর্ট থেকে জানা গেছে, যেকোন খাবারকে এনার্জিতে পরিণত করতে সাহায্য করে এই ভিটামিন B।

এছাড়াও নানাবিধ জৈবিক প্রক্রিয়াতে এর একটা গুরুত্ব রয়েছে। নিয়াসিনের মতো জরুরি ভিটামিন B পাবেন তরমুজের দানায়।

এই নিয়াসিনের কাজ হচ্ছে স্নায়ুতন্ত্র ও পরিপাকতন্ত্রকে রক্ষণাবেক্ষণ করা। এমনকি ত্বকের জন্যও জরুরি এই উপাদান। আর রয়েছে থিয়ামিন, রাইবোফ্লাবিন, ভিটামিন B6।

​​মিনারেলস পাবেন তরমুজের বীজ থেকে : তরমুজের বীজ থেকে পাওয়া যায় ম্যাগনেসিয়াম। ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথের একটি প্রতিবেদন থেকে জানা গিয়েছে, ম্যাগনেশিয়াম ব্লাড প্রেশার নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

এছাড়াও কার্বোহাইড্রেট বিপাক করতে সাহায্য করে। তাই ব্লাড সুগার এড়াতে হলে তরমুজের দানা খাওয়া সেরা বলে মনে করেন বিশেষজ্ঞরা।

এছাড়াও এই ফলের বীজের মধ্যে থাকে ফসফরাস, আয়রন, পটাসিয়াম, সোডিয়াম, কপার, ম্যাঙ্গানিজ ও জিঙ্ক।

উপকারি ফ্যাট পাওয়া যায় : পুষ্টিবিদরা বলেন, এককাপ শুকনা তরমুজের দানায় ৫১ গ্রাম ফ্যাট থাকে। যার মধ্যে ১১% হল স্যাচুরেটেড ফ্যাট আর বাকিটা পলিস্যাচুরেটেড।

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের মতে মনো এবং পলি আনস্যাচুরেটেড ফ্যাট রক্তে কোলেস্টেরলের মাত্রা কম রাখতে সাহায্য করে, উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে। তবে, খাওয়ার সময় মাথায় রাখতে হবে, এককাপ তরমুজের দানায় থাকে ৬০০ ক্যালোরি। তাই বুঝে খাওয়া দরকার।

​ক্ষত সারাতে সাহায্য করে ​: বিশেষজ্ঞরা বলেন, তরমুজের বীজে রয়েছে অ্যামিনো অ্যাসিড এল-আরজিনাইন। গবেষকদের দাবি, এল-আরজিনাইন শরীরে নাইট্রিক অক্সাইডের মাত্রা বৃদ্ধি করে। যা শরীরের যেকোন ক্ষতকে দ্রুত সারিয়ে তুলতে সাহায্য করে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে