গ্রামীণফোনের নগদ লভ্যাংশ ঘোষণা

প্রকাশিত: জানুয়ারি ৩১, ২০২৩; সময়: ১২:৩৮ অপরাহ্ণ |
গ্রামীণফোনের নগদ লভ্যাংশ ঘোষণা

পদ্মাটাইমস ডেস্ক : শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি গ্রামীণফোন লিমিটেড।

জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০২২ সময়ের জন্য শেয়ারহোল্ডারদের ৯৫ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে কোম্পানিটি। কোম্পানির বোর্ড সভায় নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর এই লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত হয়।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এ তথ্য প্রকাশ করা হয়েছে।

ডিএসইর তথ্য মতে, সমাপ্ত বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ২২ টাকা ২৯ পয়সা। সেখান থেকে অন্তর্বর্তীকালীন ১২৫ শতাংশের পর এখন নতুন করে আরও ৯৫ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিলো কোম্পানির পর্ষদ।

ফলে দুই বারে মোট ২২০ শতাংশ নগদ লভ্যাংশ শেয়ারহোল্ডারদের দিলো কোম্পানিটি। অর্থাৎ শেয়ারহোল্ডারদের শেয়ারপ্রতি ২২ টাকা করে নগদ লভ্যাংশ দিচ্ছে কোম্পানিটি।

এর আগের বছর কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছিল ২৫ টাকা ২৮ পয়সা। সে বছরের শেয়ারহোল্ডারদের ২৫০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। সেই হিসাবে ২০২১ সালের তুলনায় ২০২২ সালে ৩০ শতাংশ লভ্যাংশ কম পেল শেয়ারহোল্ডাররা।

পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিতে অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২ মে।

ওই দিন সকাল সাড়ে ১০টায় ডিজিটাল প্ল্যাটফর্মে কোম্পানির এজিএম অনুষ্ঠিত হবে। তার জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৬ ফেব্রুয়ারি।

বিদায়ী বছরে কোম্পানির শেয়ারপ্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২২ টাকা ২৯ পয়সা। ফলে আজ কোম্পানির শেয়ারের কোনো ফ্লোর প্রাইস থাকবে না। এ দিন লেনদেনের শুরুতে কোম্পানিটির শেয়ারের মূল্য ছিল ২৮৬ টাকা ৬০ পয়সা।

২০০৯ সালে তালিকাভুক্ত কোম্পানিটির বর্তমানে শেয়ার রয়েছে ১৩ কোটি ৫০ লাখ ২২টি। এর মধ্যে উদ্যোক্তা-পরিচালকদের হাতে রয়েছে ৯০ শতাংশ শেয়ার।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৫ দশমিক ৫৪ শতাংশ শেয়ার, বিদেশি বিনিয়োগকারীদের হাতে রয়েছে ২ দশমিক ১৩ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে মাত্র ২ দশমিক ৩৩ শতাংশ শেয়ার।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে