সারা দেশে সাঁড়াশি অভিযান শুরু করবে পুলিশ

প্রকাশিত: মার্চ ১, ২০২৩; সময়: ৯:৫২ pm |
সারা দেশে সাঁড়াশি অভিযান শুরু করবে পুলিশ

নিজস্ব প্রতিবেদক : অস্ত্রের ব্যবহার বেড়ে যাওয়ায় সারা দেশে সাঁড়াশি অভিযান শুরু করতে যাচ্ছে পুলিশ। পুলিশ সদর দপ্তর এই অভিযান চালানোর সিদ্ধান্ত নিয়েছে। তবে ওই অভিযানের দিনক্ষণ এখনো ঠিক হয়নি।

সম্প্রতি মহানগর থেকে গ্রাম পর্যন্ত বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে বিএনপি। এ ছাড়া ৪ মার্চ সব মহানগরের থানা পর্যায়ে পদযাত্রার নতুন কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। দলটির পক্ষ থেকে বলা হচ্ছে, এমন কর্মসূচি অব্যাহত রাখবে তারা। এই পরিস্থিতিতে সাঁড়াশি অভিযানের উদ্যোগ নিতে যাচ্ছে পুলিশ। রাজনৈতিক মহলে আলোচনা আছে, বিএনপির আন্দোলন-কর্মসূচি দমাতে পুলিশের সাঁড়াশি অভিযান শুরু হচ্ছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর একটি সূত্রও একই কথা বলেছে। তবে পুলিশ সদর দপ্তর বলেছে, ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস সামনে রেখে অস্ত্র উদ্ধারে এই বিশেষ অভিযান চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গত ২৪ ফেব্রুয়ারি নরসিংদীর শিবপুরে উপজেলা চেয়ারম্যান হারুনুর রশিদ খানকে বাড়িতে ঢুকে গুলি করা হয়। দলীয় কোন্দলের ওই গুলির ঘটনা বলে ধারণা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর। এর আগে ১৯ ফেব্রুয়ারি সিরাজগঞ্জের তাড়াশের দেশীগ্রাম ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আবদুল কুদ্দুস সরকারকে গুলি করে হত্যা করে দুর্বৃত্তরা। পুলিশসহ একাধিক সূত্র জানিয়েছে, রাজনৈতিক কোন্দলের জের ধরে তাঁকে হত্যা করা হয়। এই পরিস্থিতিতে অবৈধ অস্ত্র উদ্ধারে বড় অভিযান চালাতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নির্দেশনা দেয় আইনশৃঙ্খলাসংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

সম্প্রতি অবৈধ অস্ত্র উদ্ধার করে এক প্রেস ব্রিফিংয়ে র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেছিলেন, একটি চক্র ভুয়া লাইসেন্স করে অবৈধ অস্ত্র নিয়ে ঘুরে বেড়াচ্ছে। চক্রটি দেশব্যাপী এই জালিয়াতি ছড়িয়ে দিয়েছে। র‌্যাব বিপুলসংখ্যক জালিয়াতির এসব লাইসেন্স জব্দ করেছে। উদ্ধার করেছে অবৈধ অস্ত্র।

বুধবার ঢাকার বাইরের একাধিক রেঞ্জের উপমহাপরিদর্শক (ডিআইজি) ও পুলিশ সুপারের সঙ্গে যোগাযোগ করলে তাঁরা জানান, পুলিশ সদর দপ্তর থেকে বিশেষ বা সাঁড়াশি অভিযান চালানোর সিদ্ধান্তের চিঠি বা নির্দেশ তাঁরা এখনো পাননি।

বুধবার এ ব্যাপারে জানতে চাইলে পুলিশ সদর দপ্তরের ডিআইজি (অপারেশনস) মো. হায়দার আলী খান বলেন, অস্ত্র উদ্ধার পুলিশের নিয়মিত কাজের অংশ। কোনো ঘটনা বা উপলক্ষ সামনে রেখে পুলিশ দেশব্যাপী অস্ত্র উদ্ধারে বিশেষ বা সাঁড়াশি অভিযান চালায়। ২৬ মার্চ স্বাধীনতা দিবস সামনে রেখে ঠিক এমনই অভিযান চালানোর সিদ্ধান্ত নিয়েছে পুলিশ সদর দপ্তর।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
topউপরে