বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে স্প্রিং সেমিস্টারের নবীন বরণ

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৯, ২০২৩; সময়: ১১:১৩ পূর্বাহ্ণ |
বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে স্প্রিং সেমিস্টারের নবীন বরণ

নিজস্ব প্রতিবেদক : বরেন্দ্র বিশ্ববিদ্যালয় প্রথমবারের মত তার স্থায়ী ক্যাম্পাসে স্প্রিং ২০২৩ সেমিস্টারে ভর্তি হওয়া শিক্ষার্থীদের নিয়ে নবীন বরণ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৮ ফেব্রুয়ারি) সকাল ১১টার দিকে স্থায়ী ক্যাম্পাসের অডিটোরিয়ামে এ আয়োজন করা হয়।

জাতীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠানের প্রথম পর্ব শুরু হয়। এরপর পবিত্র ধর্মগ্রন্থ পাঠ ও ফুলেল শুভেচ্ছায় নবীন শিক্ষার্থীদের বরণ করে নেওয়া হয়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. আশিক মোসাদ্দিক। পর্যায়ক্রমে শিক্ষার্থীদের উদ্দেশ্যে দিকনির্দেশনামূলক বক্তব্য দেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর ড. ফয়জার রহমান, অনুষ্ঠানের সভাপতি উপাচার্য প্রফেসর ড. এম. ওসমান গনি তালুকদার, বরেন্দ্র বিশ্ববিদ্যালয় ট্রাস্টের সম্মানিত চেয়ারম্যান জনাব হাফিজুর রহমান খান।

বিশেষ অতিথি হিসেবে মঞ্জুরী কমিশনের পরিচালক ওমর ফারুক এবং প্রধান অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সম্মানিত সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ।

নবাগত শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়ে প্রধান অতিথি প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ বলেন, ‘অনেকের স্বপ্ন থাকে পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়ার। তবে হতাশ হবার কিছু নেই। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো বর্তমানে অনেক পাবলিক বিশ্ববিদ্যালয়ের থেকে ভালো করছে। শিক্ষা অর্জনের জন্য যে ভালোবাসাটা তোমাদের মনে সৃষ্টি হয়েছে, তা বরেন্দ্র বিশ্ববিদ্যালয় থেকে গ্রহণ করে সামনের দিকে এগিয়ে যাও।’

বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টের চেয়ারম্যান হাফিজুর রহমান খানকে একজন স্বপ্নদ্রষ্টা হিসেবে উল্লেখ করে তিনি বলেন, ‘উত্তরবঙ্গের মানুষের জ্ঞান অর্জনের সুযোগ তিনি এই বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে সৃষ্টি করে দিয়েছেন তা শিক্ষার্থীদের কাজে লাগাতে হবে। সে শিক্ষায় শিক্ষিত হয়ে শিক্ষার্থীদের দেশ ও মানুষের কল্যাণে কাজ করতে হবে।’

২০২৩ সাল থেকে বাই- সেমিস্টার কার্যক্রম শুরু করায় তিনি বরেন্দ্র বিশ্ববিদ্যালয়কে অভিনন্দন জানান এবং গুণগত, মানসম্পন্ন গবেষণা প্রবন্ধ প্রকাশের বিষয়ে গুরুত্ব আরোপ করেন।

ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান হাফিজুর রহমান খান শিক্ষার্থীদের বলেন, ‘বিশ্ববিদ্যালয় জ্ঞান অর্জনের জায়গা। মানুষ তার জীবনের সবচেয়ে সুন্দর সময় পার করে বিশ্ববিদ্যালয় জীবনে। এ সময় একজন শিক্ষার্থী তার জ্ঞানের বিকাশ ঘটানোর পাশাপাশি সৃজনশীল চিন্তা করতে পারে। তবে নিজেকে নিয়ন্ত্রণ করতে জানতে হবে। যার যতটুকু আছে, তা কাজে লাগাতে হবে। দেশ, জাতি ও পরিবারকে ভালোবাসতে হবে। তাদের জন্য কাজ করতে হবে।’

দিকনির্দেশনামূলক বক্তব্যে অনুষ্ঠানের সভাপতি উপাচার্য প্রফেসর ড. এম. ওসমান গনি তালুকদার বলেন, ‘বর্তমান যুগ তথ্য প্রযুক্তির যুগ। আমাদের যুগে আমরা জানতাম, জ্ঞানই শক্তি কিন্তু এখন তো মনে হয় তথ্যই শক্তি। যদিও বলা হয় যে Knowledge is the collection of information. সেই তথ্য প্রযুক্তির যে কতটা উৎকর্ষ সাধিত হয়েছে তা কয়েক বছর আগে আমাদের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সঙ্গে রোবট মানবী সুফিয়ার কথোপকথোনের মাধ্যমে সহজেই অনুধাবন করা যায়। আমাদের গর্বের বিষয়, এই তথ্য প্রযুক্তির গোড়া পত্তন করেছিলেন আমাদেরই একজন বাঙালি বিজ্ঞানী, নাম তার স্যার জগদিশ চন্দ্র বসু। তিনি বেতার যন্ত্র আবিস্কার করেছিলেন।’

বিশেষ অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) পরিচালক ওমর ফারুক শিক্ষার্থীদের উদ্দেশ্য করে বলেন, ‘যারা বরেন্দ্র বিশ্ববিদ্যালয়কে বেছে নিয়েছ, তাদের জন্য অত্যন্ত গর্বের বিষয় যে, বরেন্দ্র বিশ্ববিদ্যালয় তাদের মেয়াদ পূর্ণ হবার আগেই স্থায়ী ক্যাম্পাসে কার্যক্রম শুরু করেছে। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো এখন আর পিছিয়ে নেই। বিশ্বের সব নামী বিশ্ববিদ্যালয়গুলো বেসরকারিভাবে পরিচালিত হচ্ছে।

সুযোগ্য নেতৃত্বের মাধ্যমেই বরেন্দ্র বিশ্ববিদ্যালয় এগিয়ে চলেছে। বরেন্দ্র বিশ্ববিদ্যালয় একসময় দেশের সেরা বিশ্ববিদ্যালয়ে পরিনত হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

বক্তব্যপর্ব শেষে আমন্ত্রিত প্রধান অতিথিকে সম্মাননা স্মারক তুলে দেন বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টের চেয়ারম্যান হাফিজুর রহমান খান ও বিশেষ অতিথিকে সম্মাননা স্মারক তুলে দেন উপাচার্য প্রফেসর ড. এম. ওসমান গনি তালুকদার। এরপর অতিথিরা স্থায়ী ক্যাম্পাস পরিদর্শন করেন এবং গাছের চারা রোপণ করেন।

নবীন বরণ এ অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের নির্বাহী পরিচালক শামীম আহসান পারভেজ, রেজিস্ট্রার সুরঞ্জিত মন্ডল, বিভিন্ন বিভাগের ডিন, প্রধান, কো-অর্ডিনেটর, কর্মকর্তা ও শিক্ষার্র্থীবৃন্দ।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে