“দেয়ালে পিট ঠেকেছে বলেই আমরা আজ এখানে দাঁড়িয়েছি”

প্রকাশিত: ফেব্রুয়ারি ১২, ২০২৩; সময়: ৪:০৭ অপরাহ্ণ |
“দেয়ালে পিট ঠেকেছে বলেই আমরা আজ এখানে দাঁড়িয়েছি”

নিজস্ব প্রতিবেদক, রাবি : আমাদের দেয়ালে পিট ঠেকেছে বলেই আমরা আজ এখানে দাঁড়িয়েছি বলে মন্তব্য করেছেন ফোকলোর বিভাগের অধ্যাপক সুস্মিতা চক্রবর্তী।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ফোকলোর বিভাগের নবীন বরণ ও বিদায় অনুষ্ঠানে হামলা ও শিক্ষকদের সাথে অসদাচরণের ঘটনায় জড়িতদের শাস্তির দাবিতে মানববন্ধনে তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের মতো একটা জায়গায় সাংস্কৃতিক অনুষ্ঠানে হামলা চালায় এর মতো নিকৃষ্ট কাজ হতে পারে না। তারা অবশ্যই কোনো ক্ষমতায় আছে। এই ঘটনা যারা ঘটিয়েছে তাদের শাস্তির আওতায় আনলে তারা এরকম ঘটনায় জড়িত হতে সাহস পাবে না।

রোববার (১২ জানুয়ারি) সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী একাডেমিক ভবনের সামনে ফোকলোর বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা এ মানববন্ধন করেন।

ফোকলোর বিভাগের শিক্ষক অধ্যাপক আমিনুল ইসলাম কণকের সঞ্চালনায় এই মানববন্ধনে শিক্ষার্থীদের পক্ষ থেকে খালিদ সাইফুল্লাহ বলেন, ১১ ফেব্রুয়ারি ফোকলোর বিভাগের ইতিহাসে কলঙ্কিত একটি দিন। আমি সকল শিক্ষার্থীর পক্ষ থেকে বলছি, যেই দুষ্কৃতিকারীরা আমাদের অনুষ্ঠানে হামলা করেছে সিসিটিভি ফুটেজ চেক করে তাদের শাস্তির দাবি জানাচ্ছি।

শুধু আমরা শিক্ষার্থী না আমাদের শিক্ষকদের উপর ও হামলা করা হয়েছে। আজকে ফোকলোর বিভাগের সাথে ঘটেছে কাল আরেকটা বিভাগের সাথে ঘটতে পারে এমনটা যেন না হয় সেজন্য এই হামলা সুষ্ঠু তদন্তের আওতায় এনে জড়িতদের শাস্তির দাবি জানাচ্ছি।

মানববন্ধনের সমাপনি বক্তব্যে ফোকলোর বিভাগের সভাপতি ড. মো. জাহাঙ্গীর হোসেন বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয় মুক্তচিন্তার একটি শিক্ষা প্রতিষ্ঠান এখানে সন্ত্রাসীদের ঠাই নাই।

এই সুন্দর পরিবেশ কিছু কুচক্রী মহল নষ্ট করতে চায় কিন্তু আমর সেটা হতে দেব না। আমরা তাদের সনাক্ত করেছি তাদের কে জেরা করে মূল হোতাকে বের করে গ্রেফতার করে শাস্তির জোর দাবি জানাচ্ছি।

তিনি আরও বলেন, অচিরেই একটা তদন্ত কমিটি গঠন করা হোক। এর সাথে শিক্ষক জড়িত থাকতে পারে, কোনো ছাত্র সংগঠনও জরিত থাকতে পারে। আমরা প্রতিনিয়ত দেখতে পাই তদন্ত কমিটি হয় কিন্তু তার কোনো সুষ্ঠু রিপোর্ট পাওয়া যায় না। আমাদের গণতান্ত্রিক দেশে এটা কখনো হতে পারে না।

মানববন্ধন কর্মসূচিতে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন-ফোকলোর বিভাগের সহযোগী অধ্যাপক মো. রওশন জাহিদ, ড. মোস্তাফা তরিকুল আহসান, ড. মোবাররা সিদ্দিকা, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ড. এস.এম একরাম-উল্লাহ।

মানববন্ধনে বিভাগের বিভিন্ন বর্ষের প্রায় দু-শতাধিক শিক্ষার্থী অংশ নেন।

প্রসঙ্গত, গতকাল শনিবার ফোকলোর বিভাগের প্রবীণ শিক্ষার্থীদের বিদায় এবং নবাগত শিক্ষার্থীদের বরণ উপলক্ষে আলোচনাসভা, বিদায়ী সংর্ধনা, বরণ ও এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান চলাকালে কিছু ছাত্র মাঝখানে হট্টগোল এবং চেয়ার ছুঁড়ে ও ভাঙতে শুরু করে এবং একপর্যায়ে মেয়েদের লাঞ্ছিত করার পরিস্থিতির উপক্রম হলে বিভাগের ছাত্ররা তাদের ধাওয়া করে দুজনকে আটক করে বিশ্ববিদ্যালয় প্রশাসনের নিকট হস্তান্তর করে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে