রাজস্ব সম্মেলন ও নতুন ভবন উদ্বোধন রোববার

প্রকাশিত: ফেব্রুয়ারি ৩, ২০২৩; সময়: ২:২৮ অপরাহ্ণ |
রাজস্ব সম্মেলন ও নতুন ভবন উদ্বোধন রোববার

পদ্মাটাইমস ডেস্ক : রাজস্ব প্রদানে জনসচেতনতা বৃদ্ধি ও রাজস্ব বান্ধব মানসিকতা বিকাশের উদ্দেশ্যে ৫ ও ৬ ফেব্রুয়ারি (রোববার ও সোমবার) দুই দিনব্যাপী রাজস্ব সম্মেলন আয়োজন করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

একইসঙ্গে রোববার (৫ ফেব্রুয়ারি) আগারগাঁওয়ে এনবিআরের নতুন ভবন উদ্বোধন হতে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজস্ব সম্মেলন ও নতুন ভবন উদ্বোধন করবেন।

শুক্রবার (৩ ফেব্রুয়ারি) রাজস্ব সম্মেলন-২০২৩ এবং রাজস্ব ভবন উদ্বোধন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এনবিআর চেয়ারম্যান আবু হেনা রহমাতুল মুমিন এসব তথ্য জানিয়েছেন।

তিনি জানান, আগারগাঁওয়ের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে রোববার সকাল ১০টার দিকে দুই দিনব্যাপী সম্মেলন ও এনবিআরের নতুন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

এনবিআর চেয়ারম্যান বলেন, রাজস্ব ভবন উদ্বোধন ও রাজস্ব সম্মেলনে জাতির পিতা বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত থেকে দিকনির্দেশনা দেবেন। যা রাজস্ব সৈনিকদের দায়িত্বপালনে অধিকতর অনুপ্রাণিত করবে।

প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্বে এনবিআর দেশের প্রয়োজনীয় রাজস্ব আহরণ করে অর্থনৈতিক অগ্রযাত্রায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে।

তিনি বলেন, দুই দিনব্যাপী রাজস্ব সম্মেলনে রাজস্ব আদায়, ভ্যাটের ও আয়করের ভূমিকা নিয়ে একাধিক সভা-সেমিনার অনুষ্ঠিত হবে। সম্মেলনে মতবিনিময় এবং স্টল স্থাপনের মাধ্যমে আয়কর, কাস্টমস ও ভ্যাট বিষয়ক সেবাগুলোর বিষয়ে সাধারণ জনগণকে বাস্তবিক ধারণা দেওয়া হবে।

একইসঙ্গে অস্থায়ীভাবে নির্মিত রাজস্ব মিউজিয়ামে ভ্যাট, আয়কর ও কাস্টমস বিভাগের ঐতিহাসিক দলিল, গেজেট, ঐতিহাসিক বস্তুগুলো সর্বসাধারণের প্রদর্শনের জন্য উন্মুক্ত থাকবে।

রহমাতুল মুমিন বলেন, রাজস্ব সম্মেলনে বিআইসিসিতে ভ্যাট, আয়কর এবং কাস্টমসের তিনটি স্টল থাকবে।

স্টলগুলোতে ভ্যাট নিবন্ধন, আয়কর সনদপত্র, ভ্যাট ও আয়করের দাখিলপত্র জমা প্রদানসহ ভ্যাট, কাস্টমস ও আয়কর সংক্রান্ত অন্যান্য প্রয়োজনীয় সেবা প্রদান করা হবে।

এর আগে গত ২৯ জানুয়ারি এনবিআরের নবনির্মিত রাজস্ব ভবন আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করে সরকারের গণপূর্ত অধিদপ্তর।

এনবিআর সূত্রে জানা যায়, নতুন আধুনিক জাতীয় রাজস্ব ভবনটি ২০তলা ফাউন্ডেশনে নির্মিত হলেও বর্তমানে ১২তলা পর্যন্ত কাজ শেষ করা হয়েছে। ভবনটি কেন্দ্রীয় শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থাসহ সর্বাধুনিক সুবিধা-সংবলিত। ভবনের মোট আয়তন ছয় লাখ ৮২ হাজার ৮৯৭ বর্গফুট।

প্রতিটি ফ্লোরের উচ্চতা ১৩ ফুট। বেজমেন্টের আয়তন ৬৬ হাজার বর্গফুট। নিচতলা থেকে চতুর্থতলা পর্যন্ত প্রতিটি ফ্লোরের আয়তন ৪৪ হাজার বর্গফুট করে। পঞ্চম থেকে বাকি সব তলার আয়তন ৪৬ হাজার বর্গফুট।

এনবিআরের সব অফিসের পাশাপাশি সেন্ট্রাল ইন্টেলিজেন্স সেল (সিইসি), কর জরিপ দপ্তর, বৃহৎ করদাতা ইউনিট (এলটিইউ-কর), বৃহৎ করদাতা ইউনিট (এলটিইউ-ভ্যাট), কর আপিলাতসহ কয়েকটি কর অঞ্চলের কার্যালয় আগারগাঁওয়ের নতুন ভবনে চলে যাবে।

২০০৮ সালে পাঁচ বছর মেয়াদে ১৪১ কোটি টাকার প্রকল্প পাস হয়েছিল। মামলা নিষ্পত্তি হলে ২০১৪ সালে সেই প্লট বুঝে পায় এনবিআর। এর মধ্যে প্রকল্পের প্রথম মেয়াদ ২০১৩ সালেই শেষ হলে প্রকল্পটি সংশোধন করা হয়।

নকশা পরিবর্তনে প্রকল্পের খরচ বেড়ে দাঁড়ায় ৪৫১ কোটি টাকা। একাধিকবার মেয়াদ বৃদ্ধি করে চলতি বছরের জুনে প্রকল্পটি শেষ করার সময়সীমা ঠিক করা হয়েছিল। সেই ধারাবাহিকতায় যাত্রা শুরু করছে রাজস্ব ভবন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে