ব্রেকআপের পর নিজেকে ঠিক রাখবেন যেভাবে

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৫, ২০২৩; সময়: ৫:০০ অপরাহ্ণ |
ব্রেকআপের পর নিজেকে ঠিক রাখবেন যেভাবে

পদ্মাটাইমস ডেস্ক : ব্রেকআপের পর অনেকেই মানসিকভাবে ভেঙে পড়েন, স্বাভাবিক জীবনে ফিরে আসতে পারেন না। এটি সাময়িক আবেগের কারণে হয়ে থাকে। তবে এমন অনেকেই আছেন, যারা দীর্ঘদিন যাবত এই আবেগ কাটিয়ে উঠতে পারেন না।

পঞ্চশীল পার্কের মাল্টি স্পেশালিটি সেন্টারের মানসিক স্বাস্থ্য ও আচরণগত বিজ্ঞান বিভাগের পরিচালক ও প্রধান ড. সমীর মালহোত্রা বলেন, পরিস্থিতি যাই হোক না কেন, ব্রেকআপ যে কারও জন্য একটি চ্যালেঞ্জিং সময় হতে পারে।

বিচ্ছেদের পরে রাগ, হতাশা, উদ্বেগ, অসহায়ত্বের অনুভূতি চলে আসে। তবে মনে রাখতে হবে, এই আবেগগুলো স্বাভাবিক এবং নিরাময় প্রক্রিয়ার একটি অংশ।

চলুন জেনে নেওয়া যাক, ব্রেকআপের পর নিজেকে মানসিকভাবে ঠিক রাখতে ড. সমীর মালহোত্রা কী পরামর্শ দিয়েছেন-

নিজের পছন্দের কাজগুলো করুন

এই সময়ে নিজের পছন্দের কাজগুলো করতে হবে। তাহলে আপনার চিন্তা এবং শক্তি গঠনমূলক কাজে ব্যয় হবে। আপনি মানসিকভাবেও ব্যস্ত থাকবেন।

যা আপনাকে ব্রেকআপের পরের অনুভূতিগুলো থেকে দূরে রাখতে সহায়তা করবে। আপনি বই পড়তে ভালোবাসলে, বই পড়তে পারেন। ঘুরতে ভালোবাসলে, কোথাও ঘুরতে যেতে পারেন।

তাড়াহুড়ার মধ্যে অন্য সম্পর্কে যাবে না

ব্রেকআপের পর অনেকের তাড়াহুড়ার মধ্যে অন্য সম্পর্কে যাওয়ার প্রবণতা দেখা যায়। এটি পরবর্তীতে নিজের জন্য আরো খারাপ হতে পারে।

ব্রেকআপের পর নিজেকে কিছু সময় দিতে হবে যেন পূর্বের সম্পর্কের কোনো আবেগ না থাকে। তবে সমস্যাগুলো কাটিয়ে ওঠার পর চাইলে অন্য সম্পর্কে এগোতে পারেন।

অস্বাস্থ্যকর উপায় এড়িয়ে চলুন

অনেকেই ব্রেকআপের পর নিজেকে ঠিক রাখতে অ্যালকোহল, সিগারেটসহ বিভিন্ন নেশায় আসক্ত হয়ে পড়েন। কিন্তু এটি মোটেও ঠিক নয়।

এটি আপনার সমস্যার কোনো সমাধান তো করবেই না বরং আপনাকে আরো সমস্যার দিকে ঠেলে দেবে। তাই এসব এড়িয়ে চলতে হবে। কেউ এসব গ্রহণের পরামর্শ দিলে তা গ্রহণ করবেন না।

পজেটিভ চিন্তা করুন

ব্রেকআপের পর অনেকেই নেগেটিভ চিন্তা বেশি করে থাকে। এটি কোনোভাবেই ঠিক নয়। এটি আপনাকে মানসিকভাবে আরো ভেঙে ফেলবে। তাই সবসময় পজেটিভ চিন্তা করুন। কারণ আপনার চিন্তার নিয়ন্ত্রণ আপনার হাতেই থাকে।

বিশেষজ্ঞের পরামর্শ

যদি এমন হয় আপনি কোনোভাবেই আবেগ নিয়ন্ত্রণে আনতে পারছেন না তবে প্রফেশনাল কারো কাছে সহায়তা নিতে পারেন।

তারা আপনাকে সঠিক পরামর্শ দিয়ে সহযোগিতা করতে পারবেন। সব সময় মনে রাখতে হবে, নিজেকে ভালো রাখতে নিজের যত্ন নেওয়া সবচেয়ে গুরুত্বপূর্ণ।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে