এলাচ চায়ের উপকারিতা

প্রকাশিত: ফেব্রুয়ারি ৮, ২০২৩; সময়: ৫:৫২ অপরাহ্ণ |
এলাচ চায়ের উপকারিতা

পদ্মাটাইমস ডেস্ক : একাধিক গবেষণায় দেখা গেছে, এলাচে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট নানাভাবে শরীরের উপকারে লাগে। বিশেষ করে হার্টের স্বাস্থ্যের উন্নতিতে এর জুড়ি মেলা ভার। তবে এখানেই শেষ নয়, নিয়মিত কাপ দুয়েক এলাচ চা খেলে মিলবে আরও কিছু উপকার।

>> ভারি কিছু খাবার খাওয়ার খাওয়ার পরে অল্প করে এলাচ চা খাওয়ার অভ্য়াস করুন। দেখবেন ফল পাবেন হাতেনাতে।

এলাচের গুণে ‘গ্যাসট্রিক’ অ্যাসিডের ক্ষরণ বেড়ে যায়, যে কারণে হজম ক্ষমতা বাড়ার পাশপাশি বুক জ্বালা এবং গ্যাস অম্বলেরমতো সমস্যা কমতেও সময় লাগে না। এমনকি বমি বমি ভাব কমাতেও এলাচ চায়ের কোনও বিকল্প নেই!

>> এলাচে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট এবং অন্যান্য ফেনোলিক কম্পাউন্ড রক্তে মেশা মাত্র নিজেদের খেল দেখাতে শুরু করে। এই সব উপকারী যৌগের গুণে হাইপারটেনশনেরপ্রকোপ কমে, যে কারণে হার্টের উপর বিরূপ প্রভাব পড়ার আশঙ্কা কমে।

সেই সঙ্গে রক্তনালীতে খারাপ কোলেস্টেরল জমার আশঙ্কাও আর থাকে না। পাশপাশি সারা শরীরে রক্তের প্রবাহ স্বাভাবিক থাকে, যে কারণে অসময়ে হার্টের স্বাস্থ্য বিগড়ে যাওয়ার আশঙ্কা কমে যায়।

>>বছরের এই সময় একটু সাবধানে না থাকলেই সমস্যা! নানা ভাইরাস-ব্যাকটেরিয়ার কারণে জ্বর-সর্দি-কাশির ফাঁদে পড়তে সময় লাগে না। আপনারও কি নাক দিয়ে জল গড়াচ্ছে, সঙ্গী হয়েছে গলায় ব্যথা আর সর্দি-কাশি? তাহলে আর আপেক্ষা না করে ঝটপট এলাচ চা তৈরি করে খেয়ে ফেলুন ফলে সর্দি-কাশির প্রকোপ কমতে সময় লাগবে না।

কমবে গলা ব্যথাও। প্রসঙ্গত, এলাচে উপস্থিত নানা অ্যান্টি-ইনফ্লেমেটরি, অ্যান্টি-ভাইরাল, এবং অ্যান্টি-মাইক্রোবিয়াল উপাদান আমাদের শরীরে ক্ষতিকর ভাইরাস-ব্যাকটেরিয়ার কুপ্রভাব কমাতেও বিশেষ ভূমিকা নেয়।

তাই বুঝতেই পারছেন ওয়েদার চেঞ্জের সময় দুধ বা লিকার চায়ের পরিবর্তে যদি এলাচ চা খাওয়া যায়, তাহলে উপকার মিলবেই মিলবে!

>> প্রতিনিয়ত শরীরে জমতে থাকা ক্ষতিকর সব বর্জ্য পদার্থগুলো যদি সঠিক সময়ে শরীর থেকে বেরিয়ে না যায়, তাহলে কিন্তু নানা রোগের খপ্পরে পড়ার আশঙ্কা থাকে।

কিন্তু প্রশ্ন হল, এই কাজটি করবেন কীভাবে, তাই তো? চিন্তা কিসের! রান্না ঘরে এলাচ আছে তো। নিয়মিত দুইবেলা এলাচ খাওয়া শুরু করে দিন। তাতেই উপকার মিলবে।

এলাচ এবং চা পাতার গুণে দেহে উপস্থিত নানা ক্ষতিকর টক্সিক উপাদান শরীর থেকে বেরিয়ে যেতে বাধ্য হবে। ফলে জটিল সব রোগের ফাঁদ এড়িয়ে চলতে পারবেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে