দেশের প্রথম শহীদ মিনার স্বীকৃতির দাবিতে রাজশাহী কলেজে মানববন্ধন

প্রকাশিত: ফেব্রুয়ারি ২২, ২০২৩; সময়: ১:১১ অপরাহ্ণ |
দেশের প্রথম শহীদ মিনার স্বীকৃতির দাবিতে রাজশাহী কলেজে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক :  রাজশাহী কলেজ ছাত্রাবাসের সামনে নির্মিত দেশের প্রথম শহীদ মিনার হিসেবে স্বীকৃতির দাবিতে মানববন্ধন হয়েছে। বুধবার বেলা সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত চলা এ মানববন্ধনের আয়োজন করে রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিটি।

কলেজের প্রধান ফটকের সামনে আয়োজিত মানববন্ধনে সভাপতিত্ব করেন রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিটির সভাপতি মেহেদী হাসান। বক্তব্য রাখেন, ভাষা সৈনিক মোশাররফ হোসেন আখুঞ্জী, রাজশাহী কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান, কলেজের বর্তমান অধ্যক্ষ আব্দুল খালেক, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের যুগ্ন-সাধারণ সম্পাদক রাশেদ রিপন, রাজশাহী প্রেস ক্লাবের সভাপতি সাইদুর রহমান, রাজশাহী টেলিভিশন জার্নালিস্ট এসোসিয়শনের সভাপতি মেহেদী হাসান শ্যামল, সিনিয়র সাংবাদিক সেলিম জাহাঙ্গীর।

ভাষা সৈনিক মোশাররফ হোসেন আখুঞ্জি বলেন, একুশে ফেব্রুয়ারি বায়ান্নর ভাষা আন্দোলনের পর দেশের প্রথম শহীদ মিনার নির্মিত হয় রাজশাহী কলেজ মুসলিম হোস্টেলে। সেদিনই ইট ও কাদামাটি দিয়ে ওই রাতেই কলেজের মুসলিম হোস্টেলে শহীদ মিনার তৈরি করেন ছাত্ররা। কিন্তু পরদিন সকালে পুলিশ এসে শহীদ মিনারটি গুড়িয়ে দেয়।

তিনি বলেন, ভাষা আন্দোলনের পর যখন ঢাকার রাজপথ রক্তাক্ত ছিলো ঠিক তখনি আমরা কয়েকজন রাজশাহীর মুসলিম ছাত্রাবাসে একটি শহীদ মিনার তৈরি করি। যেটা ছিলো দেশের প্রথম শহীদ মিনার। দুঃখের বিষয় আজো আমরা এই শহীদ মিনারের কোনো স্বীকৃতি পাইনি। অনেক বার আন্দোলন হলেও এর কোনো সমাধান আমরা পাইনি। এবার আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের নিকট জোর দার দাবি জানাচ্ছি, এই শহীদ মিনারের স্বীকৃতি দেওয়া হোক।

শিক্ষাবিদ ও রাজশাহী কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর মহাঃ হবিবুর রহমান বলেন, দীর্ঘদিন ধরে আমরা এ আন্দোলন করে যাচ্ছি। এখনও ভাষা সৈনিকরা বেঁচে আছেন। তথ্য-প্রমাণ হাতে আছে। সংসদে এ নিয়ে আলোচনা হোক, সংস্কৃতি মন্ত্রণালয়ের পক্ষ থেকে উদ্যোগ গ্রহণ করা হোক। আমরা আমাদের তথ্য, উপাত্ত, প্রয়োজনীয় কাগজপত্র জমা দিব। সবার সহযোগিতায় এই শহীদ মিনারের স্বীকৃতি দেওয়া হোক এটিই আমাদের দাবি।

রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর আব্দুল খালেক বলেন, রাজশাহী কলেজ মুসলিম হোস্টেলের গুটি কয়েক ছাত্র ১৯৫২ সালের ২১শে ফেব্রয়ারী রাতে মুসলিম হোস্টেল গেটে দেশের প্রথম শহীদ মিনার, স্মৃতিস্তম্ভ নির্মাণ করেন। ভাষা আন্দোলনের শহীদ মিনার প্রথম আমাদের কলেজে মুসলিম ছাত্রাবাসে নির্মিত হয়। ভাষা আন্দোলনের সত্তর বছর পার হয়ে গেলেও আমরা এর স্বীকৃতি পাইনি। এই শহীদ মিনার তৈরির পরের কিছু ছবি আমরা সংরক্ষণ করে রেখেছি। আমরা সরকারের নিকট এই শহীদ মিনারের স্বীকৃতির জন্য দাবি জানাচ্ছি।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে