বিশেষ শর্তে মুক্তি পাচ্ছে ‘ফারাজ’

প্রকাশিত: ফেব্রুয়ারি ৩, ২০২৩; সময়: ১:৫৭ অপরাহ্ণ |
খবর > বিনোদন
বিশেষ শর্তে মুক্তি পাচ্ছে ‘ফারাজ’

পদ্মাটাইমস ডেস্ক : ২০১৬ সালে ঢাকায় হলি আর্টিজান বেকারিতে সন্ত্রাসী হামলার ওপর ভিত্তি করে নির্মিত ‘ফারাজ’ অবশেষে মুক্তি পাচ্ছে শুক্রবার (৩ ফেব্রয়ারি)। হানসাল মেহতা পরিচালিত ‘ফারাজ’-এর মুক্তি স্থগিত হচ্ছে না–এ কথা স্পষ্ট করে দিয়েছেন দিল্লি হাইকোর্ট।

নতুন ভারতীয় এ সিনেমাটি মূলত বাংলাদেশে ঘটে যাওয়া ২০১৬ সালে ঢাকায় হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার ওপর ভিত্তি করে নির্মিত। নেটদুনিয়ায় সিনেমাটির ট্রেলার প্রকাশ হওয়ার পর থেকেই বিভিন্ন মহল থেকে এসেছে একের পর এক বাধা।

সব বাধা পেরিয়ে আজ মুক্তি পাচ্ছে এই সিনেমাটি। ভারতের দিল্লি হাইকোর্ট শিল্পীর স্বাধীনতার খর্ব করার বিরুদ্ধে। যেহেতু একটি সত্য ঘটনাকে কেন্দ্র করে সিনেমাটি নির্মিত তাই তা সর্বসাধারণের প্রকাশ্যে আসার পক্ষেই থাকছেন আদালত। তবে জুড়ে দিয়েছেন একটি শর্ত।

শর্ত জুড়ে দেয়ার কারণ হলো, ওই সন্ত্রাসী হামলায় নিহত দুই মেয়ের পরিবারের সদস্যরা ছবিটির মুক্তি স্থগিত চেয়ে আদালতে আবেদন জানিয়েছেন।

যেহেতু এ হামলা একটি পাবলিক ইস্যু ছিল, তাই সর্বসাধারণের জ্ঞাতার্থে পারিবারিক বিষয়টি এখানে কার্যকর নয় বলে তাদের আবেদন মঞ্জুর করেননি আদালত।

পৃথিবীতে ঘটে যাওয়া একটি সন্ত্রাসী হামলা নিয়ে পর্দায় কোনো ছবি বানানো হলে সেই হামলায় ভিকটিমের প্রাইভেসির অধিকার লঙ্ঘিত হয় কি না এবং ওই ভিকটিমের অবর্তমানে সেই অধিকার তার নিকটাত্মীয়দের ওপর বর্তায় কি না–এ প্রশ্নকে ঘিরে আলোচিত মামলাটি ভারতে কার্যত এক নজিরবিহীন আইনি বিতর্ক শুরু করেছিল।

তবে আদালত মনে করেন, ঘটে যাওয়া ভয়ংকর সেই ট্র্যাজেডিকে কোনো সিনেমায় ফুটিয়ে তুললে তা ব্যবসায়িক দিক নয়, বরং মানবিক দিকটিই বেশি গুরুত্ব পায়। আদালতে হামলাটি গুরুত্ব পেলেও সে হামলায় নিহত দুই পরিবারের কথাও বিবেচনায় রাখেন দিল্লি হাইকোর্ট।

এ কারণে সিনেমাটিতে একটি শর্ত দেয়া হয়েছে। সিনেমার শুরুতে বিবৃতি দিতে হবে যে, এই ছবিতে ব্যবহৃত যাবতীয় আক্রমণ-দৃশ্য এবং ঘটনা পুরোপুরি কাল্পনিক। এ শর্ত মেনেই ভারতে মুক্তি পেতে চলেছে আলোচিত ছবি ফারাজ।

এদিকে বাংলাদেশেও এ ঘটনার ছায়ায় জনপ্রিয় নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী নির্মাণ করেছেন ‘শনিবার বিকেল’ সিনেমাটি। শত বাধা পেরিয়ে এ সিনেমাটিও বাংলাদেশে ৩ ফেব্রুয়ারি প্রেক্ষাগৃহে মুক্তি দেয়ার কথা রয়েছে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে