সিসিএমএস একটি সময়োপযোগী সিদ্ধান্ত : বাণিজ্যমন্ত্রী

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৯, ২০২৩; সময়: ২:১১ অপরাহ্ণ |
খবর > জাতীয়
সিসিএমএস একটি সময়োপযোগী সিদ্ধান্ত : বাণিজ্যমন্ত্রী

পদ্মাটাইমস ডেস্ক : ই-কমার্সে ভোক্তাদের অভিযোগ দাখিল আরও সহজতর করতে সেন্ট্রাল কম্পলেইন ম্যানেজমেন্ট সিস্টেম (সিসিএমএস) সেবা চালু সময়োপযোগী সিদ্ধান্ত বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

তিনি বলেছেন, একসময় ই-কমার্স নিয়ে অসংখ্য অভিযোগ এসেছে। এসব নিয়ে বিব্রত পরিস্থিতি সামলাতে হয়েছে। প্রতিদিন এসব নিয়ে সিনিয়র অফিসারদের সঙ্গে কথা বলতে হয়েছে। সিসিএমএস সেই সমস্যাগুলো নিরসন করবে।

রোববার (১৯ ফেব্রুয়ারি) বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সিসিএমএস সেবা উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, এই সিসিএমএস খুব দরকার। আমরা যেন কোনভাবেই ক্ষতিগ্রস্ত না হই। সবকিছুর যেন সুন্দরভাবে সমাধান হয় তারই পরিপ্রেক্ষিতে এই সিস্টেমটি ডেভলপ করেছে।

এ কাজটির সঙ্গে যারা সম্পৃক্ত ছিলেন তাদের সবাইকে অভিনন্দন জানাই। অনেক কষ্ট করে আজকের এই বাংলাদেশ এসেছে। প্রতিনিয়ত দেশ পরিবর্তন হচ্ছে। আজ আমরা কোনো প্রতিযোগিতায় পিছিয়ে নেই।

তিনি বলেন, শুরুর দিকে অনেকেই বলেছিল ডিজিটাল বাংলাদেশ হবে না। কিন্তু আমরা বাংলাদেশকে ডিজিটাল দেশে রূপান্তর করেছি।

ডিজিটাল কৃষি সেবা চালু করার পর দেশের কৃষিতে তাক লাগানোর মতো উন্নয়ন হয়েছে। চারপাশ সবুজ হয়েছে। আমাদের কৃষিপণ্য উৎপাদনে এটা একটা উদাহরণ মাত্র। ডিজিটাল সেবায় এমন অনেক কিছুই সম্ভব হয়েছে।

টিপু মুনশি বলেন, প্রযুক্তি ব্যবহার করে আমাদের দেশের কৃষিতে ব্যাপক পরিবর্তন এসেছে। গ্রাম থেকে শহর সব জায়গায় এ সুবিধা পৌঁছে গেছে।

অনলাইন নির্ভর এ সেবায় দেশের প্রত্যন্ত অঞ্চলের একজন কৃষক বুঝতে পারেন জমিতে কতটুকু সার দিতে হবে, কখন সেচ দিতে হবে, এমনকি কি জাতীয় কীটনাশক দিতে হবে। সব প্রতিবন্ধকতা ছাপিয়ে এখন আমরা স্মার্ট বাংলাদেশের দিকে এগিয়ে যাচ্ছি।

সিসিএমএস একটি কেন্দ্রীয় প্লাটফর্ম। এখানে একজন ভোক্তা ই-কমার্স সংক্রান্ত যেকোনো যৌক্তিক অভিযোগ সহজে উপস্থাপন করে প্রতিকার গ্রহণ করতে পারবেন।

প্লাটফর্মটি ভোক্তাধিকার সংরক্ষণ অধিদপ্তর, ই-কমার্স স্টেকহোল্ডার, নথি সিস্টেম ও বিভিন্ন ইন্ডাস্ট্রি নিয়ন্ত্রক সংস্থার সঙ্গে স্বয়ংক্রিয়ভাবে সমন্বয় করার মাধ্যমে পরিচালিত হবে।

বর্তমানে দ্রুত বিকাশমান ই-কমার্স ইন্ডাস্ট্রির গ্রাহকসেবা নিশ্চিতকরণ ও ভোক্তা অধিকার সুরক্ষায় গুরুত্বপূর্ণ মাধ্যম হিসেবে ভূমিকা রাখবে সিসিএমএস।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে