ইতিহাস গড়ে ভারতের সিরিজ জয়

প্রকাশিত: ফেব্রুয়ারি ২, ২০২৩; সময়: ১০:৩১ পূর্বাহ্ণ |
খবর > খেলা
ইতিহাস গড়ে ভারতের সিরিজ জয়

পদ্মাটাইমস ডেস্ক : সিরিজ নির্ধারণী টি-২০ ম্যাচে নিউজিল্যান্ডকে ১৬৮ রানের রেকর্ড ব্যবধানে হারিয়েছে ভারত। ১-০ ব্যবধানে পিছিয়ে থেকেও সিরিজ পকেটে নিল হার্দিক পান্ডিয়ার দল।

এর আগে ২০১৮ সালে আয়ারল্যান্ডকে ১৪৩ রানে হারিয়েছিল টিম ইন্ডিয়া। প্রথমে ব্যাট করে ভারত করেছিল ২৩৪। জবাবে নিউজিল্যান্ড গুটিয়ে যায় মাত্র ৬৬ রানে। রান ব্যবধানে এটাই ভারতের সবচেয়ে বড় জয়।

একদিনের ওয়ানডে সিরিজের পর বুধবার (১ ফেব্রয়ারি) টি-টোয়েন্টি সিরিজেও ভারতের কাছে লজ্জার হার নিউজিল্যান্ডের। শুভমান গিলের সেঞ্চুরির বদৌলতে টি-টোয়েন্টি সিরিজের ঘরে তুলল ভারতীয় দল।

২০২৩ সালের শুরুতেই ভারত টানা চতুর্থ সিরিজ জিতে ফেলল। এর আগে শ্রীলঙ্কার বিরুদ্ধে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজও জিতেছে টিম ইন্ডিয়া।

টি-টোয়েন্টি ক্রিকেটে শুভমান গিল প্রথম সেঞ্চুরি করলেন। মাত্র ৫৪ বলে শতরান স্পর্শ করেন তিনি। ২০০ স্ট্রাইক রেটে৬৩ বলে অপরাজিত ১২৬ রান করেন গিল। ১২টি চার ও ৭টি ছক্কা হাঁকান তিনি। নিউজিল্যান্ডের বোলারদের স্তব্ধ করে মাটিতে নামিয়ে আনলেন অবলীলায়।

ভারতীয়দের মধ্যে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে সর্বোচ্চ রানের ইনিংস ছিল এর আগে বিরাট কোহলির। গতবছর তিনি এশিয়া কাপে আফগানিস্তানের বিরুদ্ধে করেছিলেন ১২২ রান।

সেটিই ছিল কোহলির জীবনের প্রথম আন্তর্জাতিক টি-টোয়েন্টি সেঞ্চুরি। কোহলির সেই রেকর্ড নিজের নামে করে নিলেন গিল।

এদিন টস জিতে ভারত প্রথমে ব্য়াটিং করে ৪ উইকেটে ২৩৪ রান করে। ঈশান কিশান ও গিল ওপেন করতে নামেন। তবে ঈশান মিশেল ব্রেসওয়েলের বলে মাত্র ১ রানে এলবিডব্লিউ হয়ে যান।

গিলকে সঙ্গ দিতে তিনে নেমেছিলেন রাহুল ত্রিপাঠী। রাহুল ২২ বলে ৪৪ রানের ঝোড়ো ইনিংস খেলে ফিরে যান। ঈশ সোধির বলে লকি ফার্গুসনের হাতে ক্যাচ তুলে দেন। গিল একটা প্রান্ত ধরে রেখেছিলেন। প্রথম থেকে শেষ পর্যন্ত খেলার মানসিকতা নিয়েই তিনি মাঠে নামেন।

শুভমান গিলকে সঙ্গ দেন আরও দুই ব্যাটার। চারে নেমে সূর্যকুমার যাদব ১৩ বলে ২৪ রানের ক্যামিয়ো ইনিংস খেলে ফিরে যান। হার্দিক পাণ্ডিয়া ১৭ বলে ৩০ রানের ঝড় ইনিংস খেলেন।

জবাবে ব্যাট করতে নেমে ১২.১ ওভারে ৬৬ রানে গুটিয়ে যায় নিউজিল্যান্ডের ইনিংস। দরীয় ২১ রানে ৫ উইকেট হারায় নিউজিল্যান্ড। দুই অঙ্ক ছুঁতে পারেননি দলের ৯ জন ব্যাটার।

দলকে ভরসা দিতে পারেননি কিউই অধিনায়ক। একটি চারের সাহায্যে ১৩ বলে ১৩ রান করে আউট হলেন শিবম মাভির বলে। একই ওভারে সাজঘরে ফিরলেন ইশ সোধিও (শূন্য)।

উইকেটের অন্য প্রান্তে দলের হাল ধরার কিছুটা চেষ্টা করলেন ড্যারিল মিচেল। কিন্তু কোনও সতীর্থের থেকেই কাঙ্খিত সহযোগিতা পেলেন না তিনি। স্যান্টনার আউট হওয়ার পর ২২ গজে তাঁকে দেখে মনে হচ্ছিল ধ্বংসস্তুপের মধ্যে দাঁড়িয়ে থাকা অসহায় সৈনিকের মতো।

শেষ পর্যন্ত ২৫ বলে ৩৫ রান এল তাঁর ব্যাট থেকে। একটি চার এবং তিনটি ছক্কা এল তাঁর ব্যাট থেকে। লকি ফার্গুসন (শূন্য), ব্লেয়ার টিকনারও (১) রান পেলেন না।

ভারতের হয়ে ৪ উইকেট নেন অধিনায়ক হার্দিক পান্ডিয়া। এছাড়া আর্শদীপ সিং, উমরান মালিক এবং শিবম মাভি ২টি করে উইকেট পেয়েছেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে