৬ দফা দাবি বাস্তবায়ন না হলে বেতন গ্রেড সুরক্ষা কমিটির বৃহত্তর আন্দোলন

প্রকাশিত: মার্চ ৩, ২০২৩; সময়: ৪:৪৭ অপরাহ্ণ |
৬ দফা দাবি বাস্তবায়ন না হলে বেতন গ্রেড সুরক্ষা কমিটির বৃহত্তর আন্দোলন

জ্যেষ্ঠ প্রতিবেদক : বিধি সংশোধনের নামে মুলা ঝুলিয়ে রেখেছে। দেশরত্ন প্রধানমন্ত্রী আমাদের সম্মান দিলেন আর কিছু অবিবেচক কর্মকর্তা তা কেড়ে নিচ্ছেন। সংশোধনের নামে কালক্ষেপন করেই চলেছে। ডিজি অফিসের কর্মকর্তারাই বর্তমানে আমাদের অন্তরায়। আমাদের গ্রেড অবনমন করা হয়েছে।

শুক্রবার সদ্য সরকারিকৃত কলেজ শিক্ষক কর্মচারীদের বেসরকারি আমলে প্রাপ্ত উচ্চতর স্কেল, সিলেকশন গ্রেড ও বেতন সুরক্ষায় করণীয় বিষয়ক রাজশাহী বিভাগীয় মতবিনিময় সভায় নেতৃবৃন্দ এসব কথা বলেন।

তারা আরও বলেন, বিধি সংশোধন প্রক্রিয়া চলমান থাকলে আইনের আশ্রয়ে যাওয়া যায় না। এই সুযোগটি তারা কাজে লাগাতে চাচ্ছে। তারা পরিকল্পিতভাবে কালক্ষেপন করছে। এরইমধ্যে অনেক শিক্ষক সরকারি সুযোগ সুবিধা না পেয়ে মারা গেছেন। আবার অনেকে খালি হাতে অবসরে যাচ্ছেন।

নেতারা বলেন, সরকারিকরণের নামে অনেকের গ্রেড অবনমন করা হচ্ছে। অনেকে কর্মকর্তা থেকে কর্মচারি হয়ে যাচ্ছেন। এতে শুধু আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছি তাই নয়। সামাজিকভাবে মর্যাদা ক্ষুন্ন হচ্ছে। সিলেকশন গ্রেড ও বেতন সুরক্ষা এবং সামাজিক মর্যাদা ফিরে পেতে আমাদের আন্দোলনের বিকল্প নাই।

নেতৃবৃন্দ বলেন, আগামী এপ্রিল মাসের মধ্যে সিলেকশন গ্রেড ও বেতন সুরক্ষার সমাধান না হলে বৃহত্তর আন্দোলনে নামা হবে। সরকারিকৃত কলেজের সিলেকশন গ্রেড, উচ্চতর গ্রেড প্রাপ্ত শিক্ষক-কর্মচারিগনের ছয়দফা মেনে নেওয়ার আহবান জানান তারা।

ছয়দফা দাবির মধ্যে রয়েছে-জিও জারির পূর্বে বেসরকারি আমলের প্রাপ্ত বেতন গ্রেড ঠিক রাখতে হবে। জিও জারির পূর্বে বেসরকারি আমলের শতভাগ চাকরি ‘কার্যকর কাচরিকাল’ যা সরকারি চাকরিকাল হিসেবে গণ্য এবং সকল সুযোগ সুবিধা কার্যকর চাকরির ভিত্তিতে দিতে হবে। আত্তীকৃত কলেজগুলো মধ্যে শিক্ষক-কর্মচারির বদলীর ব্যবস্থা রাখতে হবে।

পদোন্নতির জন্য পদসোপান তৈরী করে শতভাগ প্রভাষক হতে পর্যায়ক্রমে অধ্যাপক পদে পদোন্নতি দিতে হবে। যাদের চাকরির বয়স ইতোমধ্যে ১৬ বছর অতিক্রম হয়েছে তাদেরকে প্রভাষক হতে সহকারি অধ্যাপক পদে পদোন্নতি দিতে হবে এবং কলেজগুলোতে শূন্যপদ পূরণের জন্য পৃথক সার্ভিস কমিশন গঠন করে নিয়োগ দিতে হবে।

সরকারিকৃত নওহাটা ডিগ্রী কলেজ অডিটোরিয়ামে রাজশাহী বিভাগের সদ্য সরকারিকৃত কলেজের উচ্চতর ও সিলেকশন গ্রেড প্রাপ্ত শিক্ষক কর্মচারিগণের আয়োজনে অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন বেতন গ্রেড সুরক্ষা কমিটির আহবায়ক মো. শামসুল আলম।

নওহাটা ডিগ্রী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. তৈয়ব আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বেতন গ্রেড সুরক্ষা কমিটির যুগ্ম আহবায়ক মো. নাসির উদ্দীন, সদস্য মো. সাজেদুর রহমান লিটু ও সদস্য ফিরোজা বুলবুল কলি।

সরকারিকৃত বীরশ্রেষ্ঠ শহীদ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর কলেজের শিক্ষক মো. শাহজালাল আজীমের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন সরকারি আব্দুল করিম সরকার কলেজের প্রভাষক মো. কামরুল হাসান।

বক্তব্য রাখেন বাংলাদেশ সরকারি কলেজ শিক্ষক পরিষদের সিনিয়র সহসভাপতি মো. আনিসুর রহমান, রহলপুর ইউসুফ আলী সরকারি কলেজের প্রভাষক ড. আতিকুর রহমান আতিক, সরকারি আব্দুল করিম সরকার কলেজের প্রভাষক গোলাম নবী ও লুৎফর রহমান, ভোলাহাট সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ জামাল উদ্দিন। এছাড়াও রাজশাহী উপশহর শহীদ কামারুজ্জামান সরকারি কলেজের প্রভাষক বক্তব্য দিতে গিয়ে আবেগ আপ্লুত হয়ে পড়েন।

শেষে ২১ সদস্য বিশিষ্ট রাজশাহী বিভাগীয় বেতন গ্রেড সুরক্ষা আহবায়ক কমিটি গঠন করা হয়। কমিটির আহবায়ক নির্বাচিত হন সরকারি আব্দুল করিম সরকার কলেজের প্রভাষক  কামরুল হাসান, সদস্য সচিব নির্বাচিত হন বীরশ্রেষ্ঠ শহীদ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর কলেজের শিক্ষক শাহজালাল আজীম এবং সিনিয়র যুগ্ম আহবায়ক নির্বাচিত হন রহলপুর ইউসুফ আলী সরকারি কলেজের প্রভাষক ড. আতিকুর রহমান আতিক।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে