পান খেলে মাথা দিয়ে বের হয় ‘ধোঁয়া

প্রকাশিত: জানুয়ারি ৩০, ২০২৩; সময়: ৫:৫৩ অপরাহ্ণ |
পান খেলে মাথা দিয়ে বের হয় ‘ধোঁয়া

নিজস্ব প্রতিবেদক, নাটোর : কাঁচা সুপারি দিয়ে পান খেলেই শরীর ঘেমে যায় এবং মাথা দিয়ে ধোঁয়া জাতীয় বাস্প বের হওয়ায় ভাইরাল হয়েছেন নাটোরের বাগাতিপাড়া উপজেলার চকগাজিপুর গ্রামের গরু ব্যবসায়ী গোলাম রাব্বানী। মাথা দিয়ে ধোঁয়া বের হওয়ার ঘটনাটি এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

গণমাধ্যম কর্মীরা ছুটছেন তাকে নিয়ে প্রতিবেদন করার জন্য। এলাকাবাসী জানান, এলাকায় এখন অনেকেই তাকে ধোঁয়া রাব্বানী বা ধোঁয়া মানব বলেই ডাকে। তবে বিষয়টি নিয়ে অনেকে বিরুপ মন্তব্যও করছেন।

শীতকালে মুখ দিয়ে বাষ্পাকারে ধোঁয়া বের হওয়া একটি স্বাভাবিক ঘটনা হলেও মাথা দিয়ে ধোঁয়া ওঠার ঘটনা অনেককেই অবাক বা বিস্মিত হচ্ছেন। পান খেলেই বাষ্পের মত ধোঁয়া উঠতে থাকে তারা মাথা দিয়ে। এছাড়া পান খাওয়ার পর শরীর ঘেমে যায়। অনেকেই স্বচক্ষে দেখার জন্য তাকে পান কিনে খাওয়াচ্ছেন। ঘটনাটি ভাইরাল হওয়ার পর গোলাম রাব্বানীকে এখন আর পান কিনে খেতে হচ্ছেনা। যারা তার মাথা দিয়ে ধোঁয়া ওঠা দেখতে যাচ্ছেন তারাই তাকে পান কিনে খাওয়াচ্ছেন।

গোলাম রাব্বানী জানান, অনেক আগে থেকেই সুপারি দিয়ে তিনি খিলি পান খেলে প্রচুর ঘামতেন। কিন্তু গত ৭-৮ বছর থেকে ঘামের সাথে সাথে মাথা দিয়ে ধোঁয়া উঠা শুরু করে। প্রথম দিকে বিষয়টি নিয়ে তিনি ভাবনায় পড়েছিলেন। কিন্তু কোন অসুবিধা না হওয়ায় বিষয়টিকে তমন পাত্তা দেননা। কাাঁচা সুপারি দিয়ে যখনই তিনি পান খাওয়া শুরু করেন, তখন পুরো শরীর দিয়ে ঘাম বের হতে থাকে। এর পরপরই মাথা দিয়ে বাষ্পের মতো ধোঁয়া উঠতে থাকে। আবার পান খাওয়া শেষ হলে তার ধোঁয়া উঠাও চলে যায়। তবে ঘটনাটি শতিকালে বেশী হয়। স্থানীয়রা এই ধোঁয়া দেখার জন্য তাকে শখ করে পান খাওয়াতে শুরু করেছেন।

এই বিষয়টি তিনি বেশ উপভোগ করছেন। শরীরের কোন অসুবিধা না হওয়ায় তিনি কোন চিকিৎসকের কাছেও যাওয়ার প্রয়োজন মনে করেননি। অবশ্য কোন চুল নেই। আগে তার মাথায় প্রচুর ঘন ও কালো চুল ছিল। ধোঁয়া ওঠার পর থেকে তার মাথার চুল সব উঠে গেছে। এছাড়া তার উচ্চ রক্তচাপ ও রক্তে কোলেস্টোরেলের মাত্রা বেশি থাকায় একসময় এসংক্রান্ত ঔষধ খেতেন, বর্তমানে তাও বন্ধ করে দিয়েছেন।

স্থানীয় গণমাধ্যম কর্মী মাসুম রাজ বলেন, তিনি নিজে তার মাথা দিয়ে বাস্প জাতীয় ধোঁয়া বের হতে দেখেছেন। টাক মাথা হওয়ায় স্পস্ট দেখেছেন। তবে রাতে ছাড়া দিনের ভাগে দেখা যায়না। এছাড়া শীতকালেই দেখা যায়। গরমে স্পস্ট দেখা যায়না। উপজেলার যোগীপাড়া এলাকার আব্দুল হাকিম জানান তিনিও দেখেছেন পান খাওয়ার পর রব্বানীর টাক মাথা দিয়ে ধোঁয়া বের হতে।

তবে বিষয়টি নিয়ে বিরুপ মন্তব্য করেন যোগীপাড়া বাজারের আব্দুল মতিন ও সাদেক আলী সহ বেশ কয়েকজন ব্যবসায়ী। তারা বলেন,রব্বানীর মাথায় চুল নাই তাই শীতকলে বাস্প দেখা যায় বলে শুনেছেন। কখনও দেখেননি। এই বাজারেই এসে সময় কাটায়। কিন্তু কখনও দেখা হয়নি। জর্দা সহ কাঁচা শুপারি দিয়ে পান খেলে অনেকের শরীর দিয়ে ঘাম বের হয়।

রব্বানীর মাথায় চুল নাই সেজন্য হয়ত শীতকালে মুখ দিয়ে যেভাবে বাস্প বের হয়,তেমনি হয়ত টাক মাথা দিয়ে বাস্প বের হতে দেখেছেন কেউ। দিনের ভাগে দেখা যায়না রাতে দেখতে পান। সেটি এই শীতকালে দেখা যায় বলে শুনেছি মাত্র, আমরা দেখিনি।

বাগাতিপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ড.এএইচএম আনিসুজ্জামান পিয়াস জানান, শীতকালে বেশি খেলাধূলা করলে ঘামের সাথে সাথে মাথা দিয়ে ধোঁয়ার মত বাষ্প বের হয়। এই ঘটনাটিও তেমনই। এটি একটি স্বাভাবিক ঘটনা বলে তিনি মনে করেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে