পাহাড়ি ভাষার জন্য জয়ার আকুতি

প্রকাশিত: ফেব্রুয়ারি ২১, ২০২৩; সময়: ১২:২৭ অপরাহ্ণ |
খবর > বিনোদন
পাহাড়ি ভাষার জন্য জয়ার আকুতি

পদ্মাটাইমস ডেস্ক : জীবন দিয়ে মাতৃভাষার অধিকার অর্জনের গৌরবময় ইতিহাস বাঙালির দখলে। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি বাংলা ভাষার জন্য প্রাণ দিয়েছিলেন সালাম, বরকত, রফিক, জব্বার, শফিউররা। তাদের বুকের তাজা রক্তে স্বীকৃতি পেয়েছে মাতৃভাষা।

কিন্তু বাংলাদেশের ভাষা তো শুধু বাংলা নয়; আরও অনেক ভাষার মানুষের বসবাস রয়েছে এই সবুজ-শ্যামল দেশে। বিশেষ করে পাহাড়ি ক্ষুদ্র নৃগোষ্ঠীদের ভাষা। যেগুলো ক্রমশ অস্তিত্ব সংকটে পড়ছে।

বিষয়টি নিয়ে সবার দৃষ্টি আকর্ষণ করলেন অভিনেত্রী জয়া আহসান। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে তিনি শুভেচ্ছা, শ্রদ্ধা জানানোর পাশাপাশি পাহাড়ি ভাষাগুলো রক্ষার আহ্বান জানিয়েছেন।

তার আকুতি, ‘পাহাড়ে আমাদের ক্ষুদ্র জাতিসত্তার ভাষাগুলো ভালো নেই। পত্রিকায় পড়েছি, রেংমিটচ্য নামে একটি ভাষার মানুষ নাকি বেঁচে আছে মাত্র পাঁচ–ছয়জন। তাদের পর পৃথিবী থেকে চিরতরে হারিয়ে যাবে একটি ভাষা।

একটি ভাষা হারিয়ে যাওয়া মানে অনন্য একটি ফুলের বাগান উজাড় হয়ে যাওয়া, যা আর কখনোই ফিরে আসবে না। আমরা কি কোনোভাবেই একে টিকিয়ে রাখতে পারি না?’

ভাষা দিবস নিয়ে জয়ার ভাবনা, ‘যে ভাষায় আমরা প্রতি মুহূর্তে বাঁচি, সেই বাংলা ভাষার দাবিকে রক্ত দিয়ে প্রতিষ্ঠা করার এই দিনটিকে শ্রদ্ধা জানাই। এই দিন কঠোর সংকল্পে নিজেকে জাগিয়ে তোলার দিন। বাংলা আমাদের ভাষা।

আর এই ভাষার নামেই তো আমাদের স্বাধীন দেশ, বাংলাদেশ। তবু এই ভাষাকে নিয়ে কত কিছু এখনো আমাদের করার বাকি রয়ে গেল। রাষ্ট্রে, সমাজে, শিক্ষায়। বাংলাকে নিয়ে আমাদের বহু পথ চলা এখনো বাকি। সে পথ আমরা সবাই মিলে নিশ্চয়ই পাড়ি দেবো।’

জয়ার মতে, একুশ শুধু বাঙালির গৌরব নয়, বরং পুরো পৃথিবীর নিপীড়িত মানুষের অনুপ্রেরণাও। তার ভাষ্য, ‘একুশে এখন সারা পৃথিবীর নিপীড়িত, পর্যুদস্ত, মুমুর্ষু ভাষার অনুপ্রেরণাও। সেই অনুপ্রেরণা সৃষ্টি করার মতো ঘটনা ঘটিয়েছে বাংলাদেশের তরুণেরা, আজ থেকে একাত্তর বছর আগে। ভাবা যায়!’

সবশেষে পৃথিবীর প্রতি মুগ্ধতা প্রকাশ করে জয়া বলেছেন, ‘নানা ভাষা পৃথিবীকে যে বিচিত্র রঙে রাঙিয়ে তুলেছে, সেটা পৃথিবীজোড়া মানুষের বৈচিত্র্যেরই রং। একুশেতে মানুষের এই রঙিন পৃথিবীকে সালাম জানাই।’

উল্লেখ্য, বাংলাদেশ ও কলকাতায় কাজের সুবাদে জয়া আহসানকে মূলত বাংলা ভাষার সিনেমাতেই দেখা যায়। তবে অচিরেই তাকে পাওয়া যাবে হিন্দি সিনেমায়।

‘করক সিং’ নামের সিনেমাটি নির্মাণ করেছেন অনিরুদ্ধ রায় চৌধুরী। এতে জয়ার সঙ্গে আছেন বলিউডের পঙ্কজ ত্রিপাঠী, সানজানা সাঙ্ঘি ও মালায়লাম তারকা পার্বতী প্রমুখ।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে