ফান্টুর স্মৃতিতে ঈশ্বরদীতে নাগরিক স্মরণসভা

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৯, ২০২৩; সময়: ১২:১৮ অপরাহ্ণ |
ফান্টুর স্মৃতিতে ঈশ্বরদীতে নাগরিক স্মরণসভা

নিজস্ব প্রতিবেদক, ঈশ্বরদী : বীর মুক্তিযোদ্ধা ফজলুর রহমান ফান্টুর মৃত্যুতে পাবনার ঈশ্বরদীতে নাগরিক স্মরণসভা হয়েছে।

শনিবার বিকেলে মাহবুব আহমেদ খান স্মৃতি মঞ্চ চত্বরে ঈশ্বরদী নাগরিক কমিটি এই কর্মসূচির আয়োজন করে।

নাগরিক কমিটির আহবায়ক অ্যাডভোকেট মুস্তাফিজুর রহমান খান কামালের সভাপতিত্বে ও নাগরিক কমিটির সদস্য সচিব ও ঈশ্বরদী প্রেসক্লাবের সভাপতি মোস্তাক আহমেদ কিরণের পরিচালনায় এতে প্রধান অতিথি ছিলেন পাবনা-৪ আসনের সংসদ বীর মুক্তিযোদ্ধা নুরুজ্জামান বিশ্বাস এমপি।

তাঁর বক্তব্যে বলেন, ১৯৭১ সালের তিনি মৃত্যুকে একবার জয় করেছিলেন। আজ সে স্বশরীরে আমাদের মাঝে নেই। ছোটবেলা পড়েছিলাম, ‘মানুষ বেঁচে থাকে কর্মে, বয়সের মাঝে নয়।’ ফান্টুও বেঁচে থাকবেন চিরদিন আমাদের মাঝে তাঁর কর্মের মাঝে। তিনি সত্যিই মৃত্যুঞ্জয়ী। তাঁর আদর্শ ও ব্যক্তিত্বকে নতুন প্রজন্মকে ধারণ করতে হবে।

সভায় আরও বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা নায়েব আলী বিশ্বাস, সাবেক সাংসদ বীর মুক্তিযোদ্ধা মঞ্জুর রহমান বিশ্বাস, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ মিন্টু, পৌর মেয়র ইছাহক আলী মালিথা, অধ্যাপক উদয় নাথ লাহিড়ী, উপজেলা নির্বাহী কর্মকর্তা পি এম ইমরুল কায়েস, বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউটের পরিচালক (গবেষণা) ড. কুয়াশা মাহমুদ, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) অরবিন্দ সরকার, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা চান্না মন্ডল, উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম খাঁন, অধ্যাপক আবুল কালাম আজাদ, মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সমন্বয়কারীর আতম শহিদুজ্জামান নাসিম, প্রয়াতের ছেলে কৌশিক রহমান আকাশ ও মানিক নগর বালিকা উচ্চ বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থী জান্নাতুল হাসান ছোঁয়া প্রমুখ।

অনুষ্ঠানের শুরুতে ফজলুর রহমান ফান্টুর প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এই আয়োজনে সাপ্তাহিক ঈশ্বরদীর সম্পাদক সেলিম সরদারের উদ্যোগে নাগরিক স্মরণসভা উপলক্ষ্যে বিশেষ ক্রোড়পত্র প্রকাশিত হয়।

এর আগে সকাল ১০ টার দিকে ঈশ্বরদী কেন্দ্রীয় গোরস্থানে প্রয়াতের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন ও কবর জিয়ারত করা হয়। দুপুরে ঈশ্বরদী কেন্দ্রীয় জামে মসজিদ, পৌরসভা জামে মসজিদ ও ক্যারেজ মসজিদে রুহের মাগফিরাত কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

এছাড়াও ঈশ্বরদী রেলওয়ে বুকিং কাউন্টারে দুপুর আড়াইটায় শিশুদের ছবি আঁকা প্রতিযোগীতায় হয়। বিকেলে উপস্থিত অতিথিরা বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।

ফজলুর রহমান ফান্টু মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সাক্ষী, মুক্তিযুদ্ধের শহিদ স্মৃতি পাঠাগারের সভাপতি, ঈশ্বরদী নাগরিক কমিটির যুগ্ন আহ্বায়ক, সাহিত্য সংস্কৃতি পরিষদের সহ সভাপতি, চেতনায় ঈশ্বরদী পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক, ঈশ্বরদী প্রেস ক্লাবের মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক ও সাবেক পৌর কমিশনার ছিলেন। এছাড়া তিনি বিভিন্ন সেবাধর্মী প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত ছিলেন।

 

 

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে