মাইক্রোসফটের বিংয়ের এআই প্রজেক্টে ভুলের ছড়াছড়ি

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৬, ২০২৩; সময়: ১১:২৪ পূর্বাহ্ণ |
মাইক্রোসফটের বিংয়ের এআই প্রজেক্টে ভুলের ছড়াছড়ি

পদ্মাটাইমস ডেস্ক : যুক্তরাষ্ট্রভিত্তিক কৃত্রিম বুদ্ধিমত্তা বিষয়ক গবেষক দিমিত্রি ব্রেরেটন এক টুইটে বলেন, মাইক্রোসফটের বিংয়ের এআই প্রজেক্টের ডেমো ভার্সনে ভুলের ছাড়ছড়ি, যা গুগলের বার্ডের ভুলের চেয়েও খারাপ।

তিনি দাবি করেছেন, মাইক্রোসফটের নতুন এআই চালিত বিং সার্চ ইঞ্জিন গত সপ্তাহে ডেমোতে বেশ কিছু ত্রুটি করেছে এবং মেক-আপ করার জন্য নতুন করে তথ্য তৈরি করছে।

গত ৭ ফেব্রুয়ারি প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী সত্য নাদেলা এটি উন্মোচন করে জানান, বিং জেনারেটিভ প্রশিক্ষিত ট্রান্সফরমার ৩ (জিপিটি-৩) ব্যবহার করছে এবং এটি চ্যাটজিপিটির মতো কাজ করবে।

উন্মোচন অনুষ্ঠানে কনজ্যুমার চিফ মার্কেটিং অফিসার ইউসুফ মেহেদী নতুন বিং কীভাবে অনুসন্ধান পরিচালনা করবে এবং ব্যবহারকারীদের প্রশ্নের উত্তর দেবে তার একটি ডেমোও দিয়েছিলেন।

যা দেখে ব্রেরেটন একটি টুইটে বলেন, ডেমো চলাকালীন বেশ কয়েকটি ভুল দেখা যায়, যা গুগলের বার্ড ভুলের চেয়েও খারাপ। তিনি আরও দাবি করেন, বিং এআই একটি আর্থিক নথির সংক্ষিপ্ত বর্ণনা দেওয়ার সময় আবার ভুল করে। যার বেশিরভাগ সংখ্যাই ভুল ছিল।

এই প্রসঙ্গে মাইক্রোসফ্টের একজন মুখপাত্র জানান, গত সপ্তাহে আমরা এই নতুন জিনিসের একটি পূর্বরূপ ঘোষণা করেছি।

আমরা আশা করছি যে, সিস্টেমটি এই প্রিভিউ সময়কালে ভুল থাকতে পারে এবং কোথায় জিনিসটি ভালোভাবে কাজ করছে না তা সনাক্ত করতে সহায়তা করার জন্য ব্যবহারকারীর প্রতিক্রিয়া গুরুত্বপূর্ণ।

যাতে আমরা বুঝতে পারি এবং মডেলগুলো আরও ভালোদ করতে পারি। আমরা সময়ের সঙ্গে মান উন্নত এবং সহায়ক করার চেষ্টা করছি।

ব্রেরেটন ডেমো চলাকালীন নতুন বিং দ্বারা করা সব ভুলের সংক্ষিপ্ত সারসংক্ষেপ দিয়ে একটি ব্লগ পোস্টও প্রকাশ করেছেন।

ব্লগ পোস্টে ব্রেরেটন বলেন, বিং এআই মিডিয়া হাইপ তৈরিতে দুর্দান্ত কাজ করেছে, তবে এটি গুগলের বার্ডের চেয়ে ভালো নয়।

এআই-চালিত বিং একমাত্র ট্রান্সফরমার-ভিত্তিক অনুসন্ধান এবং চ্যাট প্ল্যাটফর্ম নয় যা এর ডেমোতে ত্রুটি করেছে।

গত সপ্তাহে, গুগল তাদের এআই চ্যাটবট বার্ড উন্মোচন করেছে, যা ল্যাঙ্গুয়েজ মডেল ফর ডায়ালগ অ্যাপ্লিকেশন (এলএএমডিএ) এর উপর ভিত্তি করে। এটিও ডেমো চলাকালীন একটি ভুল করেছিল।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে