রাবিতে বসন্ত উৎসব উদযাপন, প্রেমবঞ্চিতদের বিক্ষোভ

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৪, ২০২৩; সময়: ৫:০৩ অপরাহ্ণ |
রাবিতে বসন্ত উৎসব উদযাপন, প্রেমবঞ্চিতদের বিক্ষোভ

জ্যেষ্ঠ প্রতিবেদক, রাবি : দীর্ঘ শীতের পর আরাধ্য বসন্তকে বরণ করে নিলো রাজশাহী বিশ্ব বিদ্যালয় (রাবি)। মঙ্গলবার পহেলা ফাগুনে দিবসটি উপলক্ষে ক্যাম্পাসে নানা অনুষ্ঠান-কর্মসূচি পালিত হয়।

এছাড়া দিনটি বিশ্ব ভালোবাসা দিবস হওয়ায় প্রেমিক যুগলদের জন্য দিবসটি যেন এক অন্য মাত্রা যোগ করেছে।

পিছিয়ে নেই ‘প্রেমবঞ্চিত সিঙ্গেল’রাও। বিক্ষোভ মিছিলে তারাও স্লোগানে স্লোগানে জানিয়ে দিয়েছে ‘কেউ পাবে কেউ পাবেনা, তা হবে না তা হবে না’।

সরেজমিনে দেখা যায়, সকাল থেকেই বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোড, শেখ রাসেল চত্বর, পশ্চিমপাড়া, চারুকলা, টুকিটাকি চত্বর, শহীদ মিনার, আমতলায় তরুণ শিক্ষার্থীদের সমাগম চোখে পড়ার মতো।

বাহারী ও রঙীন পোষাকে সেজেছেন তারা। তরুণীরা মাথায় ফুলের টায়রা আর খোঁপায় গোলাপগুঁজে এসেছেন লাল-হলুদ-বাসন্তী রঙের শাড়ি পরে। তরুণদের পরেছেন বাহারী পাঞ্জাবি। পয়েন্টে পয়েন্টে বসেছে ফুলের দোকান। অনেকে ফুল কিনে প্রিয়জনকে উপহারও দিচ্ছেন।

বেলা বাড়তেই ক্যাম্পাসে বাড়তে থাকে মানুষের আনাগোনা। বিকেলে শহর থেকে নানা বয়সী মানুষেরাও পরিবার ও প্রিয়জন নিয়ে ক্যাম্পাসে আসেন বেড়াতে।

এদিন বিশ্ব বিদ্যালয়ের শিক্ষকরাও যেন তরুণ হয়ে ওঠেন। শিক্ষার্থীদের সঙ্গে তাল মিলিয়ে শিক্ষকরাও বাহারী শাড়ি ও পাঞ্জাবি পরে ক্যাম্পাসে আসেন। বসন্ত উৎসবের দিনভর শিক্ষার্থীদের নানা আয়োজনে মেতে ওঠেন প্রবীণ শিক্ষকরাও।

খোঁজ নিয়ে জানা যায়, বিশ্ব বিদ্যালয়ে আনুুষ্ঠানিকভাবে দুই দিনব্যাপী বসন্ত উৎসব আয়োজন করে চারুকলা অনুষদ। এ উপলক্ষে মঙ্গলবার সকালে একটি শোভাযাত্রা ক্যাম্পাস প্রদক্ষিণ করে। তাতে প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তারা অংশগ্রহণ করেন।

বিকেল থেকে শুরু হয় গানের অনুষ্ঠান। এছাড়া সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে পৃথকভাবে বসন্ত উৎসব আয়োজন করে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ।

শহীদুল্লাহ ভবনের সামনের আমবাগানে গানের অনুষ্ঠান আয়োজন করে গানের দল ক্যাম্পাস বাউলিয়ানা। ব্যবসায় শিক্ষা চত্বরে মার্কেটিং বিভাগের বসন্ত উৎসবে সঙ্গীত পরিবেশন করে জনপ্রিয় ব্যান্ড ‘সোনার বাংলা সার্কাস’।

এদিকে, বিশ্ব ভালোবাসা দিবসে রাবিতে ‘প্রেম বঞ্চিত সংঘ’র ব্যানারে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ‘সিঙ্গেল’ শিক্ষার্থীরা। বেলা ১১টার দিকে বিশ্ব বিদ্যালয়ের আমতলা থেকে মিছিল নিয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে টুকিটাকি চত্বরে সমাবেশে মিলিত হয়।

এসময় সংগঠনটির সভাপতি ইহতেশানুল ইবনুর ও সাধারণ সম্পাদক আসনাবিল আবিরের নেতৃত্বে ‘তুমি কে, আমি কে, বঞ্চিত বঞ্চিত’, ‘প্রেমের নামে প্রহসন, চলবে না চলবে না’, ‘নষ্ট প্রেমের খ্যাঁতাতে, আগুন জ্বালো একসাথে’ প্রভৃতি স্লোগান দিতে শোনা যায়।

সমাবেশে বক্তারা বলেন, আমরা প্রেমের সুষ্ঠু বণ্টন চাই। ক্যাম্পাসে একজনকে যেমন একাধিক প্রেমে জড়াতে দেখেছি, তেমনি বুকভরা ভালোবাসা নিয়ে অনেককে বঞ্চিত হতেও দেখেছি।

আমরা এই অসম বণ্টন নীতির প্রতিকার চাই। আমরা প্রেমের বিপক্ষে নই। প্রেমের নামে যারা ভণ্ডামি করে, একই সঙ্গে একধিক প্রেম করে তাদের বিপক্ষে আমরা।

 

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে