পাবনার সুজানগরে প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৫, ২০২৩; সময়: ৪:৩৮ অপরাহ্ণ |
পাবনার সুজানগরে প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক, সুজানগর : ‘স্মার্ট লাইভস্টক,স্মার্ট বাংলাদেশ’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে পাবনার সুজানগরে প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৫ ফেব্রুয়ারি) সুজানগর পৌর গবাদি পশুর হাট মাঠ চত্বরে দিনব্যাপী এ প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী অফিসার তরিকুল ইসলামের সভাপতিত্বে প্রাণিসম্পদ প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন পাবনা-২ আসনের সংসদ সদস্য আহমেদ ফিরোজ কবির।

প্রাণিসম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্প(এলডিডিপি) প্রাণিসম্পদ অধিদপ্তর, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এর সহযোগিতায় এবং উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের বাস্তবায়নে অনুষ্ঠিত প্রাণিসম্পদ প্রদর্শনীর অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন সুজানগর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহীনুজ্জামান শাহীন, পৌর মেয়র রেজাউল করিম রেজা, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান জিয়াউর রহমান কল্লোল, মহিলা ভাইস চেয়ারম্যান মর্জিনা খাতুন ও থানা অফিসার ইনচার্জ (ওসি) আব্দুল হান্নান। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা প্রাণিসম্পদ অফিসার (ভারপ্রাপ্ত) ডাঃ কানিস ফারজানা।

সঞ্চালনা করেন ফিল্ড আ্যাসিস্ট্যান্ট মিজানুর রহমান। প্রাণিসম্পদ প্রদর্শনীর মাধ্যমে এ অঞ্চলের মানুষ উন্নত প্রজাতির পশু ও পাখি লালন-পালনে উদ্বুদ্ধ হবে বলে জানিয়ে প্রধান অতিথির বক্তব্যে পাবনা-২ আসনের সংসদ সদস্য আহমেদ ফিরোজ কবির বলেন আওয়ামী লীগ এ দেশের রাষ্ট্রীয় ক্ষমতায় অধিষ্ঠিত হওয়ার পর থেকে এ দেশ বিভিন্ন জাতের পশু পালন বিষয়ে ব্যাপক সাফল্য অর্জন করেছে। হাঁস-মুরগীর ডিম উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জনের পথে। আর দেশের মানুষ যাতে উন্নত প্রজাতির পশু ও পাখি লালন-পালনে উদ্বুদ্ধ হয় এবং এর সুফল জনগণের মাঝে পৌঁছে সে লক্ষ্যে কাজ করে যাচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার।

উপজেলা প্রাণিসম্পদ অফিসার (ভারপ্রাপ্ত) ডাঃ কানিস ফারজানা জানান, প্রাণিসম্পদ প্রদর্শনীর উদ্দেশ্য হচ্ছে উপজেলার খামারীদের প্রাণিসম্পদ প্রতিপালনে উদ্বুদ্ধকরণসহ আধুনিক কলাকৌশল বিষয়গুলো জানানো। এছাড়া খামারিদের মাধ্যমে প্রাণিসম্পদ প্রতিপালন করে আমিষের উৎপাদন বৃদ্ধির পাশাপাশি নিরাপদ আমিষের যোগান নিশ্চিতকরণের লক্ষ্যে এ প্রদর্শনীর আয়োজন করা হয়।

প্রদর্শনীতে ৩৫টির অধিক স্টলে উন্নত জাতের গরু, ছাগল, ভেড়া, মুরগী, কবুতরসহ বিভিন্ন পশুপাখি প্রদর্শন করা হয়।পরে সমাপনী অনুষ্ঠানে প্রদর্শনীতে অংশগ্রহণকারী স্টলগুলোর মধ্যে বিভিন্ন ক্যাটাগরীতে ১ম,২য় ও ৩য় স্থান অধিকারী খামারীসহ বিশেষ ক্যাটাগরিতে একজনকে পুরস্কার হিসেবে নগদ অর্থের চেক ও সার্টিফিকেট প্রদান করা হয়।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে