রাজধানীতে বাড়ছে দৃষ্টিদূষণ

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৬, ২০২৩; সময়: ১:৪২ অপরাহ্ণ |
রাজধানীতে বাড়ছে দৃষ্টিদূষণ

পদ্মাটাইমস ডেস্ক : রাজধানীতে যেখানে-সেখানে পোস্টার কিংবা ব্যানার লাগালে জেল-জরিমানার পাশাপাশি কঠোর ব্যবস্থা নেবে সিটি করপোরেশন। যত্রতত্র এসব লাগানো কিন্তু থেমে নেই। নগরবাসী ও পরিকল্পনাবিদরা বলছেন, এ নিয়ে কর্তৃপক্ষের নজরদারি বাড়ানোর সঙ্গে সঙ্গে আইনের কঠোর প্রয়োগ নিশ্চিত করা জরুরি। তা না হলে পরিত্রাণ পাওয়া যাবে না দৃষ্টিদূষণ থেকে।

শহরে নানা দূষণের মাঝে অতিমাত্রায় বেড়ে গেছে দৃষ্টিদূষণ। যত্রতত্র লাগানো হচ্ছে পোস্টার, ব্যানার। ফাঁকা যেখানে, সেখানেই সেঁটে দেয়া হচ্ছে পোস্টার। দেয়াল কিংবা ভবন, ল্যাম্পপোস্ট, বিদ্যুতের তার অথবা গাছের মাথা – কিছুই বাদ যাচ্ছে না পোস্টারের হাত থেকে।

পুরো নগরজুড়ে একই চিত্র। এ থেকে পরিত্রাণ চান শহরবাসী। তারা বলছেন, সব দিকে শুধু পোস্টার আর পোস্টার! দেখতে খুবই দৃষ্টিকটু লাগে। এভাবে যত্রতত্র পোস্টার না লাগালে শহরটা দেখতে অনেক সুন্দর হতো। পোস্টার লাগানোর ক্ষেত্রে সচেতন হলে শহরের সৌন্দর্য বাড়বে অনেকাংশে।

এদিকে ঢাকা উত্তর সিটির ৫৪টি ওয়ার্ডের প্রত্যেকটিতে ৫টি করে পোস্টার লাগানোর স্থান নির্ধারণ করেছে করপোরেশন। নগরবাসী বলছেন, এ উদ্যোগ প্রশংসনীয় হলেও পরিপূর্ণ সফলতায় নজরদারি বাড়াতে হবে সংশ্লিষ্টদের।

নগর পরিকল্পনাবিদরা বলছেন, শুধু পয়সা অপচয় করে প্রকল্প নিলেই হবে না, আইন অমান্যকারীদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি অবলম্বন করতে হবে করপোরেশনকে।

এ বিষয়ে নগর পরিকল্পনাবিদ অধ্যাপক ড. আদিল মুহাম্মদ খান বলেন, ‘অনেকে শুধু লোক দেখানোর জন্য পোস্টারিং করে থাকেন। তাই এদের বেআইনী এ কাজের লাগাম টেনে ধরার জন্য অবশ্যই সিটি করপোরেশন এবং সরকারকে জিরো টলারেন্স নীতি অনুসরণ করতে হবে।’

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলছেন, নির্দিষ্ট স্থানের বাইরে পোস্টার লাগালেই কঠোর ব্যবস্থা নেবে কর্তৃপক্ষ।

মেয়র বলেন, ‘সিটির প্রতিটি ওয়ার্ডে ৫টি করে জায়গায় নির্দিষ্ট স্থান আমরা করে দিচ্ছি। সেটি না মানলে ২০১২ সালের আইন অনুযায়ী ন্যূনতম ৫ থেকে ১০ হাজার টাকা জরিমানা হয়ে যাবে। সেই সঙ্গে ১৫ দিনের জেল!’

বিভিন্ন দিবসে পোস্টার লাগানোর অভিযোগে এরই মধ্যে জাতীয় পার্টির নেতা সাইফুদ্দিন আহম্মেদ মিলনকে নোটিশ পাঠিয়েছে সিটি করপোরেশন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে