ইনসাফ বারাকাহ হাসপাতালে ১৫ দিনের ফ্রি চিকিৎসা ক্যাম্প

প্রকাশিত: মার্চ ৬, ২০২৩; সময়: ৫:১৮ অপরাহ্ণ |
ইনসাফ বারাকাহ হাসপাতালে ১৫ দিনের ফ্রি চিকিৎসা ক্যাম্প

পদ্মাটাইমস ডেস্ক : বঙ্গবন্ধুর জন্মদিন ও বিশ্ব কিডনি দিবস উপলক্ষে ১৫ দিনব্যাপি ফ্রি চিকিৎসা ক্যাম্পের আয়োজন করেছে ইনসাফ বারাকাহ হাসপাতাল। গত ১ মার্চ থেকে শুরু হওয়া এ ফ্রি চিকিৎসা ক্যাম্প চলবে আগামী ১৫ মার্চ পর্যন্ত।

সোমবার (৬ মার্চ) এ উপলক্ষে হাসপাতালটিতে এক মতবিনিময় সভার আয়োজন করা হয়। এসময় ১৫ দিনব্যাপি ফ্রি মেডিকেল ক্যাম্পের আনুষ্ঠানিক কর্মসূচি ঘোষণা করেন ব্যবস্থাপনা পরিচালক ও বিশিষ্ট ইউরোলজিস্ট অধ্যাপক ডা. এম ফখরুল ইসলাম।

মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন বীর মুক্তিযোদ্ধা একুশে পদক প্রাপ্ত, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠশিল্পী ড. মনোরঞ্জন ঘোষাল। বিশেষ অতিথি ছিলেন ন্যাশনাল ইনস্টিটিউট অব কিডনি ডিজিজেস অ্যান্ড ইউরোলজির সাবেক পরিচালক অধ্যাপক ডা. ফিরোজ খান।

সভায় জানানো হয়, ১৫ দিনের চিকিৎসা ক্যাম্পে ফ্রি কিডনি পরীক্ষা, এক হাজার টাকায় হেলথ চেকআপ ও ৩৫ হাজার টাকায় কিডনি পাথরের অপারেশন করা হচ্ছে।

প্রধান অতিথি ড. মনোরঞ্জন ঘোষাল বলেন, অগ্নিঝরা ঐতিহাসিক মার্চ মাস আমাদের জাতীয় জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন এই মার্চ মাসে।

আমরা গভীর শ্রদ্ধাভরে এ মহানায়কের জন্মদিনকে স্মরণ করছি। বঙ্গবন্ধুর জন্মদিন ও বিশ্ব কিডনি দিবস উপলক্ষে ১৫ দিনব্যাপী বিভিন্ন স্বাস্থ্যসেবা কর্মসূচী ঘোষণা করার জন্য ইনসাফ বারাকাহ হাসপাতালকে ধন্যবাদ জানাই।

বিশেষ অতিথি অধ্যাপক ডা: ফিরোজ খান বলেন, কিডনি বিষয়ক বিভিন্ন আন্তর্জাতিক পরিসংখ্যান থেকে জানা যায়, বর্তমানে বিশ্বব্যাপী কিডনি রোগীর সংখ্যা প্রায় ৮৫ কোটি। দিন দিন কিডনি রোগের প্রাদুর্ভাব বেড়েই চলেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী আশঙ্কা করা হচ্ছে, ২০৪০ সালের মধ্যে ৫০ লাখের বেশি কিডনি বিকল রোগী সংকটাপন্ন অবস্থায় চিকিৎসার অভাবে অকাল মৃত্যুবরণ করবে।

মরণঘাতী হিসেবে কিডনি রোগের অবস্থান দুই যুগ আগে ছিল ২৭তম, বর্তমানে এটা দাঁড়িয়েছে ৭ম এবং ২০৪০ সালে ৫ম অবস্থানে পৌঁছাবে।

হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক অধ্যাপক ডা. এম ফখরুল ইসলাম জানান, আগামী ৯ মার্চ সারা বিশ্বে কিডনি দিবস পালন করা হবে। এ বছর বিশ্ব কিডনি দিবসে ইনসাফ বারাকাহ কিডনি হাসপাতাল বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে