রাবির বার্ষিক শিল্পকর্ম প্রদর্শনীতে পুরস্কৃত হলেন শিল্পী শিক্ষার্থীরা

প্রকাশিত: মার্চ ২, ২০২৩; সময়: ৫:১৮ অপরাহ্ণ |
রাবির বার্ষিক শিল্পকর্ম প্রদর্শনীতে পুরস্কৃত হলেন শিল্পী শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক, রাবি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের বার্ষিক শিল্পকর্ম প্রদর্শনীতে ২৯জন শিল্পী শিক্ষার্থী পুরস্কৃত হয়েছেন।

গত বুধবার (১মার্চ) বিকেল ৫টায় চারুকলা মুক্তমঞ্চে আয়োজিত এক অনুষ্ঠানে পুরস্কারপ্রাপ্ত শিক্ষার্থী শিল্পীদের হাতে অ্যাওয়ার্ড তুলে দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।

পুরস্কার প্রদানের পূর্বে উদ্বোধনী গান ও নৃত্যের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। এরপর অনুষ্ঠিত হয় আলোচনা সভা। সভায় চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের সভাপতি ও ‘বার্ষিক শিল্পকর্ম প্রদর্শনী-২০২৩’র আহ্বায়ক অধ্যাপক আবদুস সোবাহানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার, উদ্বোধক ছিলেন বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু অধ্যাপক সনৎকুমার সাহা। এছাড়া বিশেষ অতিথি ছিলেন চারুকলা অনুষদের ডিন অধ্যাপক মোহাম্মদ আলী ও বিভাগের সাবেক অধ্যাপক ড. আবু তাহের।

আলোচনা সভায় আমন্ত্রিত অতিথিরা তাদের বক্তব্যে চারুশিল্পের বিভিন্ন দিক আলোকপাত করেন এবং রাবি উপাচার্য রাবি চারুকলাকে আরও সুন্দর করে তুলতে প্রয়োজনীয় সহায়তা প্রদানের আশ্বাস দেন।

আলোচনা সভা ও অ্যাওয়ার্ড প্রদান শেষে সাত দিনব্যাপী আয়োজিত এই প্রদর্শনীর উদ্বোধন করেন বঙ্গবন্ধু অধ্যাপক সনৎকুমার সাহা।

প্রদর্শনীর বিষয়ে জানতে চাইলে বিভাগের সভাপতি অধ্যাপক আবদুস সোবাহান বলেন, প্রদর্শনীটি শিল্পাচার্য জয়নুল আবেদীন একাডেমিক ভবনে আগামী ৭ মার্চ পর্যন্ত চলবে। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সকল দর্শনার্থীদের জন্য উন্মক্ত থাকবে এই প্রদর্শনী।

এবারের প্রদর্শনীতে চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র এই তিন ডিসিপ্লিনের প্রথম বর্ষ মাস্টার্স পর্যন্ত মোট ২৯জন শিক্ষার্থী পুরস্কৃত হয়েছেন। এর মধ্যে রয়েছে সকল মাধ্যম শ্রেষ্ঠ পুরস্কার, মাধ্যম শ্রেষ্ঠ পুরস্কার, নিরীক্ষাধর্মী শ্রেষ্ঠ পুরস্কার এবং শ্রেণি শ্রেষ্ঠ ক্যাটাগরিতে দেশের প্রথিতযশা প্রয়াত কয়েকজন চারুশিল্পীর নামে স্মৃতি পুরস্কার।

এছাড়াও এবারে এই প্রতিষ্ঠানের প্রথমদিকের অন্যতম অধ্যক্ষ প্রয়াত অধ্যাপক শিল্পী গোলাম ফারুকের নামেও ‘স্মৃতি পুরস্কার’ প্রদান করা হয়েছে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে