মান্দায় দুর্নীতির আখড়া ইউনিয়ন ভূমি অফিস

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৬, ২০২৩; সময়: ৩:২৬ অপরাহ্ণ |
মান্দায় দুর্নীতির আখড়া ইউনিয়ন ভূমি অফিস

নিজস্ব প্রতিবেদক, মান্দা : নওগাঁর মান্দা উপজেলার চকরামপুর গ্রামের বাসিন্দা ইব্রাহীম হোসেন সম্প্রতি জমির খাজনার (দাখিলা) চেক কাটার জন্য গিয়েছিলেন কশব-বিষ্ণুপর ইউনিয়ন ভূমি অফিসে।

কয়লাবাড়ী মৌজায় ৮২ টাকার চেক কেটে ৩৫০০ টাকা ও চকরামপুর মৌজার ৬৬২ টাকার আরেকটি চেক কেটে তাঁর কাছ থেকে আদায় হয়েছে ৯ হাজার টাকা। এর প্রতিবাদ করেও কোনো লাভ হয়নি।

শুধু খাজনার চেক নয়, জমির নামজারীসহ বিভিন্ন কাজে সরকার নির্ধারিত ফি’র কয়েকগুন বেশি অর্থ হাতিয়ে নেওয়া হয় সেবাগ্রহিতাদের কাছ থেকে। এসব অভিযোগ উঠেছে কশব-বিষ্ণুপুর ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা ফরহাদ হোসেন চৌধুরী ও অফিস সহায়ক তানসেন হোসেনের বিরুদ্ধে।

ভুক্তভোগীদের অভিযোগ, জমির নামজারীর আবেদন করতে গেলে কাগজপত্রের ত্রুটি ধরে আবেদন নিতে অপারগতা প্রকাশ করেন ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা ফরহাদ হোসেন চৌধুরী। পরে অতিরিক্ত টাকা নিয়ে আবেদন গ্রহণ করেন। এছাড়া খাজনার চেক কাটতে তিনি নির্ধারিত ফি’র কয়েকগুন বেশি অর্থ হাতিয়ে নেন। এ কাজে তাকে সহযোগিতা করেন অফিস সহায়ক তানসেন হোসেন।

উপজেলার কশব ভোলাগাড়ী গ্রামের বাবু হোসেন অভিযোগ করে বলেন, ‘১৭৩৮ টাকার চেক কেটে তাঁর কাছ থেকে আদায় করা হয়েছে ৩৫০০ টাকা। আরও ৫০০ টাকার দাবী করেন ভূমি কর্মকর্তা ফরহাদ হোসেন। একইভাবে কয়লাবাড়ী মৌজার ১২ হাজার টাকার চেক কেটে অনিষ কুমার নামে একব্যক্তির কাছ থেকে ৪০ হাজার টাকা আদায় করা হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন ব্যাংক কর্মকর্তা অভিযোগ করে বলেন, ‘জমির নামজারী করতে সরকারী ফি লাগে ১৪০০ টাকা। অথচ আমার কাছ থেকে কশব-বিষ্ণুপুর ইউনিয়ন ভূমি অফিসের অফিস সহায়ক তানসেন হোসেন নিয়েছেন ১০ হাজার টাকা। কাজটি জরুরী হওয়ায় প্রতিবাদ না করে অতিরিক্ত টাকা দিতে বাধ্য হয়েছি।’

এসব অভিযোগের বিষয়ে জানতে কশব-বিষ্ণুপুর ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তা ফরহাদ হোসেনের সঙ্গে মোবাইলফোনে যোগাযোগ করা হলে সাক্ষাতে কথা হবে জানিয়ে সংযোগ কেটে দেন।

এ প্রসঙ্গে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জাকির মুন্সী বলেন, ‘বিষয়টি আমার জানা নেই, কেউ অভিযোগও করেনি। অভিযোগ পেলে তদন্ত করে জড়িতদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।’

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে