ভার্সিটিগুলোতে স্বাধীনভাবে মুক্ত চিন্তা চর্চার অভাব : ছাত্র ফেডারেশন

প্রকাশিত: ফেব্রুয়ারি ৯, ২০২৩; সময়: ৪:৩২ অপরাহ্ণ |
ভার্সিটিগুলোতে স্বাধীনভাবে মুক্ত চিন্তা চর্চার অভাব : ছাত্র ফেডারেশন

নিজস্ব প্রতিবেদক, রাবি : ভার্সিটিগুলোতে স্বাধীনভাবে মুক্ত চিন্তা চর্চার অভাব, স্মার্ট বাংলাদেশের ভোটা অধিকার নেই,
নিজেদের লুটপাটের দায় জনগণের ঘাড়ে চাপানো , জ্বালানি তেলের মূল্য অস্বাভাবিক বৃদ্ধি করেছে বলে অভিযোগ করেছে ছাত্র ফেডারেশন। সংগঠনটির শীর্ষ নেতারা বলেছেন, রাতের ভোটে ক্ষমতায় আসা গণবিরোধী আওয়ামী লীগ সরকার রাতের অন্ধকারে রাতের কোটি কোটি টাকা বিদেশে পাচার করছেন।

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) সকাল ১১টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহিদ বুদ্ধীজীবি চত্ত্বরের সামনে কাউন্সিল অধিবেশনে ছাত্র ফেডারেশনের নেতারা এসব কথা বলেন।

বাংলাদেশ কেন্দ্রীয় ছাত্র ফেডারেশনের সভাপতি মশিউর রহমান রিচার্ড বলেন, আজকে ক্ষমতাশীল দলের পক্ষ থেকে বলা হচ্ছে স্মার্ট বাংলাদেশের কথা। কিছুদিন আগে যারা ডিজিটাল বাংলাদেশেরে গল্প করেছিলেন। তাদের সে ডিজিটাল বাংলাদেশে কী হয়েছে প্রশ্ন করেন তিনি। তাছাড়া এই সরকার নিজেদের লুটপাটের দায় জনগনের উপর চাপানোর চেষ্টা করছে। ফরিদপুর আওয়ামী লীগের একজন সাধারণ কর্মী কিভাবে ২ কোটি টাকার মালিক হয়,লুট করে ছাড়া তো সম্ভব না।

তিনি আরো বলেন, আমরা যখন বিশ্ববিদ্যালয়কে পাবলিক বিশ্ববিদ্যালয় বলি, যখন আমরা তার বাংলা করি তখন সেটা হয়ে যায় সরকারি বিশ্ববিদ্যালয় বলি কিন্তু পাবলিক এর বাংলা হিসেবে এটা হওয়ার কথা ছিল সর্বজনের বিশ্ববিদ্যালয় কারন পাবলিকের বাংলা সরকার না।

জনগনের ট্যাক্স টাকায় জনগনের অর্থায়নে পরিচালিত যে শিক্ষা প্রতিষ্ঠান, উচ্চ শিক্ষা, গবেষণা নিশ্চিত করার জায়গা,মুক্ত চিন্তা করার জায়গা বিশ্ববিদ্যালয় হিসেবে পরিচিত, আমরা সেই বিশ্ববিদ্যালয়কে এখন ও সার্বজনীন হিসেবে গড়ে তুলতে পারি নি। এসময় তিনি নতুন পাঠ্যক্রম ও পাঠ্যবইয়ের সমালেচনা করেন।

বাংলাদেশ ছাত্র ফেডারেশন রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক মহব্বত হোসেন মিলনের সভাপতিত্বে রাবি ছাত্র ফেডারেশনের সদস্য রায়হান ইসলামের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে আরও নেতাকর্মীরা বক্তব্য রাখেন।

এছাড়া অনুষ্ঠানে ছাত্র ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সদস্য লিমন সরকার, রাজশাহী মহানগরের সভাপতি জিন্নাত আরা সুমু, সাধারন সম্পাদক নাদিম সিনহাসহ প্রায় অর্ধ শতাধিক নেতাকর্মী উপস্থিত ছিলেন।

 

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে