রাজশাহীসহ সারা দেশে ফের ঠান্ডা হাওয়া

প্রকাশিত: ফেব্রুয়ারি ৫, ২০২৩; সময়: ১১:০২ পূর্বাহ্ণ |
রাজশাহীসহ সারা দেশে ফের ঠান্ডা হাওয়া

পদ্মাটাইমস ডেস্ক :  সাগরে নিম্নচাপের প্রভাবে বেশ কয়েকদিন তুলনামূলক উষ্ণ পরিস্থিতি বিরাজ করার পর রাজধানী ঢাকাসহ সারা দেশে ফের ঠান্ডা হাওয়া বইছে। ফলে আগামী ২৪ ঘণ্টায় শীতের তীব্রতা আরও বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

শুক্রবার (৩ ফেব্রুয়ারি) বিকেলে আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ মো. বজলুর রশীদ এ তথ্য জানান।

নিম্নচাপের প্রভাব কেটে গেছে জানিয়ে তিনি বলেন, বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাব কেটে গেছে। ফলে সারা দেশেই তাপমাত্রা কমে গেছে। তবে রাজশাহী ও রংপুরে তাপমাত্রা কমে যাওয়ার এই হার কিছুটা কম, বরং কয়েকদিন আগের চেয়ে সেখানে তাপমাত্রা কিছুটা বেড়েছে।

বজলুর রশীদ আরও বলেন, ‘আজকের (শুক্রবার) চেয়ে আগামীকাল ঢাকাসহ সারা দেশেই তাপমাত্রা আরও কিছুটা কমে যেতে পারে। এতে শনিবার রাতে তুলনামূলক বেশি শীত অনুভূত হবে। তবে দিনের বেলার তাপমাত্রা খুব বেশি কমবে না। অর্থাৎ আজকের মতোই থাকবে।’

তিনি বলেন, শেষ রাতে বা খুব সকালে অর্থাৎ সূর্যোদয়ের আগ পর্যন্ত বেশ ঠান্ডা থাকছে। ফেব্রুয়ারি মাসজুড়েই এমন পরিস্থিতি বিরাজ করবে। দিনের দৈর্ঘ্য কিছুটা বেড়ে যাওয়ায় দীর্ঘ সময় ধরে সূর্যালোক পাওয়া যাচ্ছে। এতে দিনের বেলা তুলনামূলক উষ্ণ থাকছে। অন্যদিকে রাত হলেই তাপমাত্রা কমে যাচ্ছে।

বাতাসের গতিবেগ কমে যাওয়ায় কুয়াশা বেশি দৃশ্যমান হচ্ছে জানিয়ে বজলুর রশীদ বলেন, দিনের বেলা যদি কুয়াশার প্রবণতা বাড়ে তবে ঢাকায় শীতের তীব্রতাও বাড়বে। এছাড়া সারা দেশেই কুয়াশার প্রবণতা বেড়েছে।

এদিকে শনিবার সকাল ৯টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

এ ছাড়া কুড়িগ্রাম ও মৌলভীবাজার জেলার ওপর দিয়ে যে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে, যা অব্যাহত থাকতে পারে। পাশাপাশি সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

শুক্রবার সকাল ৯টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল শ্রীমঙ্গলে ৯.৭ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাঙামাটি ৩১.৩ ডিগ্রি সেলসিয়াস।

শুক্রবার ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ৪৬ মিনিটে এবং শনিবার (৪ ফ্রেব্রুয়ারি) সূর্যোদয় ভোর ৬টা ৩৮ মিনিটে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে