রাজশাহীতে চীনা অ্যাপে কোটি টাকা প্রতারণার ঘটনায় মামলা

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৯, ২০২৩; সময়: ৭:৫৭ অপরাহ্ণ |
রাজশাহীতে চীনা অ্যাপে কোটি টাকা প্রতারণার ঘটনায় মামলা

নিজস্ব প্রতিবেদক : ই-মুভি নামের একটি চীনা অ্যাপ ব্যবহার করে প্রতারণার মাধ্যমে তিন কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে রাজশাহী নগরের চন্দ্রিমা থানায় মামলা হয়েছে। রোববার দুপুরে নগরের পবা নতুনপাড়া মহল্লার জুয়েল রানা নামের এক ভুক্তভোগী বাদী হয়ে এই মামলা করেছেন।

এ মামলায় তিনজনকে আসামি করা হয়েছে। আসামিরা হলেন নগরের সিরোইল কলোনি এলাকার আজমল হুদা ওরফে মানিক এবং মোহনপুর উপজেলার সিয়াম ও এনামুল হক। তবে আজমল হুদার স্থায়ী ঠিকানা নওগাঁর মান্দা উপজেলায়।

কথিত এই চীনা অ্যাপ ব্যবহার করে বিদেশি সিনেমার টিকিট কিনে ডলার–বাণিজ্য করতে গিয়ে প্রতারিত হয়েছেন রাজশাহীর হাজার হাজার যুবক

মামলার এজাহারে বলা হয়েছে, আজমল, সিয়াম ও এনামুল ডলার আয়ের প্রলোভন দেখিয়ে ওই অ্যাপের মাধ্যমে জুয়েল রানার কাছ থেকে ১ লাখ ৫০ হাজার টাকা হাতিয়ে নিয়েছেন। প্রথম দিকে তিনি অ্যাপ থেকে মুনাফার টাকা উত্তোলন করতে পেরেছেন। তবে ১২ ফেব্রুয়ারির পর আর টাকা উত্তোলন করা যায়নি। ১৪ ফেব্রুয়ারি থেকে অ্যাপটি অচল হয়ে আছে। এতে তিনি তাঁর বিনিয়োগ করা টাকাও তুলতে পারেননি। এ মামলায় চারজন সাক্ষী করা হয়েছে। সাক্ষীদের খোয়ানো টাকাসহ তাঁদের মোট তিন কোটি টাকা হাতিয়ে নেওয়া হয়েছে বলে দাবি করা হয়েছে।

রাজশাহী মহানগর পুলিশের মুখপাত্র রফিকুল আলম বলেন, অ্যাপের মাধ্যমে প্রতারণার ঘটনায় চন্দ্রিমা থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা হয়েছে। এ বিষয়ে তদন্ত করে প্রতারণার সঙ্গে জড়িত ব্যক্তিদের খুঁজে বের করে আইনের আওতায় নিয়ে আসা হবে।

প্রসঙ্গত, ই-মুভি অ্যাপের মাধ্যমে রাজশাহীসহ সারা দেশে প্রতারণার মাধ্যমে কয়েক হাজার কোটি টাকা হাতিয়ে নিয়েছে একটি প্রতারক চক্র। রাজশাহীতে এই কার্যক্রম পরিচালনার জন্য নগরের সিরোইল কলোনি এলাকার সাড়ে ৩ নম্বর গালিতে একটি কার্যালয় খোলা হয়েছিল। এই কার্যালয়ের প্রধান ছিলেন আজমল হুদা। ১৪ ফেব্রুয়ারি থেকে ওই কার্যালয়ে তালা ঝুলছে। তখন থেকে আজমল হুদা ও তাঁর সহযোগীরা গা ঢাকা দিয়েছেন। ঘটনার পরদিন ভুক্তভোগীরা আজমল হুদার গ্রামের বাড়ি ঘেরাও করেছিলেন।

এই অ্যাপের মাধ্যমে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছেন রাজশাহীর গোদাগাড়ী উপজেলার প্রেমতলী, ডুমুরিয়া, খেতুর ও ফরহাদপুর গ্রামের মানুষ। এসব গ্রামের বাসিন্দারা কিস্তির মাধ্যমে জমানো সঞ্চয় তুলে হালের গরু ও রিকশা বিক্রি করে এই অ্যাপে বিনিয়োগ করেছিলেন। টাকা খুইয়ে তাঁরা এখন সর্বস্বান্ত হয়ে গেছেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে