নির্বাচন নিয়ে আ.লীগ ও বিএনপিপন্থী আইনজীবীদের হাতাহাতি

প্রকাশিত: মার্চ ১৫, ২০২৩; সময়: ২:৩৬ অপরাহ্ণ |
নির্বাচন নিয়ে আ.লীগ ও বিএনপিপন্থী আইনজীবীদের হাতাহাতি

পদ্মাটাইমস ডেস্ক :  দুই বছরের জন্য (২০২৩-২০২৪) নেতা নির্বাচনে সুপ্রিম কোর্ট বারের ভোটকে কেন্দ্র করে আওয়ামী লীগ ও বিএনপিপন্থী আইনজীবীদের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটেছে।

বুধবার (১৫ মার্চ) ভোট শুরুর আগে নির্বাচন পরিচালনা সংক্রান্ত কমিটি নিয়ে সমিতির মিলনায়তনের ভেতরে এ ঘটনা ঘটে।

এর আগে গতকাল মঙ্গলবারও (১৪ মার্চ) ভোটগ্রহণ নিয়ে মুখোমুখি অবস্থান নিয়ে সুপ্রিম কোর্ট বারে বিক্ষোভ করেছিলেন আওয়ামী লীগ ও বিএনপি সমর্থিত আইনজীবীরা। ওইদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত নির্বাচন নিয়ে দুই পক্ষের আইনজীবীদের পাল্টাপাল্টি স্লোগানে উত্তপ্ত হয়ে পড়ে আদালত অঙ্গন। ফলে তখন থেকেই আদালতপাড়ায় জোরদার করা হয় নিরাপত্তা।

জানা গেছে, বুধবার সকাল থেকেই ভোটকে কেন্দ্রে করে সুপ্রিম কোর্ট বার আইনজীবী সমিতির মিলনায়তনে জড়ো হতে থাকেন আওয়ামী লীগ ও বিএনপি সমর্থিত আইনজীবীরা। একপর্যায়ে নির্বাচন পরিচালনা সংক্রান্ত কমিটি নিয়ে পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠলে উভয় পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া শুরু হয়। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে লাঠিচার্জ করে পুলিশ। এতে সাংবাদিকসহ বেশ কয়েকজন আহত হন।

গত সোমবার (১৩ মার্চ) নির্বাচন পরিচালনা–সংক্রান্ত উপকমিটির আহ্বায়ক ও সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী মো. মনসুরুল হক চৌধুরী ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগ করেন। এমন পরিস্থিতিতে নির্বাচন হবে কি-না, হলে তাতে কে আহ্বায়ক হবেন, না-কি উপকমিটির অন্যকেউ এই দায়িত্ব পালন করবেন তা নিয়ে মঙ্গলবার দিনভর আইনজীবীদের মধ্যে আলোচনা হয়। পরে মুখোমুখি অবস্থান নিয়ে সুপ্রিম কোর্ট বারে বিক্ষোভও করেন আইনজীবীরা। এর মধ্যেই বুধবার সকালে ভোট নিয়ে অনিশ্চয়তার মাঝে এই হাতাহাতির ঘটনা ঘটলো।

উল্লেখ্য, গত ২৩ ফেব্রুয়ারি এই নির্বাচনের তারিখ ঘোষণা করে একটি নোটিশ জারি করা হয়। এরই ধারাবাহিকতায় বুধবার ছাড়াও আগামীকাল বৃহস্পতিবার (১৬ মার্চ) দুই দিনব্যাপী কার্যকরী কমিটির সভাপতি পদে একটি, সহ-সভাপতি পদে দুটি, সম্পাদক পদে একটি, কোষাধ্যক্ষ পদে একটি, সহ-সম্পাদক পদে দুটি এবং কার্যকরী কমিটির সদস্য পদে সাতটি পদসহ সর্বমোট ১৪টি পদে নির্বাচন অনুষ্ঠিত হবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে