ঢাবিতে ফিজিক্স অলিম্পিয়াডের জাতীয় পর্ব শুরু

প্রকাশিত: মার্চ ৩, ২০২৩; সময়: ৩:৩৯ অপরাহ্ণ |
ঢাবিতে ফিজিক্স অলিম্পিয়াডের জাতীয় পর্ব শুরু

পদ্মাটাইমস ডেস্ক : ঢাকা বিশ্ববিদ্যালয় পদার্থবিজ্ঞান বিভাগের উদ্যোগে দুই দিনব্যাপী ‘১৩ তম ডাচবাংলা ব্যাংক-প্রথম আলো বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াড-২০২৩’ শুরু হয়েছে। সারা দেশ থেকে আসা শিক্ষার্থীদের অংশগ্রহণে এ প্রতিযোগিতা চলবে আগামীকাল শনিবার পর্যন্ত।

শুক্রবার (৩ মার্চ) ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হল প্রাঙ্গণে শুরু হয় এই অলিম্পিয়াড। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই অলিম্পিয়াডের উদ্বোধন করেন।

জানা গেছে, আঞ্চলিক পর্ব থেকে বিজয়ীরা এ পর্বে অংশ নিচ্ছে। ঢাকা, চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ, রাজশাহী, যশোর, দিনাজপুর ও বরিশাল থেকে শিক্ষার্থীরা এসেছে। প্রায় ৯০০ শিক্ষার্থী জাতীয় পর্বের প্রতিযোগিতায় অংশ নিচ্ছে।

সকাল ৮টার দিকে এসে নিজ বিভাগ ও জেলার বুথে গিতে নিবন্ধন করে শিক্ষার্থীরা। এরপর জাতীয় সংগীত গেয়ে ও বেলুন উড়িয়ে উৎসবের উদ্বোধন করা হয়।

এরপর চলে উদ্বোধনী পর্বের আলোচনা। শুরুর দিনে দিনব্যাপী রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান, প্রযুক্তি মেলা পরিদর্শন, পরীক্ষাসহ নানা কিছু।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় পদার্থবিজ্ঞান বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. সুপ্রিয়া সাহা, বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াডের সাধারণ সম্পাদক ফয়েজ আহমেদ জাহাঙ্গীর মাসুদ, দৈনিক প্রথম আলোর সহযোগী সম্পাদক আব্দুল কাইয়ুম বক্তব্য দেন।

এসময় জাতীয় ফিজিক্স অলিম্পিয়াড টিমের কোচ অধ্যাপক ড. আরশাদ মোমেন ও জাতীয় পর্যায়ের ব্যবস্থাপনা কমিটির প্রধান আহ্বায়ক অধ্যাপক ড. গোলাম দস্তগীর আল-কাদেরীসহ পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষকবৃন্দ এবং ডাচ বাংলা ব্যাংক লিমিটেডের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বিজ্ঞানমনস্ক ক্ষুদে শিক্ষার্থীদের শ্রেষ্ঠত্ব প্রমাণের একটি বড় প্লাটফর্ম তৈরি করে দেওয়ার জন্য অলিম্পিয়াড আয়োজকদের ধন্যবাদ জানান।

বিজ্ঞান ও প্রযুক্তির যুগে পদার্থ বিজ্ঞানের গুরুত্ব তুলে ধরে তিনি বলেন, অলিম্পিয়াডে অংশগ্রহণের মাধ্যমে শিক্ষার্থীরা জ্ঞান-বিজ্ঞানের নানা অজানা বিষয় সম্পর্কে জানতে পারবে।

জাতীয় পর্যায়ে আয়োজিত এই অলিম্পিয়াডে বিজয়ীরা আন্তর্জাতিক অঙ্গনেও দেশের সুনাম বৃদ্ধিতে ভূমিকা রাখবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

এসময় তিনি আগামীর চ্যালেঞ্জ মোকাবেলায় নিয়মিত বিজ্ঞান চর্চার মাধ্যমে দক্ষ মানবসম্পদ হিসেবে নিজেদের গড়ে তোলার জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।

উল্লেখ্য, উদ্বোধনী অনুষ্ঠানের পর শুরু হয় প্রযুক্তি মেলা। এতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষুদে শিক্ষার্থীরা তাদের উদ্ভাবন ও প্রজেক্ট উপস্থাপন করে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে আঞ্চলিক পর্বে নির্বাচিত স্কুল ও কলেজের ৭শতাধিক শিক্ষার্থী ৪টি ক্যাটাগরিতে এই অলিম্পিয়াডে অংশগ্রহণ করছে।

৫ম থেকে ৬ষ্ঠ শ্রেণি বা সমমানের শিক্ষার্থীরা ‘এ’ ক্যাটাগরি, ৭ম থেকে ৮ম শ্রেণি বা সমমানের শিক্ষার্থীরা ‘বি’ ক্যাটাগরি, ৯ম থেকে ১০ম শ্রেণি বা সমমানের শিক্ষার্থীরা ‘সি’ ক্যাটাগরি এবং একাদশ-দ্বাদশ শ্রেণি বা সমমানের শিক্ষার্থীরা রয়েছে ‘ডি’ ক্যাটাগরিতে।

আগামীকাল শনিবার (৪ মার্চ) ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অলিম্পিয়াডের সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে