ফিফার বর্ষসেরা গোলকিপার মার্টিনেজ

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৮, ২০২৩; সময়: ২:০৬ অপরাহ্ণ |
খবর > খেলা
ফিফার বর্ষসেরা গোলকিপার মার্টিনেজ

পদ্মাটাইমস ডেস্ক : কাতার বিশ্বকাপে গ্লাভস হাতে দুর্দান্ত পারফর্ম্যান্স উপহার দিয়েছেন আর্জেন্টিনার গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। দীর্ঘ ৩৬ বছর পর আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের পেছনে তার অবদান অনস্বীকার্য। মরুর বুকে অসাধারণ পারফরম্যান্সের কারণে জিতে নেন বিশ্বকাপের গোল্ডেন গ্লাভসের পুরস্কার। সেই মার্টিনেজের সাফল্যের মুকুটে যুক্ত হলো আরও এক নতুন পালক। এবার ফিফার বর্ষসেরা গোলকিপার নির্বাচিত হয়েছেন আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতানো এই তারকা।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) রাতে ফ্রান্সের রাজধানী প্যারিসে অনুষ্ঠিত হয় ২০২২ সালের দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ড। এই অনুষ্ঠানে বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কার জিতেছেন এমিলিয়ানো মার্টিনেজ। বর্ষসেরা গোলকিপারের পুরস্কার জিততে তিনি দুই স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদের বেলজিয়ান গোলরক্ষক থিবো কোর্তোয়া ও সেভিয়ার মরোক্কান গোলরক্ষক ইয়াসিন বোনুকে পিছনে ফেলেছেন।

কাতার বিশ্বকাপে গ্রুপ পর্বের প্রথম ম্যাচেই সৌদি আরবের কাছে হেরে গিয়েছিল আর্জেন্টিনা। তবে এমিলিয়ানোর অনবদ্য নৈপুণ্যে ৩৬ বছর পর শিরোপা উঁচিয়ে ধরে লিওনেল স্কালোনির শিষ্যরা।

আর্জেন্টিনার এই জয়যাত্রায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন ৩০ বছর বয়সী এই গোলকিপার। সেটার স্বীকৃতি হিসেবেই বিশ্বকাপে গোল্ডেন গ্লাভসের পর এবার বর্ষসেরা গোলকিপারের পুরস্কারও জিতলেন ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব অ্যাস্টন ভিলার এই গোলকিপার।

গত ১৮ ডিসেম্বর দোহার লুসাইল স্টেডিয়ামে অনুষ্ঠিত বিশ্বকাপের রোমাঞ্চকর ফাইনালে ফ্রান্সের বিপক্ষে আর্জেন্টিনার শেষ ত্রাণকর্তা হিসেবে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছিলেন মার্টিনেজ। সেদিন নির্ধারিত সময়ের খেলা ৩-৩ সমতায় শেষ হওয়ার পর তার বীরত্বে টাইব্রেকারে ফ্রান্সকে ৪-২ গোলে হারায় আর্জেন্টিনা। পেনাল্টি শুটআউটের সময় কয়েকটি শট রুখে দেন তিনি। এর আগে অতিরিক্ত সময়ের একদম শেষ লগ্নে অবিশ্বাস্যভাবে নিশ্চিত একটি গোল আটকে দেন এমিলিয়ানো।

উল্লেখ্য, বর্ষসেরা গোলরক্ষক বেছে নিতে ২০২১ সালের ৮ অগাস্ট থেকে ২০২২ সালের ১৮ ডিসেম্বর পর্যন্ত সময়ের পারফরম্যান্স বিবেচনায় নেয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। এই পুরস্কারের জন্য ফিফার সদস্য দেশগুলোর জাতীয় দলের কোচ, অধিনায়ক ও নির্বাচিত গণমাধ্যমকর্মীদের পাশাপাশি ফুটবলপ্রেমীরা ভোট দেওয়ার সুযোগ পান।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে