নিয়ামতপুরে সরকারী নিষেধাজ্ঞা অমান্য করে চলছে পুকুর খনন

প্রকাশিত: ফেব্রুয়ারি ৬, ২০২৩; সময়: ৪:৫৫ অপরাহ্ণ |
নিয়ামতপুরে সরকারী নিষেধাজ্ঞা অমান্য করে চলছে পুকুর খনন

নিজস্ব প্রতিবেদক, নিয়ামতপুর : সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে দীর্ঘদিন ধরে নওগাঁর নিয়ামতপুরে চলছে অবৈধভাবে পুকুর খনন। পুকুর খননকারী ব্যক্তিরা প্রভাবশালী হওয়ায় স্থানীয়রা প্রতিবাদ করেও কোনো সুফল পাচ্ছেন না। ফলে অনেকটা নির্বিঘ্নেই চলছে পুকুর খননের মহোৎসব।

অভিযোগ উঠেছে স্থানীয় প্রশাসনকে ম্যানেজ করে দিন-রাত সমানতালে চলছে পুকুর খননের কাজ। তবে স্থানীয় প্রশাসনের দাবি-পুকুর খননের খবরে ইতোমধ্যে অনেক জায়গায় নেয়া হয়েছে ব্যবস্থা। তার পরও প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে কেউ অবৈধ কর্মকর্তা চালালে তাদের বিরুদ্ধে নেয়া হবে কঠোর ব্যবস্থা।

স্থানীয়রা জানান, দীর্ঘদিন ধরেই নিয়ামতপুরে উপজেলার বিভিন্ন এলাকায় পুকুর খনন করছে অসাধু ব্যক্তিরা। অতি মুনাফালোভী ব্যক্তিদের এমন কর্মকান্ডে পরিবেশের চরম ক্ষতির ঝুঁকি রয়েছে বলে মনে করেন সচেতন মহল।

উপজেলার শ্রীমন্তপুর ইউনিয়নের মানিকপাটন শালবাড়ীতে চলছে বিশাল আকারের পুকুর খনন। আর এসব পুকুর খনন করে মাটি বিক্রির জন্য যে রাস্তাা ব্যবহার করা হচ্ছে সেসব রাস্তার উপরে কাদা মাটি পড়ে। ফলে সাধারণ মানুষের চলাচল অনুপযোগী হয়ে পড়ছে রাস্তাগুলো। গত ৩১ জানুয়ারী উপজেলা মাসিক আইন শৃংখলা সভায়ও এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। রাস্তার উপর মাটি পড়ে থাকায় যে কোন মূহুর্তে ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা।

উপজেলার শ্রীমন্তপুর ইউনিয়নের মানিকপাটন গ্রামের অজিত চৌধুরীর ছেলে সুমন চৌধুরী বিশাল আকারের পুকুর খনন করছে সরকারী অনুমতি ছাড়ায়। এ বিষয়ে সরেজমিনে দেখা দায় মাটি কাটা ভিকু মেশিন দ্বারা পুকুর খননের কাজ চলছে। পুকুর কাটার চুক্তি নিয়েছেন উপজেলার বাহাদুরপুর ইউনিয়নের রামগাঁ গ্রামের মৃত আব্দুস সাত্তারের ছেলে আশরাফুল ও শ্রীমন্তপুর ইউনিয়নের বটতলী গ্রামের বাচ্চু। তারা জানান, আমরা ৮ লক্ষ টাকায় চুক্তি নিয়েছি পুকুর খননের জন্য।
এ বিষয়ে সুমন চৌধুরীর সাথে বার বার মুঠোফোনে যোগাযোগ করার চেষ্টা করা হলেও তিনি মুঠোফোন রিসিভ করেন নাই।
উপজেলার সদর ইউনিয়নের দোস্তপুর কোচপাড়া গ্রামের মহেন্দ্র বর্মনের ছেলে সাগর বর্মন একই ভাবে সরকারী অনুমতি ছাড়া পুকুর খনন করছেন।

এ বিষয়ে সাগর বর্মনের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমি কারো কাছ থেকে অনুমতি গ্রহন করি নাই। অনুমতি ছাড়াই পুকুর খনন করছে। আগে এখানে একটি ছোট জলাশয় ছিল, এখন সেটাই বড় করে পুকুর খনন করছি।
উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারুক সুফিয়ান ছুটিতে থাকায় কোন বক্তব্য পাওয়া যায় নাই।

 

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে