পহেলা মার্চে রাবি চারুকলায় শুরু হচ্ছে বার্ষিক শিল্পকর্ম প্রদর্শনী

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৭, ২০২৩; সময়: ৭:৫৯ অপরাহ্ণ |
পহেলা মার্চে রাবি চারুকলায় শুরু হচ্ছে বার্ষিক শিল্পকর্ম প্রদর্শনী

নিজস্ব প্রতিবেদক, রাবি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের বার্ষিক শিল্পকর্ম প্রদর্শনী আগামী ১ মার্চ থেকে শুরু হবে। বিশ্ববিদ্যালয়ের শিল্পাচার্য জয়নুল আবেদীন একাডেমিক ভবনে সাত দিনব্যাপী আয়োজিত এই প্রদর্শনীটি আগামী ৭ মার্চ পর্যন্ত চলবে। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সকল দর্শনার্থীদের জন্য উন্মক্ত থাকবে এই প্রদর্শনী ।

সোমবার (২৭ ফেক্রুয়ারি) বেলা সাড়ে ৩টায় চারুকলা অনুষদের সেমিনার কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের অধ্যাপক ড. গুলনাহার বেগম বলেন, চারুকলা প্রদর্শনী চারুশিল্পীর সৃজনশীলকর্মের প্রদর্শন, যা শিল্পদর্শকদের নান্দনিক অনুভূতিকে সহজেই আকর্ষণ করে। একই সাথে শিল্পীদের সৃষ্টকর্মের যথার্থ মূল্যায়নের বিষয়টি স্থান পায়। শিল্পীর সবচেয়ে সুন্দর কর্মটিই প্রদর্শনীতে উপস্থাপিত হয়। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের উদ্যোগে প্রায় প্রতিবছর ‘বার্ষিক চারুকলা প্রদর্শনী’ আয়োজিত হয়ে থাকে। তারই ধারাবাহিকতায় এবছরও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের চিত্রকলা , প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগ আগামী ১ থেকে ৭ মার্চ পর্যন্ত ‘বার্ষিক শিল্পকর্ম প্রদর্শনী ২০২৩’র আয়োজন করতে যাচ্ছে।

তিনি বলেন, প্রতিবারের ন্যায় এবারও একাডেমিক রীতি অনুসারে শিক্ষার্থীদের শিল্পকর্মের শিল্পমূল্যায়নের ভিত্তিতে পুরস্কার নির্ধারিত করা হয়েছে। সকল মাধ্যমে শ্রেষ্ঠ শিল্পকর্মটির জন্য ‘শিল্পাচার্য জয়নুল আবেদিন’ পুরস্কার এবং তিনটি ডিসিপ্লিন’র জন্য তিনটি ‘মাধ্যম শ্রেষ্ঠ’ পুরস্কারের সাথে দেশের প্রথিতযশা প্রয়াত কয়েকজন চারুশিল্পীর নামে ‘স্মৃতি পুরস্কার’ প্রদান করা হবে বার্ষিক এই প্রদর্শনীতে। এছাড়া অধুনালুপ্ত এই ‘রাজশাহী চারু ও কারুকলা মহাবিদ্যালয়ের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ প্রয়াত শিল্পী বনিজুল হক এবং উল্লিখিত প্রতিষ্ঠানটি গড়ে তোলার অন্যতম সদস্য প্রয়াত শিল্পী আসাদুল ইসলামের নামে দু’টি স্মৃতি পুরস্কার সংযোজিত হয়েছে। এছাড়াও এবারে এই প্রতিষ্ঠানের প্রথমদিকের অন্যতম অধ্যক্ষ প্রয়াত অধ্যাপক শিল্পী গোলাম ফারুকের নামেও থাকছে ‘স্মৃতি পুরস্কার’।

লিখিত বক্তব্যে ড. গুলনাহার বেগম আরও বলেন, সাত দিনব্যাপী আয়োজিত এই প্রদর্শনীর উদ্বোধন করবেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু অধ্যাপক সনৎকুমার সাহা। প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পুরস্কারপ্রাপ্ত শিক্ষার্থী শিল্পীদের পুরস্কার প্রদান করবেন রাবি উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার। এছাড়া অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রাবি উপ-উপাচার্যদ্বয় অধ্যাপক সুলতান-উল-ইসলাম ও অধ্যাপক হুমায়ুন কবীর, কোষাধ্যক্ষ অধ্যাপক অবায়দুর রহমান প্রামাণিক, চারুকলা অনুষদের অধিকর্তা অধ্যাপক মোহাম্মদ আলী এবং চিত্রকলা , প্রাচ্যকলা ও ছাপচি বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক আবু তাহের। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন চিত্রকলা , প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের সভাপতি ‘বার্ষিক চারুকলা প্রদর্শনী – ২০২৩’র আহ্বায়ক অধ্যাপক আবদুস সোবাহান।

সংবাদ সম্মেলনে সাংবাদিকের প্রশ্নের জবাবে চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের সভাপতি ‘বার্ষিক চারুকলা প্রদর্শনী – ২০২৩’র আহ্বায়ক অধ্যাপক আবদুস সোবাহান বলেন, প্রদর্শনীতে বিভাগের তিন ডিসিপ্লিনের অন্তত ১৬০ জন শিক্ষার্থীর প্রায় তিনশটি শিল্পকর্ম প্রদর্শিত হবে। প্রদর্শনীতে তিন ক্যাটাগরিতে অর্থাৎ সকল মাধ্যম শ্রেষ্ঠ, প্রতি মাধ্যমে একটি করে শ্রেষ্ঠ এবং প্রতি সেশনে একজন করে শ্রেণি শ্রেষ্ঠ হিসেবে স্মৃতি পুরষ্কার পাবেন।
সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে ‘বার্ষিক চারুকলা প্রদর্শনী ২০২৩’র সদস্য সচিব ও চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের সহযোগী অধ্যাপক আমিরুল ইসলাম উপস্থিত ছিলেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে