‘নিলাম চিনি, লেখে ডাল’

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৩, ২০২৩; সময়: ১:১০ অপরাহ্ণ |
‘নিলাম চিনি, লেখে ডাল’

পদ্মাটাইমস ডেস্ক : বাজারে চিনি নিয়ে চলছে নানা কারসাজি। সম্প্রতি বাজার থেকে উধাও হয়ে যায় প্যাকেট চিনি। পরে বাড়ানো হয় দাম। ১০৭ টাকা কেজি থেকে বেড়ে প্যাকেট চিনি হয় ১১২ টাকা। তবুও কি বাজারে প্যাকেট চিনি ফিরেছে?

রাজধানীর বাজার ঘুরে কোথাও প্যাকেটজাত চিনির অস্তিত্ব পাওয়া যায়নি। নগরির মোহাম্মদপুর, মিরপুর, শেরে বাংলা নগর, তেজগাঁও এলাকা ঘুরে এক প্যাকেটও প্যাকেটজাত চিনির দেখা মেলেনি।

প্রশ্ন উঠেছে, তাহলে কি চিনি বিক্রিকারী প্রতিষ্ঠানগুলো বাজারে এখনো চিনি সরবরাহ করছে না? এ প্রশ্নের উত্তর খুজতে রাজধানীর মোহাম্মদপুরের কৃষি মার্কেটে গিয়ে দেখা যায়, পাইকারি কিংবা খুচরা, কোথাও প্যাকেট চিনির অস্তিত্ব নেই।

পরিচয় প্রকাশ না করার শর্তে একটি চিনি সরবরাহকারী প্রতিষ্ঠানের বিক্রয় প্রতিনিধি বলেন, চিনি তো দিচ্ছি। এখন দোকানদাররা কিভাবে বিক্রি করে সেটা তো আমি জানি না।

বিক্রয় প্রতিনিধির তথ্যমতে, তারা বাজারে চিনি দিচ্ছেন, অথচ বাজারে প্যাকেট চিনি নেই। এ বিষয়ে জানতে মার্কেটটির একজন কর্মী পরিচয় গোপন রাখার শর্তে জানান, ব্যবসায়ীরা ১১১ টাকা কেজি দরে প্যাকেটজাত চিনি কোম্পানির থেকে কিনছেন। তবে সেই প্যাকেটজাত চিনির বিক্রয় মূল্য ১১২ টাকা। অথচ খোলা চিনি বাজারে আগে থেকেই ১২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। তাই ব্যবসায়ীরা প্যাকেট কেটে ওই চিনিকেই খোলা চিনি হিসেবে বিক্রি করছেন।

গত ২৬ জানুয়ারি দেশের বাজারে আনুষ্ঠানিকভাবে চিনির দাম বাড়ানো হয়েছিল। সে সিদ্ধান্ত অনুযায়ী, প্রতি কেজি খোলা চিনি হওয়ার কথা ১০৭ টাকা। তবে পাইকারি বাজারেই এই চিনি বিক্রি হচ্ছে ১১৪ থেকে ১১৫ টাকায়।

স্থানীয় মুদি দোকানে সেই চিনি খুচরা বিক্রি হচ্ছে ১২০ টাকায়। মুদি ব্যবসায়ীদের দাবি পাইকারি বাজারে চিনি নিয়ে চলছে নানা ছলচাতুরী।

মোহাম্মদপুর কৃষি মার্কেটের পাইকারি বাজারের নিয়মিত ক্রেতা মুদি ব্যবসায়ী মোহাম্মদ রাজু বলেন, গত তিন/চার মাসে চিনি কিনছি, দোকানে বিক্রিও করছি। কিন্তু কোনো ম্যামোতে চিনির নাম নাই। কৃষি মার্কেট থেকে যখন চিনি কিনি। তারা ম্যামোতে চিনি লেখে না। লেখে ডাল। কখনো আবার লেখে সাবেক (বকেয়া)।

মুদি ব্যবসায়ী ফরহাদ হোসেন বলেন, আমাদেরকে প্যাকেট চিনি দিলেও আমরা বিক্রি করব না। কারণ ১১১ টাকায় কিনে ১১২ টাকায় বিক্রি! কার পোষাবে? এর চাইতে খোলা চিনিই ভালো। কেজিতে ৪/৫ টাকা লাভ থাকে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে