মুখ দেখে মানুষের নাম-পরিচয় বলে দিচ্ছে ‘নিকো’

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৩, ২০২৩; সময়: ১১:১২ পূর্বাহ্ণ |
মুখ দেখে মানুষের নাম-পরিচয় বলে দিচ্ছে ‘নিকো’

পদ্মাটাইমস ডেস্ক : যদি একটি মেশিন আপনার মুখ দেখে নাম-পরিচয় বলে দেয় তাহলে কেমন লাগবে ভাবুন তো! অথবা ওই মেশিন যদি ডাক্তারের পরিবর্তে নিজেই অপারেশন ও রোগ নির্ণয় করতে পারে, তাহলে তো সবারই অবাক হওয়ার কথা। শুধু পরিচয় শনাক্ত কিংবা চিকিৎসা নয়; যেকোনো কাজ করতে সক্ষম ‘নিকো’ নামের এই রোবট।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী রোবটটি তৈরি করেছেন। বিখ্যাত বিজ্ঞানী নিকোলাস টেসলারের নামের প্রথম অংশ থেকে এটির নাম দিয়েছেন নিকো। দীর্ঘ এক বছরের পরিশ্রম এবং কুমিল্লা জেলা প্রশাসনের উদ্যোগ ও অর্থায়নে এটি তৈরি করা হয়েছে।

নিকো তৈরি করা দলের নাম কোয়ান্টা রোবটিক্স। এই দলের সদস্যরা হলেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সঞ্জিত মণ্ডল, আইসিটি বিভাগের জুয়েল নাথ, অনিক চক্রবর্তী, তৌসিফ বিন পারভেজ ও মহিউদ্দিন খান মাহিন।

তাদের দাবি, নিকো দেশের সর্বাধুনিক কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন রোবট। এটি তাদের তৃতীয় রোবট। চার লাখ টাকা খরচে নির্মাণ করা হয়েছে। এর আগে আরও দুটি রোবট তৈরি করেছিলেন তারা।

কুমিল্লা-রোবট-২বিখ্যাত বিজ্ঞানী নিকোলাস টেসলারের নামের প্রথম অংশ থেকে এটির নাম দেওয়া হয়েছে নিকো

কোয়ান্টা রোবটিক্স দলের সদস্যদের দেওয়া তথ্যমতে, কোনও ক্যাবল সংযোগ ছাড়াই কথা বলে এটিকে নিয়ন্ত্রণ করা যায়। কোনও মানুষকে প্রথমবার দেখলে পরের বার দেখার সঙ্গে সঙ্গে নাম-পরিচয় বলে দিতে পারে। এটি দেশের প্রথম কোনও রোবট; যার প্রত্যেক অংশ নিজেদের তৈরি।

রোবটটিতে ব্যবহার করা হয়েছে নিকো ভার্সন ১.০, স্পিড ১.৫ গিগাহার্জ, সিক্সটি ফোর বিট কোয়ার্ড কোর এআরএম প্রসেসর, ৮ গিগাবাইট র‌্যাম, ১২০ গিগাবাইট রম। ২৯টি শক্তিশালী সার্ভো মোটর ব্যবহার করা হয়েছে বিভিন্ন প্রকার বডি পার্টস মুভমেন্টের জন্য।

চলার জন্য ব্যবহার করা হয়েছে হাই টর্কের ডিসি মোটর। এছাড়া পরিচালনা করার জন্য রয়েছে সেভেন ইঞ্চি রাসবেরি পাই টার্চ ডিসপ্লে। কোনও প্রকার তার সংযোগ ছাড়াই সরাসরি রোবটের সঙ্গে কথা বলে এটিকে নিয়ন্ত্রণ করা যায়।

নিকোর আগে কেউ আমাদের দেশে এতো অত্যাধুনিক রোবট তৈরি করতে পারেননি বলে দাবি করেছেন কোয়ান্টা রোবটিক্স টিমের প্রধান সঞ্জিত মণ্ডল। বাংলা ট্রিবিউনকে তিনি বলেন, ‘এর আগে বাংলাদেশে ফুল থ্রিডি প্রিন্টেড রাসবেরিপাই বেইজড কোনও রোবট তৈরি হয়নি।

এটি তার ঘাড়কে মানুষের মতো যেকোনোভাবে ঘোরাতে পারে। এর প্রত্যেক পার্টস আমাদের ল্যাবে তৈরি। রোবটটিকে কর্মক্ষেত্রে যেকোনো কাজে ব্যবহার করা যাবে। মানুষের মতোই যেকোনো কাজ করতে সক্ষম।

রোবটটিতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের ব্যবহারের কারণে মানুষের মতোই কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার করতে পারবে। এক চার্জেই প্রায় সাড়ে ছয় ঘণ্টা ব্যাটারি ব্যাকআপ দিতে সক্ষম।’

কীভাবে মানুষের নাম-পরিচয় বলে দিচ্ছে রোবটটি জানতে চাইলে সঞ্জিত মণ্ডল বলেন, ‘রোবটটির সামনে ক্যামেরা ও সেন্সর আছে। যে কারণে একবার কাউকে দেখলে পরেরবার নাম-পরিচয় বলে দিতে পারে। এটিকে চিকিৎসা, নিরাপত্তা অথবা যেকোনো কাজে লাগানো সম্ভব।’

বাংলাদেশে এ ধরনের রোবট সর্বপ্রথম উদ্ভাবন করা হয়েছে জানিয়ে সঞ্জিত মণ্ডল বলেন, ‘কুমিল্লা জেলা প্রশাসনের নির্মিত ফ্যাব ল্যাবে এটি তৈরি। এর আগে আরও দুটি রোবট তৈরি করেছিল আমাদের টিম। নিকো আমাদের নির্মিত তৃতীয় রোবট, যেটি সবচেয়ে অ্যাডভান্স।’

এদিকে, জেলা প্রশাসক কার্যালয়ের নিচতলার ফ্যাব ল্যাবে রাখা হয়েছে রোবটটি। এটি দেখতে প্রতিদিন ভিড় করছেন স্থানীয় শিক্ষার্থী ও দর্শনার্থীরা। ছেলেকে রোবট দেখাতে জেলা প্রশাসক কার্যালয়ের ফ্যাভ ল্যাবে এসেছেন কুমিল্লার বাসিন্দা মোহাম্মদ সাজ্জাদ হোসেন।

বাংলা ট্রিবিউনকে তিনি বলেন, ‘আমার ছেলে সাজিদুল ইসলাম যখন কুমিল্লা জিলা স্কুলে চান্স পেয়েছিল, তখন থেকেই রোবটটি দেখতে আবদার করে বসেছিল।

তাই দেখাতে নিয়ে এলাম। এসে দেখি ছেলেকে অভিনন্দন জানাচ্ছে রোবটটি। অভিনন্দন পেয়ে খুবই আনন্দিত ছেলে। আমারও বেশ ভালো লেগেছে।’

‘আগামীর দিন পুরোপুরি প্রযুক্তিনির্ভর। আমাদের প্রজন্ম রোবট তৈরি শিখুক। আমাদের এমনটাই প্রত্যাশা’ যোগ করেন সাজ্জাদ হোসেন।

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে রোবটটি অগ্রণী ভূমিকা রাখবে বলে আশা করছেন কুমিল্লার জেলা প্রশাসক শামীম আলম। তিনি বলেন, ‘প্রযুক্তির সঙ্গে আমাদের আগামী প্রজন্মকে এগোতে হবে। তবেই স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ হবে।’

জেলা প্রশাসক বলেন, ‘রোবটটি নিয়ে কাজ করতে তাদেরকে অনুপ্রাণিত করেছি আমরা। সব ধরনের সুযোগ-সুবিধা দিয়েছি। এই জাতীয় কাজে আরও সহযোগিতা করতে প্রস্তুত।

জেলা প্রশাসনের উদ্যোগে ইতোমধ্যে প্রায় সব উপজেলায় রোবটিক্স স্কুল করা হয়েছে। আরও যা যা সুবিধা প্রয়োজন দেওয়া হবে।’

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে