এখানেই নিজের শেষ দেখছেন মাশরাফি

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৭, ২০২৩; সময়: ১১:০৩ পূর্বাহ্ণ |
খবর > খেলা
এখানেই নিজের শেষ দেখছেন মাশরাফি

পদ্মাটাইমস ডেস্ক : বাংলাদেশের ক্রিকেটে সবচেয়ে সফল অধিনায়ক হিসেবে বিবেচনা করা হয় মাশরাফি বিন মর্তুজাকে। জাতীয় দলের অধিনায়ক থাকাবস্থায় তার অধীনে টাইগাররা প্রথমবারের মতো ঐতিহাসিক কিছু জয় পেয়েছে।

বৃহস্পতিবার রাতে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ফাইনালে নামার আগে আরও চারবার শিরোপার লড়াইয়ে নেমেছিলেন তিনি। তার সবকটিতেই তিনি জয় নিয়ে মাঠ ছেড়েছিলেন।

তবে নবম আসরের ফাইনালটা আর পক্ষে আসেনি মাশরাফির। এর মাধ্যমেই কি নিজের শেষ দেখছেন বাংলার সফলতম কাপ্তান!

দেশের ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের আকর্ষণীয় এই ম্যাচে দু’দলই সমান উত্তেজনা তৈরি করেছিল। তবে শেষ পর্যন্ত মিরপুর শেরে-ই বাংলা স্টেডিয়ামে ইমরুল কায়েসের কুমিল্লা ভিক্টোরিয়ান্সের কাছে ৭ উইকেটে হেরেছে মাশরাফির দল সিলেট স্টাইকার্স। পরবর্তীতে বিজিত দলের অধিনায়ক মাশরাফি সংবাদ সম্মেলনে আসেন।

সিলেটের পরাজয়ে বিপিএলের ফাইনালে মাশরাফির অপরাজিত থাকার রেকর্ড এবার ভেঙে গেছে। এ নিয়ে জানতে চাইলে মাশরাফি বলছেন, ‘একদিন না একদিন এমনটা হওয়া দরকার ছিল, সেটা আজকেই হয়েছে। ভালো হয়েছে। সবকিছুরই তো শেষ আছে।’

পরবর্তীতেও সিলেটের নেতৃত্বে থাকার প্রশ্নে মাশরাফি জানান, ‘পরের বছর তো অনেক দূরে। ততদিন পর্যন্ত যদি সুস্থ থাকি।’

বিপিএলে সিলেট প্রত্যাশা পূরণ করতে পেরেছে কিনা এমন প্রশ্নের জবাবে মাশরাফি বলেন, ‘আগের দিনও বলেছিলাম আমাদের এটা বাজেটের দল। নির্দিষ্ট বাজেটের বাইরে যাওয়ার আসলে ফ্র্যাঞ্চাইজি মালিকদের সুযোগ ছিল না।

তারপরও উনারা সেরাটা দেওয়ার চেষ্টা করেছেন। আমাদের বেশিরভাগই দেশি ব্যাটার যারা, তারা টপ অর্ডারেই ছিল। তারা পারফর্ম করেছে, পুরো অথরিটি নিয়েই খেলতে পেরেছে। বেশি গুরুত্বপূর্ণ হচ্ছে তাদের দায়িত্ব নিয়ে খেলতে পারাটা। এই ধরনের টুর্নামেন্ট থেকে এটা হয়তো তাদের ভবিষ্যতেও কাজে লাগবে।’

দলের সতীর্থরা নিজেদের সর্বোচ্চটুকু দিয়েছে উল্লেখ করে সিলেটের অধিনায়ক জানান, ‘যা হয়েছে আমি এর চেয়ে বেশি কিছু চাইতে পারতাম না। ছেলেরা যতটুকু চেষ্টা করেছে, এর চেয়ে বেশি আশা করা যায় না।

তবে হ্যাঁ, শেষদিন মাঠে যারা ভালো খেলবে, তারাই জিতবে। আমরা ভালো খেলিনি এই কথা বলা ঠিক হবে না। ছেলেরা ভালো খেলেছে। কিন্তু কিছু জায়গায় ম্যাচটা আমাদের হাত থেকে চলে গেছে গেছে।’

প্রসঙ্গত, ২০১২ সালে বিপিএলের উদ্বোধনী আসরে মাশরাফিকে অধিনায়ক করে দল সাজায় ঢাকা গ্ল্যাডিয়েটর্স। সেবার তার অধীনের দলের হাতে আসরের শিরোপা উঠেছিল।

এরপর ২০১৩ সালেও ঢাকার হয়ে এবং ২০১৫ সালে বিপিএলে অভিষেক হওয়া কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হাতে আসরসেরা বানান মাশরাফি।

সর্বশেষ ২০১৭ সালে ফ্র্যাঞ্চাইজি বদলালেও ভাগ্যকে সঙ্গে নিয়ে যান মাশরাফি। খর্বকায় পারফর্ম্যান্স নিয়ে আসর শুরু করেও শেষ হাসি হাসে মাশরাফির দল।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে